ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ৪০ মিনিট ৪২ সেকেন্ড

ঢাকা শনিবার, ১২ মাঘ, ১৪২৬ , শীতকাল, ২৯ জমাদিউল-আউয়াল, ১৪৪১

নারী ও শিশু সংবাদ স্বপ্নজয়ী এক নারী ডালিয়া রহমান

স্বপ্নজয়ী এক নারী ডালিয়া রহমান

নিরাপদ নিউজ: স্বপ্নজয়ী এক নারী ডালিয়া রহমান। ছোটবেলা থেকেই স্বপ্ন দেখতেন মানুষের কল্যাণে কাজ করার। কর্মের মাধ্যমেই নিজেকে অনন্য উচ্চতায় পৌঁছানো। চাকরি প্রার্থী নয় বরং চাকরি দাতা হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করতে নিজেকে তৈরি করছেন শৈশব থেকেই। শিক্ষা জীবনেই তিনি প্রতিষ্ঠা করেছিলেন আগ্রহ নামের একটি অলাভজনক প্রতিষ্ঠান (এনপিও)। শুরু করেন স্বাস্থ্যবন্ধু প্রকল্প। এই প্রকল্পের আওতায় স্বাস্থ্যবন্ধুগণ গ্রামে গ্রামে গিয়ে মানুষের দোরগোড়ায় স্বাস্থ্য, হাইজিন এবং পুষ্টি সেবা পৌঁছে দেয়ার কাজ করছে। গ্রামীণ দুস্থ নারীদের অর্থনৈতিক কার্যক্রমে সম্পৃক্ত করার জন্য তাদের উপযুক্ত প্রশিক্ষণ দিয়ে কর্মক্ষম করে তোলার জন্য ডালিসে নামে একটি পোশাক তৈরির প্রতিষ্ঠান গড়ে তুলেছেন।যেটি প্রশিক্ষণপ্রাপ্ত নারীদের কাছ থেকে পোশাক তৈরি করে বাজারে বিক্রি করছে। এ সব পোশাক ইতিমধ্যেই ক্রেতাদের মাঝে সুনাম কুড়িয়েছে।

বর্তমানে ভেজাল খাবার এবং পণ্যসামগ্রীতে বাজার সয়লাব। এ থেকে পরিত্রাণের উপায় হিসাবে হাটখোলা নামে এক রিটেইল শপ চালু করেছেন। যেখান থেকে সুলভ মূল্যে ক্রেতাগণ ভেজালমুক্ত খাবার এবং পণ্যসামগ্রী ক্রয় করতে পারছেন। ডালিসে এবং হাটখোলা আগ্রহের সামাজিক উদ্যোগ হিসাবে কাজ করছে। এ থেকে যে লাভ আসছে তা দিয়ে স্বাস্থ্যবন্ধু প্রকল্প পরিচালনা করা হচ্ছে। এ সকল কাজের পাশাপাশি সমাজ এবং সামাজিক অবস্থাকে আরো কাছ থেকে দেখার জন্য নিজেকে সম্পৃক্ত করেছেন গবেষণামূলক কর্মকাণ্ডে।

ঢাকা শহরের স্বাস্থ্যসেবা নিয়ে তার একটি গবেষণা ইতিমধ্যেই যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত হয়েছে। ঢাকা এবং এর আশেপাশের নদীগুলোর পানি দূষণ নিয়ে করা একটি গবেষণা উপস্থাপনা করার জন্য তিনি গতবছর অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে গিয়েছিলেন। বাংলাদেশের বাজেট প্রনয়ণ এবং বাস্তবায়নে জনগণের সম্পৃক্ততা আরও কিভাবে বাড়ানো যায় এ সম্পর্কিত এক সেমিনারে যোগ দিতে তিনি বিশ্বব্যাংকের প্রধান কার্যালয়েও যান। এছাড়া নারী, প্রতিবন্ধী এবং বয়স্কদের জন্য ঢাকা শহরের ট্রাফিক ব্যবস্থাপনা কেমন এ নিয়ে করা একটি গবেষণার প্রবন্ধ উপস্থাপনার জন্য তিনি সম্প্রতি ভারতের বেঙ্গালুরুতে গিয়েছিলেন।

এ সকল কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য তিনি দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন। লেখাপড়া থেকে একটুর জন্যও নিজেকে দূরে সরিয়ে রাখেননি। যার ফল স্বরূপ তিনি এবছর ব্র্যাক বিশ্ববিদ্যালয় থেকে পেয়েছেন ভাইস চ্যান্সেলর স্বর্ণপদক। যেটি ছিল তার দীর্ঘদিনের স্বপ্ন। ডালিয়া ছিলেন ভিকারুন্নিসা নূন স্কুলের মেধাবী শিক্ষার্থী। তিনি এআইইউবি থেকে অর্থনীতিতে কৃতিত্বের সঙ্গে স্নাতক সম্পন্ন করেন। এরপর স্নাতকোত্তর সম্পন্ন করার জন্য ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন উন্নয়ন অধ্যয়ন বিভাগে।

ডালিয়া রহমানের আরেকটি স্বপ্ন হচ্ছে ‘আগ্রহ’কে বিশ্বের অন্যতম একটি সেরা প্রতিষ্ঠানে রূপ দেয়া। এ লক্ষ্যেই তিনি কাজ করে যাচ্ছেন। তার বহুমূখী কর্মকান্ডে এটি প্রতীয়মান হয় যে, লক্ষ্যে অবিচল থাকলে কঠোর পরিশ্রম দিয়ে স্বপ্নকে জয় করা সম্ভব।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)