ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট মার্চ ২২, ২০২০

ঢাকা শনিবার, ২১ চৈত্র, ১৪২৬ , বসন্তকাল, ৯ শাবান, ১৪৪১

নিসচা সংবাদ, লিড নিউজ সড়ক দুর্ঘটনায় লোহাগাড়ায় ১৫জনের মৃত্যু: উদ্বেগ প্রকাশ করে লাইভে এলেন ইলিয়াস কাঞ্চন

সড়ক দুর্ঘটনায় লোহাগাড়ায় ১৫জনের মৃত্যু: উদ্বেগ প্রকাশ করে লাইভে এলেন ইলিয়াস কাঞ্চন

নিরাপদ নিউজ: গতকাল শনিবার রাতে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের লোহাগাড়া উপজেলার চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্য তথা চুনতি বন রেঞ্জ কার্যালয়ের নিকটস্থ ঝুঁকিপূর্ণ বাঁকে মর্মান্তিক ও ভয়াবহ দুর্ঘটনায় হতাহতের ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন নিরাপদ সড়ক চাই (নিসচা) এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। তিনি নিহতদের আত্মার মাগফিরাত কামনা এবং তাদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন। এছাড়া দুর্ঘটনায় আহতদের যথাযথ চিকিৎসার আহ্বান জানিয়ে আশু আরোগ্য কামনা করেন। আজ নিসচার কার্যালয় থেকে ফেসবুক লাইভে আসেন ইলিয়াস কাঞ্চন এবং এসময় গতকাল লোহাগাড়ায় দুর্ঘটনায় ১৫জনসহ দেশের বিভিন্নস্থানে সড়ক দুর্ঘটনায় নিহত সকলের জন্য দু:খ প্রকাশ করেন।

লাইভে এসে ইলিয়াস কাঞ্চন উদ্বেগ প্রকাশ করে বলেন, গত চব্বিশঘণ্টায় সড়ক দুর্ঘটনায় শুধু একটি স্থানেই মারা গেছেন ১৫জন এছাড়াও দেশের বিভিন্ন স্থানে আরো হতাহতের ঘটনাতো আছেই। সড়ক দুর্ঘটনায় মৃত্যুর এই সংখ্যাটি প্রতিদিনই ঘুরে ফিরে প্রায় একি রকম। বর্তমানে আমরা এক মহা সমস্যায় ভুগছি যার নাম করোনা ভাইরাস। এই করোনা ভাইরাসের ভয়াবহতা বাংলাদেশের সড়ক দুর্ঘটনার ভয়াবহতা কোনটা কে ছোট করে দেখার অবকাশ নেই। করোনা ভাইরাস আজ মানবজীবনে যতটা হুমকির সড়ক দুর্ঘটনাও ঠিক ততটাই হুমকির। আমাদের ভুলে গেলে চলবেনা সড়ক দুর্ঘটনার এই ভয়াবহতা থেকে রক্ষা পেতেও অবশ্যই আমাদের সচেতনতার প্রয়োজন আছে। বর্তমান পেক্ষাপটে আমাদের সবার মাঝে একটি ভীতি কাজ করছে তা হলো করোনা ভাইরাস। জনসাধারন থেকে প্রশাসন সকলে আমরা করোনা ভাইরাস নিয়ে পড়ে আছি। এই ফাঁকে আমাদের দেশের চলমান সমস্যা যেটি সড়ক দুর্ঘটনা সেই সড়ক দুর্ঘটনা এভাবেই রোজ আমাদের প্রাণ কেড়ে নিয়ে যাচ্ছে। জীবন বাঁচানোর জন্য করোনা থেকে নিজেদের রক্ষা করার জন্য আমরা সতর্ক হতে পারলে সড়ক দুর্ঘটনা থেকে নিজের জীবন বাঁচাতে কেন নিজেরা সচেতন হচ্ছিনা বা হবার চেষ্টাটুকু করছিনা।

এই যে লোহাগাড়াতে যে স্থানে দুর্ঘটনাটি ঘটেছে এখানে অনেকগুলো ঝুঁকিপূণ্য বাঁক রয়েছে। আমরা নিসচার পক্ষ থেকে অনেকবার দাবি জানিয়েছি এই বাঁকগুলো সংস্কার করার জন্য। অথচ এদিকে কারো তেমন গুরুত্ব নেই। দেখুন মহাসড়কে ছোট গাড়ি চলাচল নিষিদ্ধ এরপরও সড়কে লেগুনা গাড়ি চলাচল করছে। গতকাল যে দুর্ঘটনাটি ঘটেছে একটি ট্রাকের সঙ্গে যাত্রীবাহী লেগুনার সংঘর্ষে। মহাসড়কে যেসব গাড়ি চলাচল নিষিদ্ধ সেসব গাড়িতে আমরা যাত্রি হয়ে উঠছি এখানে কি আমাদের সচেতনতার ঘাটতি নেই। বর্তমানে করোনা আতঙ্কে সড়কে যদিও গাড়ি কম চলছে যানজট নেই এবং এই ফাঁকা সড়কে যে সব গাড়ি চলছে এগুলো নিয়ন্ত্রনহীন গতিতে চলছে। এই অধিক গতিতে চলার কারণে গতকালের দুর্ঘটনায় এত বেশী প্রাণহানীর ঘটনা ঘটেছে। আমি সবার কাছে অনুরোধ জানাব আমরা করোনা থেকে বাঁচতে যেমন যুদ্ধ করছি। সচেতন সতর্কতার সাথে চলার চেষ্টা করছি আসুন ঠিক তেমনিভাবে সড়ক দুর্ঘটনার হাত থেকে বাঁচতেও সতর্কতার সাথে চলাচল করি। ইলিয়াস কাঞ্চন চালকদের উদ্দেশ্যে বলেন আপনারা দয়াকরে দ্রুত গতিতে গাড়ি চালানো বন্ধ করুন। নিয়ন্ত্রনের ভেতর গাড়ি চালান। জীবন আপনার, আপনার সামান্য ভূলের কারণে আপনার নিজের জীবনটা অকালে শেষ হয়ে যাক তা আমাদের কারোরই কাম্য নয়। সড়ক ফাঁকা থাকলেই যে দ্রুত গতিতে গাড়ি চালাতে হবে এর কোন মানে নেই। এটি কোন সিষ্টম হতে পারেনা। সিষ্টেম হলো আপনার সড়ক আপনাকে কত খানি গতিতে চালানোর নির্দেশনা দিয়েছে তা মেনে গাড়ি চালানো।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)