ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ডিসেম্বর ১৯, ২০১৬

ঢাকা সোমবার, ১ পৌষ, ১৪২৬ , শীতকাল, ১৭ রবিউস-সানি, ১৪৪১

লাইফস্টাইল রূপচর্চা রেসিপি: ত্বকচর্চায় দুধ

রূপচর্চা রেসিপি: ত্বকচর্চায় দুধ

দুধ দিয়ে নানা ধরনের ফেসপ্যাক বানানোর রেসিপি জেনে নিন

১৯ ডিসেম্বর ২০১৬, নিরাপদ নিউজ : শীতে ত্বকের যত্নের জন্য একটু বেশিই সচেতন থাকতে হয়। সপ্তাহে অন্তত তিন দিন ফেসপ্যাক ব্যবহার করা উচিত। না কিনে ঘরে বানাতে পারেন এসব ফেসপ্যাক। দুধ দিয়ে নানা ধরনের ফেসপ্যাক বানানোর রেসিপি জেনে নিন।

ফেস প্যাক : ১

দুধ ৩ টেবিল চামচ, মধু ১ চা চামচ, লেবুর রস ১ চা চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ একসঙ্গে ভালো করে মিশিয়ে মুখে লাগিয়ে ২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে নিন। এটা ত্বকের স্বাভাবিক আর্দ্রতা ধরে রেখে ত্বক উজ্জ্বল করবে।

 

ফেস প্যাক : ২

দুধ ২ টেবিল চামচ, পাকা কলাবাটা অর্ধেকটা, গ্লিসারিন ২ টেবিল চামচ, একটা ডিমের সাদা অংশ মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে মুখে লাগিয়ে হালকাভাবে পাঁচ মিনিট ম্যাসাজ করুন। ১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে তিন দিন এই মাস্ক ব্যবহার করুন। ত্বকের ক্লান্তি কাটাতে সাহায্য করে।

 

ফেস প্যাক : ৩

আমন্ড এক মুঠো সারা রাত পানিতে ভিজিয়ে রাখুন। পরের দিন ব্লেন্ড করে বেসন আধা কাপ ও দুধ আধা কাপের সঙ্গে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে মুখে লাগিয়ে নিন। সঙ্গে শসা গোল করে কেটে চোখের ওপর রেখে রিল্যাক্স করুন। এরপর ধুয়ে ফেলুন। এই প্যাক সানট্যান দূর করে ত্বক উজ্জ্বল করবে।

 

ফেস প্যাক : ৪

দুধের সরের সঙ্গে সামান্য হলুদের গুঁড়া মিশিয়ে মুখে ও গলায় লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে নিন। নিয়মিত ব্যবহারে বলিরেখার সমস্যা কমে যায়।

 

ফেস প্যাক : ৫

দুধের সরের সঙ্গে কাঁচা হলুদ বাটা সামান্য, বেসন ১ চা চামচ, চালের গুঁড়া ১ চা চামচ মিশিয়ে স্ক্রাব তৈরি করে নিন। দুধের সঙ্গে ওটস অথবা কমলালেবুর খোসার শুকনো গুঁড়া মিশিয়েও স্ক্রাব বানানো যায়। এটা সপ্তাহে তিন দিন মুখে লাগিয়ে শুকিয়ে গেলে হালকা হাতে সার্কুলার মুভমেন্টে ম্যাসাস করে পানি দিয়ে ধুয়ে নিন। ত্বক হবে নরম ও উজ্জ্বল।

 

ফেস প্যাক : ৬

দুধের সঙ্গে গ্রিন টি মিশিয়ে মুখে তুলার বল দিয়ে লাগান। ফাইনলাইনস আর বলিরেখা দূর করবে। এ ছাড়া ত্বক পরিষ্কার করতে ঠাণ্ডা দুধ আধা কাপের  সঙ্গে ভেজিটেবল অয়েল ৫ ফোঁটা মেশান। অলিভ অয়েল বা তিলের তেলও মেশাতে পারেন। একটা বোতলে ঢেলে রেখে দিন। ব্যবহারের সময় ভালো করে ঝাঁকিয়ে ক্লিনজারের মতো ব্যবহার করুন।

 

ফেস প্যাক : ৭

দুধে তুলার বল ভিজিয়ে মুখ মুছে নিন। তারপর পানি দিয়ে মুখ ধুয়ে নিন। ত্বক ভালো পরিষ্কার করে।

এ ছাড়া গুঁড়া দুধ ২ চা চামচ, বেসন ১ চা চামচ, আমন্ডবাটা ১ চা চামচ একত্রে ভালো করে মিশিয়ে ত্বকে ব্যবহার করুন। ত্বকের মরা চামড়া ও ব্লাকহেইডস দূর করবে।

 

ফেস প্যাক : ৮

ত্বক ভালো করে পরিষ্কার করে গুঁড়া দুধ ১ টেবিল চামচ, পেঁপে বাটা সামান্য, ল্যাভেন্ডার অয়েল ১ ফোঁটা, আর লেবুর রস অর্ধেক ভালো করে মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এরপর সানস্ক্রিন লাগিয়ে নিন। নিয়মিত ব্যবহারে ত্বকের কালো দাগ ও ডার্ক সার্কেল দূর হবে।

 

ফেস প্যাক : ৯

সানট্যান দূর করতে কাঁচা দুধ ৩ চা চামচ, মুলতানি মাটি ১ চা চামচ, পাতিলেবুর রস ১ চা চামচ ও তরমুজের রস ১ চা চামচ মিশিয়ে মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে কালো দাগ থাকে না। এ ছাড়া ত্বক উজ্জ্বল ও কোমল হয়।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)