English

26 C
Dhaka
বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
- Advertisement -

৪৩ বছর পর বগুড়া সদর আসনে জয় পেল আওয়ামী লীগ

- Advertisements -
৪৩ বছর পর বগুড়া-৬ (সদর) আসনে বিজয় ধরা দিলো আওয়ামী লীগের হাতে। ৪৯ হাজার ৩৩৬ ভোট পেয়ে এই আসনে উপনির্বাচনে বিজয়ী হয়েছেন বগুড়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী আব্দুল মান্নান ট্রাক প্রতীকে পেয়েছেন ২১ হাজার ৮৬৪ ভোট।

রাত পৌঁণে ১০ টায় জেলা রিটার্নিং অফিসার ও বগুড়া জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম বেসরকারিভাবে আওয়ামী লীগের প্রার্থী রাগেবুল আহসান রিপুকে বিজয়ী ঘোষণা করেন।

ঘোষিত ফলাফলে দেখা যায়, বগুড়া সদর আসনে ১৪৩টি কেন্দ্রে মোট চার লাখ ১০ হাজার ৭৪৩ জন ভোটারের মধ্যে ৯১ হাজার ৭৪২জন ভোটার ভোট প্রদান করেন। শতকরা হিসেবে তা মোট ভোটারের ২২ দশমিক ৩৪ ভাগ। এর মধ্যে মাসুদার রহমান হেলাল পেয়েছেন (আপেল প্রতীকে) এক হাজার ৬১৮ ভোট, নজরুল ইসলাম (বটগাছ) ৪৬৮ ভোট, সরকার বাদল (কুড়াল) দুই হাজার ৮১১ ভোট, ফয়সাল বিন শফিক (গোলাপ ফুল) ৪১৭ ভোট, হিরো আলম (একতারা) পাঁচ হাজার ২৭৪ ভোট, নূরুল ইসরাম ওমর (লাঙল) ছয় হাজার ৯৯৫ ভোট, আফজাল হোসেন (মাছ) ১৭০ ভোট, ইমদাদুল হক ইমদাদ (মশাল) এক হাজার ৩৪০ ভোট এবং রাকিব হাসান (কুমিড়) এক হাজার ৪৪৯ ভোট।

১৯৭০ সালের নির্বাচনে এই আসন থেকে আওয়ামী লীগের প্রার্থী ডা. জাহিদুর রহমান নির্বাচিত হন। এরপর ১৯৭৩ সালের নির্বাচনে বিজয়ী হন তৎকালীন আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট হাসেম আলী খান জাহেদী। এই সংসদ ১৯৭৯ সাল পর্যন্ত কার্যকর ছিলো। এরপর জিয়াউর রহমান রাষ্ট্র ক্ষমতায় এলে সদর আসনটি হাতছাড়া হয় আওয়ামী লীগের। দীর্ঘ ৪৩ বছরেও এখানে আওয়ামী লীগ আর নির্বাচতি হতে পারেনি। তবে ২০০৮ সালে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার সাথে প্রতিদ্বন্দ্বিতা করে বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি (বর্তমানে প্রয়াত) আলহাজ মমতাজ উদ্দিন পেয়েছিলেন ৭৪ হাজার ৭০০ ভোট। এরপর আর ভোটের সংখ্যা বাড়েনি এই আসনে। সর্বশেষ ২০১৯ সালের উপনির্বাচনে এই আসনে আওয়ামী লীগের প্রার্থী ৩২ হাজার ২৯৭ ভোট পেয়ে পরাজিত হন। ওই উপনির্বাচনে বিএনপি নেতা গোলাম মোহাম্মদ সিরাজ ৮৯ হাজার ৭৪২ ভোট পেয়ে নির্বাচিত হয়েছিলেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন