ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ৩৭ মিনিট ৫৬ সেকেন্ড

ঢাকা সোমবার, ৭ মাঘ, ১৪২৬ , শীতকাল, ২৪ জমাদিউল-আউয়াল, ১৪৪১

রাজধানী সংবাদ, সড়ক সংবাদ রাজধানীর যানজট নিরসনে অবৈধ রিকশা উচ্ছেদের দাবি

রাজধানীর যানজট নিরসনে অবৈধ রিকশা উচ্ছেদের দাবি

অবৈধ রিকশা উচ্ছেদের দাবি জানিয়েছে বাংলাদেশ রিকশা-ভ্যান মালিক শ্রমিক সংগ্রাম পরিষদ

অবৈধ রিকশা উচ্ছেদের দাবি জানিয়েছে বাংলাদেশ রিকশা-ভ্যান মালিক শ্রমিক সংগ্রাম পরিষদ

১৭ জুন ২০১৫, নিরাপদ নিউজ : রাজধানীর অসহনীয় যানজট নিরসনে অবৈধ রিকশা উচ্ছেদের দাবি জানিয়েছে বাংলাদেশ রিকশা-ভ্যান মালিক শ্রমিক সংগ্রাম পরিষদ।
বুধবার জাতীয় প্রেস কাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানায় সংগঠনটি। বাংলাদেশ রিকশা-ভ্যান মালিক শ্রমিক সংগ্রাম পরিষদের আহ্বায়ক আরএ জামান বলেন, রাজধানীতে বৈধ রিকশার সংখ্যা ৭৯ হাজার ৬০০ হলেও লাখের বেশি আরো অবৈধ রিকশা আছে। একশ্রেণির অসাধু মালিক প্রশাসনের সঙ্গে আঁতাত করে রিকশাগুলো রাস্তায় নামিয়েছে।
তিনি বলেন, ২০০১ সালে সিটি করপোরেশনের সাথে সমঝোতা চুক্তি অনুযায়ী ৪৩ হাজার রিকশার মালিকানা লাইসেন্স দেয়ার কথা থাকলেও আইনি জটিলতায় এ চুক্তি বাস্তবায়ন হয়নি। এ সুযোগে ওই অসাধু চক্র অবৈধ লাইসেন্স ব্যবহার করে হাজার হাজার রিকশা নামিয়ে অবৈধ বাণিজ্য চালিয়ে যাচ্ছে। তাই এই অবৈধ রিকশা বাণিজ্যের সঙ্গে জড়িতদের দ্রুত গ্রেপ্তার করে অবৈধ রিকশাও উচ্ছেদ করতে হবে।
চুক্তি অনুযায়ী ৪৩ হাজার মালিকের রাজস্ব গ্রহণ করে নতুন লাইসেন্স ইস্যুর দাবিও জানান তিনি। তিনি বলেন, আসন্ন ঈদকে সামনে রেখে সবচেয়ে বেশি হয়রানির স্বীকার হবে রিকশা শ্রমিকরা।
আমরাও প্রশাসনের সঙ্গে ঐক্যবদ্ধভাবে যানজট নিরসনে কাজ করতে চাই। অবৈধ রিকশাগুলো তুলে দিলে অনেকাংশে যানজট কমে যাবে।
আরএ জামান আরো বলেন, অবৈধভাবে বিদ্যুৎ ব্যবহার করে ব্যটারিচালিত রিকশা রাজধানীতে চলাচল নিশিদ্ধ করা হলেও বিভিন্ন জায়গায় এগুলো চলছে। অনতিবিলম্বে এ ব্যাটারিচালিত রিকশা সম্পূর্ণভাবে বন্ধ না করলে আমরা কঠোর আন্দোলন করতে বাধ্য হবো।
মানববন্ধনে আরো বক্তব্য দেন, আয়োজক সংগঠনের সদস্যসচিব ইনসুর আলী, যুগ্ম আহ্বায়ক মোশারফ হোসেন, রাজধানী রিকশা-ভ্যান চালক শ্রমিক সমিতির সভাপতি আবদুর রব প্রমুখ।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)