ব্রেকিং নিউজ

আপডেট অক্টোবর ৭, ২০১৯

ঢাকা শুক্রবার, ১০ জুলাই, ২০২০, ২৬ আষাঢ়, ১৪২৭ , বর্ষাকাল, ১৮ জিলক্বদ, ১৪৪১

বৃষ্টিতে ভিজে রাস্তায় দাড়িয়ে সড়কে চলাচলের নিয়ম শেখাচ্ছেন ইলিয়াস কাঞ্চন

রকিবুল ইসলাম সোহাগ

নিরাপদ নিউজ

নিরাপদনিউজ : তিনি ইলিয়াস কাঞ্চন। আশির দশকের মাঝামাঝি থেকে নব্বই দশকের মাঝামাঝি সময় প্রচন্ড প্রতাপের সঙ্গে সিনেমাঙ্গনে রাজত্ব করেছেন। আলাদা করে নিজেকে নিয়েছেন অনন্য উচ্চতায়।

বাংলা চলচ্চিত্রের শক্তিমান অভিনেতা ইলিয়াস কাঞ্চন ২৬ বছর আগে সড়কে স্ত্রীকে হারিয়ে হৃদয়ে রক্তক্ষরণ বয়ে বেড়াচ্ছেন আজও। সড়কে নিরাপদ করতে নিরবচ্ছিন্ন ছুটে চলায় জীবন করেছেন নিবেদিত। গড়ে তুলেছেন নিরাপদ সড়ক চাই নামে একটি আন্দোলন।

এই সামাজিক কাজের স্বীকৃতিস্বরূপ ২০১৭ সালে দেশের দ্বিতীয় সর্বোচ্চ স্বীকৃতি ‘একুশে পদক’ও পান তিনি। সেই সাথে ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস হিসেবে সরকারি স্বীকৃতিও পেয়েছেন তিনি।

আসছে ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০১৯ এবং জাহানারা কাঞ্চনের ২৬তম মৃত্যুবার্ষিকী। এদিবসটি পালন উপলক্ষে মাসব্যাপী কর্মসূচি পালন করছে নিরাপদ সড়ক চাই কেন্দ্রীয় কমিটি। ‘জীবনের আগে জীবিকা নয়, সড়ক দুর্ঘটনা আর নয়’ এই প্রতিপাদ্য সামনে রেখে মাসব্যাপী কর্মসূচির আজ ছিলো ৭ম দিন।

৭ম দিনে আজ বৃষ্টির ভেতরে ট্রাফিক আইন নিয়ে সচেতনতা সৃষ্টির জন্য নিসচার একটি টিম নিয়ে মাঠে নেমেছিলেন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। বেৃষ্টিতে ভিজে নিরাপদ সড়ক চাই এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান চিত্র নায়ক ইলিয়াস কাঞ্চন এর নেতৃত্বে কেন্দ্রীয় নেতৃবৃন্দদের নিয়ে নিসচার এই টিম বাংলামোটর মোড়ে বিকেলে সচেতন মুলক কার্যক্রম পরিচালনা করেন।

প্রতিদিনের মতো আজও ক্যাম্পেইন চলাকালে সড়কে শৃংখলা ফেরাতে নিসচা কর্মিরা পথচারী/যাত্রীদের সাথে কথা বলেন। সচেতনমুলক দিক নির্দেশনা প্রদান করেন।

যারা ফুটপাত ব্যবহার করছেন না তাদের চোখে আঙ্গুল দিয়ে বুঝিয়ে দিতে দেখা গেছে কর্মিদের। ইলিয়াস কাঞ্চনের নেতৃত্বে নিসচা কর্মিরা পথচারীদের নিয়ম মেনে পথ চলতে বাধ্য করান। যত্রতত্র রাস্তা পার হওয়া মানুষগুলোকে ডেকে এনে জেব্রাক্রোসিং ব্যবহারে উদ্বুদ্ধ করেন।

ক্যাম্পেইন শেষে নিসচার পক্ষ্য থেকে আজ জানানো হয়েছে বাংলামোটর মোড়ে যে সমস্যগুলো রয়েছে তার ভেতর কিছু উল্লেখযোগ্য হলো এখানে ফুট ওভারব্রিজ অনেক উপরে একারণে অনেকে এটি ব্যবহার করেন না।

বেশীরভাগ পথচারী ট্রাফিক আইন মানতে চায়না, আইন ভঙ্গ করার প্রবণতা খুব বেশী, সবার মাঝে উল্টো রাস্তা ব্যবহারে বেশি উৎসাহী, অন্যদিকে তাঁদের এসব কাজে বাধা দিলে উত্তেজিত হওয়ার স্বভাবে পরিণত হয়েছে। আমরা এরপর সকলকে বুঝিয়ে আজ নিয়ম মেনে পথ চলাতে বাধ্য করেছি।

