ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ২০ সেকেন্ড

ঢাকা শুক্রবার, ১১ মাঘ, ১৪২৬ , শীতকাল, ২৮ জমাদিউল-আউয়াল, ১৪৪১

জাতীয়, লিড নিউজ সুপেয় পানির সহজলভ্যতার চ্যালেঞ্জের মধ্যে রয়েছে

সুপেয় পানির সহজলভ্যতার চ্যালেঞ্জের মধ্যে রয়েছে

খরা মৌসুমে পানি বাংলাদেশের জন্য একটি বড় সংকট

খরা মৌসুমে পানি বাংলাদেশের জন্য একটি বড় সংকট

২৩ নভেম্বর ২০১৬, নিরাপদ নিউজ : জলবায়ু পরিবর্তনের হুমকির মুখে দাঁড়িয়ে নদীবাহিত নিম্ন বদ্বীপের দেশ হিসেবে বাংলাদেশ সর্বদাই সুপেয় পানির সহজলভ্যতার চ্যালেঞ্জের মধ্যে রয়েছে। বিশেষ করে খরা মৌসুমে পানি বাংলাদেশের জন্য একটি বড় সংকট। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পানি, শান্তি ও নিরাপত্তার উপর আয়োজিত ওপেন ডিবেটে বাংলাদেশের অবস্থান তুলে ধরতে গিয়ে জাতীয় সংসদের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য মাহজাবিন খালেদ এম.পি মঙ্গলবার এসব কথা বলেন।

সংসদ সদস্য তাঁর বক্তব্যে আরো বলেন, পানিকে আমরা আমাদের অর্থনীতি, পরিবেশ, প্রতিবেশ এবং সংস্কৃতির একটি অত্যাবশ্যক ও টেকসই শক্তি বলে মনে করি।

আগামী সপ্তাহে অনুষ্ঠিতব্য “বুদাপেষ্ট ওয়াটার সামিট ২০১৬” তে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা অংশগ্রহণ করবেন যেখানে পানিসম্পদের কার্যকর পরিচালন পদ্ধতি ও ব্যবস্থাপনা, স্বল্প পানি ব্যবহার উপযোগী প্রযুক্তি ও শস্যের সমব্যবহার নিশ্চিত করা এবং অভিন্ন নদী অববাহিকার সমন্বিত ব্যবস্থাপনা সৃষ্টির লক্ষে বাংলাদেশ ভূমিকা রাখবে মর্মে এম.পি মাহজাবিন তাঁর বক্তব্যে তুলে ধরেন।

সম্প্রতি মরক্কোর মারাকাসে কপ-২২ সম্মেলনে বাংলাদেশের প্রধানমন্ত্রী পানি সম্পদের গবেষণা, উদ্ভাবন এবং প্রযুক্তি হস্তান্তরের জন্য এসডিজি-৬ এর আওতায় পানি বিষয়ক একটি বিশেষ বৈশ্বিক তহবিল গঠনের কথা বলেছেন মর্মে এম.পি মাহজাবিন নিরাপত্তা পরিষদে তাঁর দেওয়া বক্তব্যে উল্লেখ করেন।

পানিসম্পদ জাতিসংঘের শান্তি, নিরাপত্তা, মানবাধিকার এবং উন্নয়নমূলক কাজের জন্য গুরুত্বপূর্ণ বলেও তিনি উল্লেখ করেন।
সমগ্র মানবতার জন্য একটি “পানি নিরাপদ বিশ্ব” গড়ে তুলতে বাংলাদেশ সর্বদাই আন্তর্জাতিক সম্প্রদায়ের যে কোন প্রচেষ্টায় সামনে থেকে ভূমিকা রাখতে প্রতিশ্রুতিবদ্ধ মর্মে এম.পি মাহজাবিন প্রত্যয় ব্যক্ত করেন।

উল্লেখ্য সংসদ সদস্য মাহজাবিন খালেদ জাতিসংঘের চলতি ৭১তম অধিবেশনের বিভিন্ন কমিটির কার্যক্রমে অংশগ্রহণ উপলক্ষে সরকারি সফরে নিউইয়র্কে অবস্থান করছেন।

ইমরান আনসারী, নিউ ইয়র্ক

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)