English

28 C
Dhaka
মঙ্গলবার, মে ২৪, ২০২২
- Advertisement -

শিবগঞ্জে আন্তর্জাতিক নারী দিবস পালিত

- Advertisements -

“করোনাকালে নারী নেতৃত্ব গড়বে নতুন সমতার বিশ্ব” স্লোগানে শিবগঞ্জে আন্তর্জাতিক নারী দিবসের আলোচনা সভা ও ঋণ বিতরণ অনুষ্ঠিত হয়েছে।
আজ ৮মার্চ শিবগঞ্জ উপজেলা পরিষদ হলরুমে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে এ আলোচনা সভা ও ঋণ বিতরণ অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আলমগীর কবীর।

Advertisements

সভাপতির বক্তব্যে তিনি বলেন, নারীরা সমাজে এখন অনেক বেশি অবদান রাখছে। তাদের অবদানের ফলে বাংলাদেশ বিশ্বের বুকে মাথা উঁচু করতে সক্ষম হয়েছে। কর্মক্ষেত্রে নারীরা এখন স্বাধীন ভাবে কাজ করার কর্মপরিবেশও পাচ্ছে। পুরুষদের উচিত নারীদের সন্মানের চোখে দেখা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাহিদা সুলতানা বলেন, নারীরা এখনো কিছু ক্ষেত্রে শ্রম বৈষম্য ও মজুরী বৈষম্য’র শিকার হচ্ছে, নারী দিবসের রং হলো বেগুনি ও সাদা, বেগুনি হলো সমতার প্রতীক আর শুভ্রতার প্রতীক হলো সাদা, নারীদের অধিকার আদায়ের রং হলো বেগুনি।

১৮৫৭ থেকে নারী আন্দোলন শুরু হয়েছে এবং আজও নারীদের অধিকার আদায়ের জন্য সংগ্রাম করতে হচ্ছে। অনুষ্ঠানে উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফাহিমা আক্তার বলেন, আইয়ামে জাহেলিয়াতের যুগে নারীদের জীবন্ত কবর দেওয়া হতো সে অবস্থান নারীরা জয় করে আজকের উন্নত সভ্যতায় এসে দাড়িয়েছে।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা জাফরিন রহমান বলেন, বেগম রোকেয়া শাখাওয়াত নারী আন্দোলনের পথিকৃৎ, তার আন্দোলনের জন্যই সমাজে নারীরা একটা শক্ত অবস্থান তৈরী করতে পেরেছে। অনুষ্ঠানে উপজেলা সহকারী শিক্ষা অফিসার কৃষ্ণা তরফদার বলেন, নারীরা যুদ্ধ করে নিজেদের অবস্থা তৈরী করার চেষ্টা করছে এবং বেশিরভাগ ক্ষেত্রে সফল হচ্ছে। আমাদের পুরুষতান্ত্রীক মনমানসিকতা পরিহার করে নারীদের এগিয়ে নেওয়ার জন্য সকলকে সমতার ভিত্তিতে কাজ করতে হবে।

Advertisements

শিবগঞ্জ থানার পুলিশ পরিদর্শক তদন্ত হরিদাস মন্ডল বলেন, ২২টি দেশের সরকার প্রধান এখন নারী, আগের তুলনায় সমাজে নারীর অবস্থান অনেক বেশি শক্ত। নারী উদ্যাক্তা উম্মে হানি বলেন, ব্লোক বাটিকের ট্রেনিং নিয়ে আমি সাবলম্বী হয়েছি। আইজিএ প্রশিক্ষনার্থী ফোজিয়া আক্তার শিরিন বলেন, মহিলা বিষয়ক কর্মতার কার্যালয় হতে আইজিএ ট্রেনিং নিয়ে সাবলম্বী হওয়ার চেষ্টা করেছি, সমাজে সমতা প্রতিষ্ঠা করতে হলে নারীদের ঘর থেকে বের হতে হবে। তথ্য আপা সানজিতা খাতুন বলেন, লাল সবুজ ডটকম নামে একটি ওয়েব সাইড এর মাধ্যমে পন্য বেচাকেনা করা যায়, যার মাধ্যমে নারীরা তাদের উৎপাদিত পন্য এই ওয়েব সাইডের মাধ্যমে সেল করতে পারবে।

উপজেলা নির্বাচন কর্মকর্তা আনিসুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মিজানুর রহমান খান, উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার ফজলুর রহমান, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার সারোয়ার হোসেন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জিন্দার আলী প্রমূখ। উক্ত অনুষ্ঠানে হস্তশিল্পে ২জন, বকবাটিকে ৮জন ও টেইলারিং এ ১৩ জনকে স্বাবলম্বী হওয়ার জন্য ১৫ হাজার টাকা করে ক্ষুদ্র ঋণ বিতরণ করা হয়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন