ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট মার্চ ২২, ২০১৭

ঢাকা শুক্রবার, ৪ মাঘ, ১৪২৬ , শীতকাল, ২১ জমাদিউল-আউয়াল, ১৪৪১

বহির্বিশ্ব, লিড নিউজ যুক্তরাষ্ট্রগামী ফ্লাইটে বড় আকারের ইলেকট্রনিক ডিভাইস বহন নিষিদ্ধ!

যুক্তরাষ্ট্রগামী ফ্লাইটে বড় আকারের ইলেকট্রনিক ডিভাইস বহন নিষিদ্ধ!

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

২২ মার্চ ২০১৭, নিরাপদ নিউজ : যুক্তরাষ্ট্রগামী ফ্লাইটে বড় আকারের ইলেকট্রনিক ডিভাইস বহন নিষিদ্ধ করছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। নিরাপত্তার অজুহাত দেখিয়ে মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার ৮টি মুসলিমপ্রধান দেশের যাত্রীদের জন্য এ নিষেধাজ্ঞা কার্যকর করা হচ্ছে।

এর আওতায় এসব দেশ থেকে যুক্তরাষ্ট্রগামী যাত্রীরা লাগেজে ল্যাপটপ, আইপ্যাড, ট্যাবলেট, ক্যামেরাসহ বড় আকারের ইলেকট্রনিক ডিভাইস বহন করতে পারবেন না।

তবে মোবাইল ফোন বহন করা যাবে। নতুন এ নিষেধাজ্ঞার ফলে ১২টি এয়ারলাইন্স ভুক্তভোগী হবে। ট্রাম্পের নতুন এ নিষেধাজ্ঞা কার্যকর হলে যুক্তরাষ্ট্র যাওয়ার জন্য বাংলাদেশীরা নিষেধাজ্ঞার আওতায় পড়া দেশগুলোর ফ্লাইট ব্যবহার করতে পারবেন না।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা অনুসরণ করে যুক্তরাজ্যও ছয়টি মুসলিম দেশ থেকে ব্রিটেনগামী ফ্লাইটে ওইসব ডিভাইস নিষিদ্ধ করেছে। খবর সিএনএন ও এএফপির।

নিরাপত্তাজনিত ভাবনা থেকে এ নিষেধাজ্ঞা জারি করছে ট্রাম্প প্রশাসন। যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটির (ডিএইচএস) কর্মকর্তাদের বরাতে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো এ তথ্য জানিয়েছে। শিগগিরই এ বিষয়ক আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হবে। যেসব এয়ারলাইন্স এই নিষেধাজ্ঞার আওতায় পড়েছে, সেগুলো হচ্ছে- রয়্যাল জর্ডানিয়ান, ইজিপ্ট এয়ার, টার্কিশ এয়ারলাইন্স, সৌদি এরাবিয়ান এয়ারলাইন্স, কুয়েত এয়ারওয়েজ রয়্যাল এয়ার মারোক, কাতার এয়ারওয়েজ, এমিরেটস, ইতিহাদ এয়ারওয়েজ। যেসব বিমানবন্দর এই নিষেধাজ্ঞার আওতায় পড়েছে : কুইন আলিয়া ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট (জর্ডান), কায়রা ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট (মিশর), আতাতুর্ক এয়ারপোর্ট, ইস্তানবুল (তুরস্ক), কুয়েত ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট (কুয়েত), মোহাম্মদ ফাইভ ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট, ক্যাসাব্লাংকা (মরক্কো), হামাদ ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট, দোহা, (কাতার) দুবাই ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট (সংযুক্ত আরব আমিরাত), আবুধাবী ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট (সংযুক্ত আরব আমিরাত)।

বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রগামী বাংলাদেশী যাত্রীরা ওইসব দেশের এয়ারলাইন্স বা বিমানবন্দর ব্যবহার করলে এ নিষেধাজ্ঞার কবলে পড়বেন।

এদিকে যুক্তরাষ্ট্রকে অনুসরণ করে যুক্তরাজ্যও ছয়টি দেশের ওপর একই ধরনের নিষেধাজ্ঞা জারি করেছে। দেশগুলো হচ্ছে- মিসর, জর্ডান, লেবানন, সৌদি আরব, তিউনিসিয়া ও তুরস্ক। গত ফেব্রুয়ারিতে সোমালিয়ার রাজধানী মোগাদিসু থেকে যাত্রা করা দুবাইভিত্তিক বাণিজ্যিক বিমান কোম্পানি ডাল্লোর একটি বিমানে ল্যাপটপ বোমা শনাক্ত করা হয়।

উড্ডয়নের পরপরই বোমাটি বিস্ফোরিত হলে বিমানটির সামান্য ক্ষতি হয়। পাইলট নিরাপদে বিমানটির জরুরি অবতরণ করাতে সক্ষম হন। মধ্য আকাশে বোমাটি বিস্ফোরিত হলে ওই বিমানের বড় ধরনের ক্ষতির আশংকা ছিল। এ ঘটনায় সন্দেহভাজন একজনকে আটক করা হয়েছে।

আল কায়েদা সংশ্লিষ্ট স্থানীয় জঙ্গিগোষ্ঠী আল-শাবাব এ ঘটনার দায় স্বীকার করেছে। যুক্তরাষ্ট্রগামী ফ্লাইটেও হামলার হুমকি দিয়েছে এ জঙ্গিগোষ্ঠীটি। এর পরিপ্রেক্ষিতেই এ অঞ্চল থেকে মার্কিন অভিমুখী ফ্লাইটে ইলেকট্রুনিক ডিভাইস বহন নিষিদ্ধ করা হচ্ছে।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)