ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ১৯ মিনিট ৩৫ সেকেন্ড

ঢাকা বৃহস্পতিবার, ২৭ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ১৪ রবিউস-সানি, ১৪৪১

টেনিস সেমিফাইনালে শীর্ষ বাছাই জকোভিচ, ফেদেরার, সেরেনা

সেমিফাইনালে শীর্ষ বাছাই জকোভিচ, ফেদেরার, সেরেনা

সেমিফাইনালে শীর্ষ বাছাই জকোভিচ, ফেদেরার, সেরেনা

সেমিফাইনালে শীর্ষ বাছাই জকোভিচ, ফেদেরার, সেরেনা

২২ আগস্ট ২০১৫, নিরাপদ নিউজ : সুইজারল্যান্ডের তারকা স্ট্যানিসলাস ওয়ারিঙ্কাকে সরাসরি সেটে পরাজিত করে এটিপি ও ডাব্লিউটিএ সিনসিনাতি মাস্টার্স টেনিসের সেমিফাইনালে উঠেছেন বিশ্বের এক নম্বর খেলোয়াড় নোভাক জকোভিচ।
শীর্ষ বাছাই এই সার্বিয়ান কোয়ার্টার ফাইনালে মাত্র এক ঘন্টার লড়াইয়ে ওয়ারিঙ্কাকে ৬-৪, ৬-১ গেমে পরাজিত করে শেষ চারের টিকেট নিশ্চিত করেন। এর মাধ্যমে ফ্রেঞ্চ ওপেনের ফাইনালের প্রতিশোধও নিয়ে নিলেন জকোভিচ। সেমিফাইনালে জকোভিচের প্রতিপ্রক্ষ ইউক্রেনিয়ার বাছাই খেলোয়াড় আলেক্সান্দার ডোলগোপোলোভ।

কোয়ার্টার ফাইনালে চেক প্রজাতন্ত্রের ষষ্ঠ বাছাই টমাস বার্ডিচকে ৬-৪, ৬-২ সেটে পরাজিত করে আলেক্সান্দার সেমিফাইনালে উঠেছেন। এই সপ্তাহের আগে ইউএস ওপেন পূর্ববর্তী ইভেন্টে চারটি ম্যাচেই পরাজিত হয়েছেন ডোলগোপোলোভ।
ক্যারিয়ারে এখন পর্যন্ত একবারও সিনসিনাতি মাস্টার্সের শিরোপা জেতা হয়নি জকোভিচের। এর আগে চারবারের ফাইনালেই দুইবার করে মারে ও ফেদেরারের কাছে পরাজিত হয়ে হতাশ হয়েছেন। এবার জকোভিচের সামনে প্রথম খেলোয়াড় হিসেবে নয়টি মাস্টার্স ১০০০ এর শিরোপা দখলের দারুণ এক সুযোগ রয়েছে।
অপর ম্যাচে ছয়বারের বিজয়ী রজার ফেদেরার স্প্যানিশ ফেলিসিয়ানো লোপেজকে ৬-৩, ৬-৩ গেমে পরাজিত করে শেষ চারে উঠেছেন। এই নিয়ে মাস্টার্স সিরিজের এই ইভেন্টে টানা ১২তম জয় পেলেন ফেদেরার। নিজের সার্ভিসে প্রথম সেটে মাত্র চার পয়েন্ট হারিয়েছিলেন দ্বিতীয় বাছাই এই সুইস তারকা। এরপর কার্যত লোপেজ আর দাঁড়াতেই পারেননি। চলতি মৌসুমে পঞ্চম শিরোপার দিকে এগিয়ে যাওয়া বর্তমান চ্যাম্পিয়ন ফেদেরার মাত্র ৬১ মিনিটেই সেমিফাইনালের টিকেট নিশ্চিত করেছেন। চলতি বছর তার জয় পরাজয়ের অনুপাত ৪৩:৭।
সর্বশেষ উইম্বলডনের ফাইনালে খেলা ফেদেরার বলেছেন, আবারো ছন্দে ফিরতে পেরে আমি দারুণ খুশী। ছুটি কাটিয়ে আবারো অনুশীলনে ভালভাবে ফিরতে পারবো কি না তা নিয়ে শঙ্কা ছিল। কিন্তু এখন আমি দারুণ সন্তুষ্ট। ভালো টেনিস খেলতে পারায় আমি ভালো অনুভব করছি। নিজের খেলাও উপভোগ করছি। ক্যারিয়ারের এই মুহূর্তে এসে এটা বেশ গুরুত্বপূর্ণ। আগের থেকে নেটেও আমি ভালো অনুভব করছি। আশা করছি এটা চালিয়ে যেতে পারবো। আবারো ইউএস ওপেন জিততে চাই, সে লক্ষ্যেই নিজের অনুশীলন চালিয়ে যাচ্ছি।
সেমিফাইনালে ফেদেরারের প্রতিপক্ষ ব্রিটিশ এক নম্বর এন্ডি মারে। দুই ঘন্টার কিছু বেশি সময়ের এই কোয়ার্টার ফাইনালে মারে ফ্রেঞ্চ তারকা রিচার্ড গ্যাসকোয়েটের কঠিন চ্যালেঞ্জের মুখে পড়েছিলেন।

প্রথম সেটে ৪-৬ ব্যবধানে পরাজিত হলেও অবশ্য পরের দুই সেটে ৬-১, ৬-৪ গেমের সহজ জয় তুলে নেন। ম্যাচ শেষে স্কটিশ তারকা অবশ্য স্বীকার করেছেন ধীরে ধীরে তিনি তার শক্তি হারিয়ে ফেলেছিলেন। গত কয়েকদিনে বেশ কয়েকটি কঠিন ম্যাচ, তার উপর ম্যাচগুলো রাতে শেষ হবার কারণেই মারে খুবই পরিশ্রান্ত হয়ে পড়েছেন বলে জানিয়েছেন। তবে এরপরেও কঠিন ম্যাচগুলোতে লড়াই করে ঠিকই ফিরে আসায় সন্তুষ্টি প্রকাশ করেছেন।
মহিলাদের বিভাগে বর্তমান চ্যাম্পিয়ন সেরেনা উইলিয়ামস সার্বিয়ান ষষ্ঠ বাছাই আনা ইভানোভিচকে ৩-৬, ৬-৪, ৬-২ গেমে পরাজিত করে সেমিফাইনালে উঠেছেন। শেষ চারে তার প্রতিপক্ষ ইউক্রেনের ১৪তম খেলোয়াড় এলিনা সেভিতোলিনা। ফ্রেঞ্চ ওপেনের ফাইনালিস্ট লুসি সাফারোভাকে ৬-৪, ২-৬, ৬-০ গেমে পরাজিত করে সেভিতোলিনা শেষ চারে উঠেছেন।

অপর কোয়ার্টার ফাইনালে তৃতীয় বাছাই সিমোনা হালেপ ৭-৬ (৭/৩), ৬-২ গেমে স্লোভাকিয়ার আনা শিমেডোলভাকে এবং সাবেক চ্যাম্পিয়ন হেলেনা ইয়াঙ্কোভিচ ৬-৪, ৬-২ গেমে আনাসতাসিয়া পাভলুচেনকোভাকে পরাজিত করে সেমিফাইনালের টিকেট নিশ্চিত করেছেন। ফাইনালে উঠতে পারলে মারিয়া শারাপোভাকে হটিয়ে বিশ্ব র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয় অবস্থান নিশ্চিত করতে পারবেন হালেপ।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)