English

31 C
Dhaka
বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
- Advertisement -

করোনাভাইরাস পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা নেয়ার আগ্রহ নেই ভিসিদের

- Advertisements -

করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা ভর্তি পরীক্ষা নিতে চান না। তবে এইচএসসি পরীক্ষার ফরম পূরণের জন্য নেয়া টেস্ট পরীক্ষার ফলাফল মূল্যায়ন করে বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রস্তাব এসেছে। এতে অনেকে সায় দিয়েছেন। কেউ আবার এইচএসসি-সমমানের ফলাফলের ওপর ভিত্তি করে ভর্তির প্রস্তাব করেছেন।
বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহর সঙ্গে উপাচার্যদের ভার্চুয়াল বৈঠক শেষে এ তথ্য জানা গেছে। কাজী শহীদুল্লাহ এতে সভাপতিত্ব করেন। সভায় ইউজিসির সদস্য ও দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা উপস্থিত ছিলেন।
বৈঠক শেষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মিজানুর রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার বিষয়ে সভায় আলোচনা হয়েছে। কীভাবে ভর্তি পরীক্ষা নেয়া যায় সে বিষয়ে সবার কাছে মতামত চাওয়া হয়। করোনা পরিস্থিতির মধ্যে ভর্তি পরীক্ষা আয়োজন করতে প্রায় সবাই আপত্তি জানিয়েছেন।
তিনি আরও বলেন, সরাসরি পরীক্ষা আয়োজন করা সম্ভব না হলেও কীভাবে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি করানো যায়, সে বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত নিতে বলা হয়েছে। আগামী শনিবার (১৭ অক্টোবর) পাবলিক উপাচার্য পরিষদের সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হতে পারে।
মিজানুর রহমান বলেন, ভর্তি পরীক্ষা আয়োজন করতে গিয়ে পরীক্ষার্থীদের কেউ করোনায় আক্রান্ত হলে নতুন সঙ্কট সৃষ্টি হতে পারে। এই ইস্যুতে শিক্ষার্থীরা আন্দোলনে নেমে যেতে পারে। এসব বিষয় বিবেচনা করে ভর্তি পরীক্ষা আয়োজন করা হবে, নাকি ভিন্ন পদ্ধতিতে ভর্তি করানো হবে আলোচনার মাধ্যমে সেসব বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।
সভায় ভর্তি পরীক্ষা না নিয়ে এইচএসসি পরীক্ষার ফরম পূরণের আগে টেস্ট পরীক্ষার ফলাফল মূল্যায়ন করে ভর্তি করার প্রস্তাব দেন সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক রফিকুল্লাহ খান।
তিনি বলেন, করোনা পরিস্থিতিতে ভর্তি পরীক্ষা নেয়াটা ঝুঁকিপূর্ণ। আবার শিক্ষার্থীদের ভর্তি না করালেও নতুন সঙ্কট তৈরি হবে। যেহেতু পরীক্ষা বাতিল করে জেএসসি ও এসএসসি পরীক্ষার মাধ্যমে এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে, তাই এ ফল মূল্যায়ন করে ভর্তি না করে এইচএসসির টেস্ট পরীক্ষার ফলাফল মূল্যায়ন করে বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রস্তাব জানান তিনি। তার এ প্রস্তাবে কয়েকজন উপাচার্য সম্মতি দিয়েছেন।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক হারুন অর রশিদ বলেন, গত কয়েক বছর ধরে এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি করানো হচ্ছে। যেহেতু এবার ভর্তি পরীক্ষা আয়োজন করাটা কঠিন হয়ে দাঁড়িয়েছে, তাই দুই পাবলিক পরীক্ষার ফলের ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রস্তাব দেন তিনি।
ইউজিসির সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর বলেন, বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিষয় নিয়ে উপাচার্যদের সঙ্গে আলোচনা হয়েছে।পরীক্ষা না নিয়ে ভিন্ন পদ্ধতিতে ভর্তি করাতে অনেকে ভিন্ন ভিন্ন মত দিয়েছেন। তবে বর্তমান পরিস্থিতিতে পরীক্ষা আয়োজন করাটা ঝুঁকিপূর্ণ বলেও অনেকে মন্তব্য করেছেন।
তিনি বলেন, ভর্তি পরীক্ষার বিষয়ে কোনো সিদ্ধান্ত না হলেও আগামী শনিবার ভিসিরা বৈঠক করে এ বিষয়ে সিদ্ধান্ত নিয়ে আমাদের সঙ্গে আবারও বৈঠক করার কথা রয়েছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন