ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ২১ মিনিট ৫৯ সেকেন্ড

ঢাকা মঙ্গলবার, ৮ মাঘ, ১৪২৬ , শীতকাল, ২৫ জমাদিউল-আউয়াল, ১৪৪১

জাতীয়, লিড নিউজ রাজস্ব আদায় বাড়াতে তৎপর হোন : প্রধানমন্ত্রী শেখ হাসিনা

রাজস্ব আদায় বাড়াতে তৎপর হোন : প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঢাকা, ২৫ জানুযারি ২০১৫, নিরাপদনিউজ : প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজস্ব আদায় বাড়াতে, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদে অর্থায়ন প্রতিরোধ এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে আরও তৎপর হবার জন্য রাজস্ব প্রশাসনকে আহবান জানিয়েছেন।
আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষ্যে আজ এক বাণীতে প্রধানমন্ত্রী এই আহবান জানান।
প্রধানমন্ত্রী বলেন, দেশীয় শিল্পের সুরক্ষা, বিশ্ব বাণিজ্যে বাংলাদেশের প্রতিযোগিতামূলক অংশগ্রহণ, বৈদেশিক বিনিয়োগ উৎসাহিত করার ক্ষেত্র প্রস্তুত, দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ানো এবং আন্তর্জাতিক বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে নিরবচ্ছিন্ন আমদানি-রপ্তানি কার্যক্রম প্রয়োজন । এ কাজকে সহজ ও গতিশীল করতে রাজস্ব প্রশাসন এবং বিভিন্ন মন্ত্রণালয়, সরকারি ও বেসরকারি সংস্থা, ব্যবসায়ী সম্প্রদায় ও সেবাগ্রহীতা এবং জনসাধারণের মধ্যে যোগাযোগ, তথ্যের আদান প্রদানসহ একত্রে কাজ করা একান্ত জরুরি। এ প্রেক্ষিতে দিবসটির এবারের প্রতিপাদ্য, “কোর্ডিনেটেড বর্ডার ম্যানেজমেন্ট-এন ইনক্লুসিভ এ্যাপ্রোচ ফর কানেকটিং স্টেকহোল্ডারস” অত্যন্ত সময়োপযোগী হয়েছে বলে আমি মনে করি।
শেখ হাসিনা বলেন, বিশ্বায়নের প্রতিযোগিতায় টিকে থাকার লক্ষ্য নিয়ে সরকার দেশের শুল্ক আদায় কার্যক্রমকে আধুনিক ও গতিশীল করতে বিভিন্নমুখী কর্মসূচি বাস্তবায়ন করছে। শুল্ক ব্যবস্থাপনায় অটোমেশন এবং ডিজিটাল ব্যবস্থার প্রবর্তন করা হয়েছে। এর ফলে স্টেকহোল্ডারের সাথে সংযোগ স্থাপন সহজ হয়েছে। আমদানি-রপ্তানি বাণিজ্য একটি কেন্দ্র হতে সঞ্চালনের কার্যক্রম গৃহীত হতে যাচ্ছে। রাজস্ব প্রশাসনেও জনবল বৃদ্ধি করা হয়েছে।
তথ্যপ্রযুক্তি ও আধুনিক শুল্ক ব্যবস্থাপনা পদ্ধতি অনুসরণ করায় অভ্যন্তরীন রাজস্ব সংগ্রহ বহুগুণে বেড়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, এর ফলে আমদানি রপ্তানি বাণিজ্যে অসাধু তৎপরতা বন্ধ হয়েছে। বিশ্বব্যাপী পণ্য চালান ও সরবরাহ ব্যবস্থা সহজ হয়েছে। পাশাপাশি বৈদেশিক মুদ্রা, স্বর্ণসহ স্পর্শকাতর পণ্য চোরাচালান রোধে শুল্ক বিভাগ সাফল্য অর্জন করেছে।
‘আন্তর্জাতিক কাস্টমস দিবস-২০১৫’ উপলক্ষে আয়োজিত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করে প্রধানমন্ত্রী বলেন, সকলের সম্মিলিত প্রচেষ্টায় আমরা রাজস্ব আদায় বৃদ্ধির মাধ্যমে রূপকল্প-২০২১ ও ২০৪১ বাস্তবায়ন করতে সক্ষম হব।
আগামীকাল ২৬ জানুয়ারি ‘আন্তর্জাতিক কাস্টমস দিবস-২০১৫’ উপলক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুল্ক প্রদানকারী ব্যক্তি, ব্যাবসায়ী ও প্রতিষ্ঠানসহ শুল্ক বিভাগের সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানান।-বাসস

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)