ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ডিসেম্বর ৭, ২০১৪

ঢাকা সোমবার, ২৪ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ১১ রবিউস-সানি, ১৪৪১

কৃষি সাতক্ষীরায় সবজি চাষে কৃষকদের সাফল্য

সাতক্ষীরায় সবজি চাষে কৃষকদের সাফল্য

tomoto
সাতক্ষীরা, ডিসেম্বর ০৭ ২০১৪, নিরাপদনিউজ : জেলার তালা উপজেলার বারুইহাটি ব্লকের কৃষকরা গ্রীষ্মকালীন টমেটোসহ আধুনিক পদ্ধতিতে সবজি চাষ করে অধিকহারে লাভবান হয়েছে। কৃষকদের এই সাফল্য দেখতে সম্প্রতি বারুইহাটি গ্রামে আসেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক (খুলনা অঞ্চল) শেখ হেমায়েত হোসেন ও উপ-পরিচালক (সাতক্ষীরা) জি এম এ গোফুর।
এ সময় তালা উপজেলা কৃষি অফিসার মো. সামছুল আলম, সাংবাদিক বি এম জুলফিকার রায়হান এবং ব্র্যাক কর্মী গোলাম মোস্তফা, প্রদ্যুৎ ঢালী, তাপস, প্রতাপ, জেবুন্নেছা এবং আনোয়ারাসহ স্থানীয় কৃষক-কৃষাণীরা উপস্থিত ছিলেন।
ব্র্যাকের সহযোগিতায় গ্রীষ্মকালীন টমেটোসহ আগাম শীতকালীন সবজি চাষ করে কৃষকদের অভাবনীয় সাফল্য দেখে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক সন্তোষ প্রকাশ করেনএবং কৃষকদের সঙ্গে উন্নত প্রযুক্তিতে ফসল চাষের ওপর মতবিনিময় করেন।
ব্র্যাকের তালা শাখার সিনিয়র ম্যানেজার কল্যাণ হালদার জানান, ব্র্যাকের কৃষি ও খাদ্য নিরাপত্তা কর্মসূচির আওতায় চলতি বছর তালা উপজেলার ৩টি সবজি ব্লকে ২০৫ বিঘা সবজি, আমন মৌসুমে ৮টি ব্লকের মাধ্যমে ২৯৬ একর জমিতে আমন ধান ও ২৫টি ঘেরের মাধ্যমে সমন্বিত মৎস্য চাষ করা হয়েছে। ব্র্যাকের সামগ্রিক সহযোগিতা এবং ব্র্যাক কর্মীদের পরামর্শে কৃষকরা উন্নত পদ্ধতি ব্যবহার করে অধিকহারে লাভবান হয়েছে।
বারুইহাটি ব্লকের কৃষক হাসান আলী, সরফুল ইসলাম ও আজগর হোসেনসহ একাধিক কৃষক জানান, গত খরিপ-২ মৌসুমে এখানকার ১৩ জন কৃষক ব্র্যাকের সহযোগিতায় গ্রীষ্মকালীন টমেটো চাষ করে সাফল্য লাভ করেছে। এ ছাড়া ব্র্যাক কর্মীদের পরামর্শে সুষম সার, পরিমিত কীটনাশক ও উন্নত বীজ ব্যবহার করে একই জমিতে গ্রীষ্মকালীন টমেটো ও আগাম শীতকালীন সবজি চাষসহ একই জমিতে একাধিক ফসল চাষ করে আর্থিকভাবে অধিক লাভবান হয়েছেন।-বাসস

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)