ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট নভেম্বর ৩০, ২০১৯

ঢাকা সোমবার, ২৪ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ১১ রবিউস-সানি, ১৪৪১

ব্যবসা-বাণিজ্য ৫ ডিসেম্বর ঢাকায় শুরু হচ্ছে সিরামিক এক্সপো বাংলাদেশ ২০১৯

৫ ডিসেম্বর ঢাকায় শুরু হচ্ছে সিরামিক এক্সপো বাংলাদেশ ২০১৯

নিরাপদ নিউজ : ৫ ডিসেম্বর থেকে রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সেন্টার বসুন্ধরায় (আইসিসিবি) শুরু হচ্ছে সিরামিক এক্সপো বাংলাদেশ ২০১৯। তিনদিনব্যাপী এশিয়ার অন্যতম এ সিরামিক মেলার আয়োজনে রয়েছে বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিসিএমইএ)। দ্বিতীয় এ আয়োজনে স্বাগতিক বাংলাদেশসহ বিশ্বের ২০ টি দেশের ১৫০টি ব্রান্ড অংশ নিচ্ছে এক্সপোতে।

আজ রাজধানীর ঢাকা ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মোঃ সিরাজুল ইসলাম মোল্লা। এছাড়া মেলার বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য রাখেন সংগঠনের সাধারন সম্পাদক ইরফান উদ্দিন। এসময় উপস্থিত ছিলেন বিসিএমইএ’র ভাইস প্রেসিডেন্ট মামুনুর রশীদ, পরিচালক হুমায়ুন কবির, আব্দুল হাকমি ও তানভীর আহমেদ।
সংবাদ সম্মেলনে জানানো হয়, ৫ ডিসেম্বর আন্তর্জাতিক কনভেনশন সেন্টার বসুন্ধরায় মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী, এমপি। এছাড়া ৭ ডিসেম্বর রাজধানীর হোটেল রেডিসন বতে মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, এমপি।

তিন দিনব্যাপী এ প্রদর্শনী দর্শনার্থী ও ক্রেতা-বিক্রেতাসহ সকলের জন্য উন্মুক্ত থাকবে প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত। মেলার প্রধান পৃষ্ঠপোষক হিসেবে রয়েছে আকিজ সিরামিক। ওয়েম বাংলাদেশের সার্বিক ব্যবস্থাপনায় এক্সপোতে একই ছাদের নিচে থাকছে ২০ টি দেশের মোট ১২০টি প্রতিষ্ঠান ও ১৫০ টি ব্রান্ড। এছাড়া অংশ নিবেন ৩০০ আন্তর্জাতিক প্রতিনিধি ও ৫০০ জন বায়ারস হোস্ট।

বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মোঃ সিরাজুল ইসলাম মোল্লা বলেন, গত দশ বছরে সিরামিক খাতে উৎপাদন বেড়েছে ২০০ শতাংশ। বিনিয়োগ বেড়েছে প্রায় ২০ শতাংশ। ৫০টিরও বেশি দেশে বছরে রপ্তানি আয় প্রায় পাঁচ কোটি ডলার।
তিনি বলেন, এ শিল্পে প্রায় সাড়ে ৮ হাজার কোটি টাকার বিনিয়োগ রয়েছে। প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় পাঁচ লাখ মানুষ খাতটির সঙ্গে জড়িত।

সিরামিক এক্সপো বাংলাদেশ ২০১৯ দেশের দ্বিতীয় ও সর্ববৃহৎ আন্তর্জাতিক প্রদর্শনী। প্রস্তুতকারক, রফতানিকারক এবং সরবরাহকারীরা তাদের নতুন পণ্য, আধুনিক প্রযুক্তি এবং নিজেদের দক্ষতা বিশ্বব্যাপী তুলে ধরার সুযোগ পাচ্ছেন এ এক্সপোতে। এক্সপোর মাধ্যমে দেশিয় সিরামিক পণ্য বাজারজাতকরণের পাশাপাশি ব্যবহারে সচেতনতা বাড়ানো হবে। সেই সাথে থাকবে স্পট অর্ডারের সুযোগ। সংগঠনের সাধারন সম্পাদক ইরফান উদ্দিন বলেন, উন্নত গুণগতমান ও আকর্ষণীয় ডিজাইনের কারণে বিশ্ববাজারে বাংলাদেশে তৈরি সিরামিক পণ্যের কদর বাড়ছে। শুধু তাই নয়, একই সঙ্গে নতুন নতুন বাজারও সৃষ্টি হচ্ছে।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)