English

34 C
Dhaka
মঙ্গলবার, মে ২১, ২০২৪
- Advertisement -

ধুনটে ঋতু বদলের আগেই লেপ তোষক তৈরীতে ব্যাস্ত কারিগররা

- Advertisements -
Advertisements

কারিমুল হাসান লিখন, ধুনট: সাধারনত হেমন্তকালে কার্তিক মাসের শুরু ও শীত কালের ২ মাস আগে থেকেই লেপ তোষক তৈরী করতে দেখা যায়। হঠাৎই শীতের আগমনী বার্তা জানান দিয়ে ঋতু বদলের আগেই শরত কালের আশ্বিন মাসের শেষ দিকেই বগুড়ার ধুনট উপজেলার হাটবাজার গুলিতে লেপ-তোষক তৈরিতে কারিগরদের ব্যস্ততা দেখা মেলে। শীত নিবারণের আগাম প্রস্তুতি হিসাবে লেপ তোষক তৈরীতে ক্রেতারাও আসতে শুরু করেছে দোকানে দোকানে। অনেকেই আবার নিজের সংগ্রহে থাকা পুরোনো লেপ-তোষক সংস্কার করতে ব্যস্ত।

নিয়ামুল নামের এক ক্রেতা বলেন, আর কিছুদিন পরই আসবে শীত। শীতের ঠিক শুরুর দিকে লেপ তোষকের দোকান গুলোতে ভির বেশি থাকে। তাই আগে ভাগেই লেপ-তোষক বানাচ্ছি।

Advertisements

স্থানীয় দোকানীরা বলেন, একজন কারিগর দিনে ৪ থেকে ৫টি লেপ তৈরী করতে পারে। শীতকালিন সময়ে যেন বাড়তি চাপ সৃষ্টি না হয় সে জন্যে আগে থেকেই লেপ তৈরী ও সংস্কারের কাজ শুরু করেছি। বছরের প্রায় আট মাস তেমন কাজ হয় না। শীত কালে কাজের সুযোগ বেশি, আয়- ইনকামও বেশি। তাই চার মাসের কাজের পারিশ্রমিক দিয়ে আমাদেরকে বাকি আট মাস চলতে হয়। বাজারে কম্বলের তুলনায় লেপের দাম কম থাকায় পাশাপাশি চাহিদা একটু বেশি। দিনরাত কাজ করে মৌসুমের সময় ভালো দাম পাওয়ার আশা করছেন ধুনট উপজেলার লেপ-তোষক তৈরীর কারিগররা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন