ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ডিসেম্বর ২৭, ২০১৬

ঢাকা মঙ্গলবার, ১৫ মাঘ, ১৪২৬ , শীতকাল, ২ জমাদিউস-সানি, ১৪৪১

বিনোদন চলচ্চিত্রে হুমায়ুন ফরীদির অভিষেক হয়েছিল আজকের এই দিনে

চলচ্চিত্রে হুমায়ুন ফরীদির অভিষেক হয়েছিল আজকের এই দিনে

হুমায়ুন ফরীদির অভিষেক হয়েছিল আজকের এই দিনে

২৭ ডিসেম্বর ২০১৬, নিরাপদ নিউজ : হুমায়ুন ফরীদি, বাংলাদেশের সর্বকালের সেরা অভিনেতাদের একজন, যা নিয়ে কোনো মতবিরোধ নেই। যা নিয়ে বিতর্ক বর্তমান, তা হচ্ছে- তিনি বাণিজ্যিক ছবিতে নিজেকে কতোটা মেলে ধরতে পেরেছেন। যেভাবে শুরুটা করেছিলেন, কেন শেষটাও সেভাবে হলো না, চলচ্চিত্রে তার যাত্রাপথ নিয়ে কখনোই বিতর্ক থামেনি।

সত্তরের শেষে হুমায়ুন ফরীদি ছিলেন মঞ্চের এক জাদরেল অভিনেতার নাম। শকুন্তলা, কির্তনখোলা, কেরামত মঙ্গল, মুন্তাসীর ফ্যান্টাসি, ফণীমনসা, ধূর্ত উইঁ- এর মতো নাটক করে ফরীদি হয়ে উঠেছিলেন মঞ্চের ত্রাস। তারপর টেলিভিশনে পা রেখেই স্বতন্ত্র সত্তার স্বাক্ষর রাখেন।

নীল নক্সার সন্ধানে (১৯৮২), দূরবীন দিয়ে দেখুন (১৯৮২), ভাঙ্গনের শব্দ শুনি (১৯৮৩), বকুলপুর কত দূর (১৯৮৫), দু’ভুবনের দুই বাসিন্দা, একটি লাল শাড়ি, মহূয়ার মন (১৯৮৬), সাত আসমানের সিঁড়ি (১৯৮৬), একদিন হঠাৎ (১৯৮৬), চান মিয়ার নেগিটিভ-পজেটিভ (১৯৮৬), ওযাত্রা (১৯৮৭) এবং অবশ্যই ‘সংশপ্তক’ এর কানকাটা রমজান তাকে প্রশংসা ও খ্যাতি দুই-ই এনে দেয়।

এরকম একজন জাত অভিনেতার চলচ্চিত্র অভিষেক হয়েছিল একটু দেরিতেই। ১৯৮৫ সালে শেখ নিয়ামত আলীর ‘দহনে’র মাধ্যমে ফরীদি শুরু করেন তার চলচ্চিত্রযাত্রা। ববিতা ও ডলি আনোয়ারে’র মতো দুই ধারার দুই শক্তিমান অভিনেত্রী থাকার পরও, ফরীদির অভিষেকের কারণেই আলাদা মাত্রা পায়। ‘৮৫ সালের ২৭ ডিসেম্বর মুক্তি পেয়েছিল ‘দহন’।

ফরীদি বাণিজ্যিক চলচ্চিত্রে আসেন শহীদুল ইসলাম খোকনের ‘দিনমুজর’-এ। তার প্রথম সুপারহিট একই নির্মাতার ‘সন্ত্রাস’। এই ছবির পর আর পিছু ফিরে তাকাতে হয়নি এই বহুমুখী অভিনেতাকে।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)