আপডেট ৫৯ মিনিট ৩২ সেকেন্ড

ঢাকা মঙ্গলবার, ২৫ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ১২ রবিউস-সানি, ১৪৪১

ভ্রমন শীতে ভারতের নৈনিতাল এর সৌন্দর্য্য

শীতে ভারতের নৈনিতাল এর সৌন্দর্য্য

নাসিম রুমি, ১৯ নভেম্বর ২০১৯, নিরাপদ নিউজ: শীতে ভারতের নৈনিতাল এর সৌন্দর্য্য সত্যিই নৈনিতাল অতুলনীয়। ভারতের অন্যতম শৈলশহরকে অনেকেই সুইজারল্যন্ডের সঙ্গে তুলনা করে থাকেন। অবশ্য তুলনা করার একাধিক কারনও রয়েছে। নৈনিতাল দিয়েই কুমায়ুন সফর শুরু করতে পাবেন। হ্রদ ও পাহাড়ঘেঁষা কুমায়ূন হিমালয়ের জনপ্রিয় শৈলশহর নৈনিতাল। অপরূপ সৌন্দর্যেও রানি বলে আখ্যায়ির।শ্রেষ্ঠ আকর্ষণ নৈনি লেক।একাদিকে আকাশছোঁয়া পাহাড়, আর সেই পাহাড়ের পাদদেশে স্বচ্ছ নৈনিলেক।

ললিতালালের ললিতা ঝর্নাতে সাংবাদিক, লেখক ও পর্যটক নাসিম রুমি

সমুদ্রপৃষ্ঠ থেকে ১,৯৩৮ মিটার উঁচুতে সাতপাহাড়ে ঘেরা নৈনি লেক ১,৩৭২ মিটার লম্বা আর ৪৫৭ মিটার লেকে বোটিংয়ের ব্যবস্থা আছে। খরচ ৪ সিটের প্যাডেল বোট প্রতি ঘন্টায় ১৮০০ টাকা এবং রোয়িং বোট ঘন্টাপ্রতি ৪০০টাকা কাছেই সতীপীঠ নয়নাদেবীর মন্দির। মন্দিরের যাওয়ার পথে দেখে নিন প্রাচীন শুরুদ্বার। স্বল্পদূরত্বে একটি মসজিদ এবং সেন্ট জনস র্চাচ। দেখে নিন লন্ডনের বাকিংহাম প্যালেসের আদলে গড়া গথিকশৈলীর অনন্যনিদর্শন রাজভবনটিও।

পাহাড়ে ঘেষা ননি লেক

নৈনি লেকের দুটি দিক মাল্লিতাল আর তাল্লিতালের সংযোককারী রাস্তার নাম ম্যাল রোড। মাল্লিতালের কাছেই কেবলকার ষ্টেশন। এখান থেকে কেবলকার চেপে পোঁছোনো যায় আড়াই কিলোমিটার দূরে পাহাড়চূড়ার হনুমান-ভিউ পয়েন্ট।এখান থেকে দেখা যাবে ভারতের দ্বিতীয় উচ্চতম চিড়িয়াখানা। অবধি সরকারি বাসে যাতায়াত ভাড়া ৩০ টাকা। নৈনিতালের আশা পাশের দ্রষ্টব্য তালিকায় রয়েছে ভীমতাল, সাততাল, নওকুচিয়াতাল, ভাওয়ালি, রামগড় সহ আরও কয়েকটি জায়গা। কন্ডাকটেরড ট্যুর অথবা গাড়ি ভাড়া করে দেখে নেওয়া যায়।

কিভাবে যাবেন:
১৩০১৯ বাঘ এক্সপ্রেস হাওড়া থেকে রাত ৯টা ৪৫মিনিটে ছেড়ে তৃতীয়দিন সকাল সাড়ে ৯টা কাঠগোদাম পোঁছোয়। কাঠগোদাম থেকে নৈনিতালের দূরত্ব ৩৪ কিলোমিটার

কােথায় থাকবেন:
ষ্টেশন থেকে ভাড়া গাড়ি নেওয়াই সবচেয়ে সুবিধার। ট্যাক্সি ভাড়া ৮০০- ১,০০০ টাকা দরদাম করবেন। নৈনিতালে থাকায় কোন অভাব নেই। অসংখ্য হোটেল রয়েছে। দিল্লী থেকে মাত্র সাত ঘন্টায় এসি বাস কিংবা ট্রেনে নৈনিতাল যাওয়া যায়।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)