ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট মার্চ ২২, ২০১৫

ঢাকা শুক্রবার, ২১ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ৮ রবিউস-সানি, ১৪৪১

এক্সক্লুসিভ সূর্যগ্রহণে ঢাকা পড়েছে পৃথিবী

সূর্যগ্রহণে ঢাকা পড়েছে পৃথিবী

কয়েকবছরের মধ্যে এ বছর সবচেয়ে বড় সূর্য গ্রহণ দেখছে যুক্তরাজ্য ও উত্তর ইউরোপের লাখ লাখ মানুষ

কয়েকবছরের মধ্যে এ বছর সবচেয়ে বড় সূর্য গ্রহণ দেখছে যুক্তরাজ্য ও উত্তর ইউরোপের লাখ লাখ মানুষ

ঢাকা, ২২ মার্চ ২০১৫, নিরাপদনিউজ : কয়েকবছরের মধ্যে এ বছর সবচেয়ে বড় সূর্য গ্রহণ দেখছে যুক্তরাজ্য ও উত্তর ইউরোপের লাখ লাখ মানুষ। শুক্রবার দুপুরের পর থেকে আকাশে এ সূর্যগ্রহণ দেখা যায়। পূর্ণগ্রাস সূর্য গ্রহণের সময় সূর্য ও পৃথিবীর মাঝ বরাবর চাঁদ চলে আসায় পৃথিবী ঢাকা পড়ে অন্ধকারে। বাংলাদেশ সময় বেলা একটা ৪১ মিনিটে শুরু হয়ে বিকাল পাঁচটা ৫০ মিনিট পর্যন্ত এ সূর্যগ্রহণ চলার কথা জানানো হয়েছে খবরে। বাংলাদেশে অবশ্য এ সূর্যগ্রহণ দেখা যাচ্ছে না।
আবহাওয়া পরিষ্কার থাকলে ইউরোপ, উত্তর আফ্রিকা, মধ্য এশিয়া ও মধ্যপ্রাচ্যের কিছু অঞ্চলে আংশিক সূর্যগ্রহণ দেখা যেতে পারে। রয়টার্স জানায়, আন্তর্জাতিক সময় ০৭ টা ৪১ মিনিটে চাঁদের ছায়া পড়েছে গ্রিনল্যান্ডে এবং অন্ধকারে ঢাকা পড়েছে পূর্বের ফ্যারো দ্বীপ এবং নরওয়ের আর্কটিক দ্বীপপুঞ্জ স্যালবার্ড।
পূর্ণগ্রাসের দৃশ্য দেখতে উৎসাহীরা ইতোমধ্যেই ডেনমার্কের ফ্যারো দ্বীপপুঞ্জে কিংবা নরওয়ের স্যালবার্ডে সমবেত হয়েছেন। তিন মিনিটেরও কম সময়ে দিনের বেলায় রাত নামার এই রোমাঞ্চকর দৃশ্য অবলোকন করার জন্য  আদিকাল থেকেই মানুষের অদম্য আগ্রহ। ফ্যারো দ্বীপে আট হাজারের বেশি পর্যটক এই সূর্যগ্রহণ দেখতে ভিড় করেছেন। ইউরোপের বিভিন্ন দেশ ছাড়াও অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের অনেক পর্যটকও এর মধ্যে রয়েছেন।
প্রায় তিনমিনিটের অন্ধকারের ওই মুহূর্তটি আর্কটিক সার্কেলের একটু নিচে নরওয়েজিয়ান সাগরে আন্তর্জাতিক সময় ০৯ টা ৪৬ মিনিটে দেখা গেছে বলে জানানো হয়েছে খবরে। গভীর ছায়া প্রথম দেখা যায় উত্তর আটলান্টিকে। পরে তা ছড়িয়ে পড়ে আর্কটিক সার্কেলে এবং পরিব্যাপ্ত হয় উত্তর মেরু পর্যন্ত। যুক্তরাজ্যে ২০২৬ সালের আগে আর এ ধরনের সূর্যগ্রহণ দেখা যাবে না।
ইউরোপে এর আগে সর্বশেষ পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা গিয়েছিল ১৯৯৯ সালে। আর ফ্যারো দীপপুঞ্জে  এবারের গ্রহণটি চুতর্থ পূর্ণগ্রাস সূর্যগ্রহণ বলে জানিয়েছেন এক জার্মান পর্যটক। আগামী বছরও আরেকটি পূর্ণ সূর্য গ্রহণ হবে। আর তা হবে ৯ মার্চে। সুমাত্রা, বোর্নিও, সুলাবেসি থেকে  শুরু করে  প্রশান্ত মহাসাগর এলাকাজুড়ে দেখা যাবে এ গ্রহণ।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)