সবাই যদি নিজে থেকে এসব বিষয়ে সচেতন না হয় তাহলে দুর্ঘটনারোধ করা সত্যি অসম্ভব। জনগণ যদি নিজেদের দায়িত্বগুলো সঠিক ভাবে পালন করে চলেন তাহলে অনেকাংশে দুর্ঘটনা এড়ানো সম্ভব।

গত মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের মাওলানা আকরম খাঁ মিলনায়তনে আগামী ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০১৯ এবং জাহানারা কাঞ্চনের ২৬তম মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে প্রেসব্রিফিং এর মাধ্যমে অক্টোবরের এক মাস ব্যাপী বিভিন্ন কর্মসূচির ঘোষণা করেন নিসচার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান চিত্র নায়ক ইলিয়াস কাঞ্চন।

০১ অক্টোবর- সংবাদ সম্মেলন,০২ অক্টোবর- কাকরাইল মোড়ে সড়ক নিরাপত্তাবিষয়ক ক্যাম্পেইন পরিচালনা, ০৩ অক্টোবর- মিরপুরের ১০ নম্বরে অবস্থিত আবু তালেব স্কুলে সড়ক নিরাপত্তাবিষয়ক ক্যাম্পেইন পরিচালনা, ০৫ অক্টোবর ৫ম দিনে কাকরাইল মোড়ে সড়ক নিরাপত্তাবিষয়ক ক্যাম্পেইন পরিচালনা, ০৬ অক্টোবর ৬ষ্ঠ দিনে বাংলামোটর মোড়ে সড়ক নিরাপত্তাবিষয়ক ক্যাম্পেইন পরিচালনা ও আজ আবারও বাংলামোটর মোড়ে সড়ক নিরাপত্তাবিষয়ক ক্যাম্পেইন পরিচালনা করা হয়।

নিসচার পক্ষ থেকে জানানো হয়েছে ৩১ অক্টোবর পর্যন্ত ট্রাফিক আইন মানতে জনসচেতনতা বৃদ্ধিতে রাজধানীর গুরুত্বপূর্ণ কিছু মোড়ে ক্যাম্পেইন ও পালিত কর্মসূচির আলোকে সমস্যা চিহ্নিত করে সরকারের কাছে তুলে ধরা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সড়ক নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষণ প্রদান ও শিক্ষার্থীদের স্কুলে আসা-যাওয়ার পথে কি কি সমস্যা বিদ্যমান রয়েছে তা চিহ্নিত করা এবং স্কুলের সামনের সমস্যা চিহ্নিত করে তা প্রতিকারে ব্যবস্থা নিতে উদ্যোগী হওয়া, বিদ্যমান চালকদের দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণ প্রদান, পিটিআইয়ের মাধ্যমে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সড়ক নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষণ প্রদান, সেমিনারের আয়োজন, র‌্যালী এবং বাস টার্মিনালসমূহে সড়ক নিরাপত্তা বিষয়ক বিশেষ ক্যাম্পেইন পরিচালনা করা।

সেইসাথে দেশব্যাপী বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের মাঝে ও বাস টার্মিনাল ছাত্রীদের মাঝে সড়ক নিরাপত্তা বিষয়ক বিশেষ ক্যাম্পেইন পরিচালনা করা হবে।

নিসচার আজকের কেন্দ্রীয় কর্মসূচিতে অংশগ্রহণ করেন নিসচার মহাসচিব সৈয়দ এহসান উল হক কামাল, জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন কমিটির আহবায়ক ও যুগ্ম মহাসচিব লিটন এরশাদ, অর্থ সম্পাদক নাসিম রুমি, জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন কমিটির সদস্য সচিব ও সাংগঠনিক সম্পাদক এস এম আজাদ, সহ সাংগঠনিক সম্পাদক আবদুর রহমান।

আরো অংশগ্রহণ করেন,আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মিরাজুল মইন জয়, সমাজকল্যাণ সম্পাদক আসাদুর রহমান আসাদ, কার্যনির্বাহী সদস্য কামাল হোসেন খান, সাধারণ সদস্য আলী আকবর, আবদুল মান্নান, রাইসিন গাজী, আবদুর রাজ্জাক, আরিফুর তারেক, মোঃ মোহসিন খান, রাইসিন গাজী, আনজুমান আরা তন্বি, নুরুল আজিম, মোঃ সাকিব হোসেন, মাহফুজ রাফি, আনোয়ার হোসেন শাকিল, আল হাসান রাজীব, মিথিলা আমিন স্নিগ্ধা ।

আরো অংশগ্রহণ করেন, মোহাম্মদ সাইজুদ্দিন আহমেদ, হুমায়ূন আহমেদ, মাহমুদা আক্তার মালা, মোঃ জালাল, এডভোকেট রাবেয়া সুলতানা বেবী, মাহবুব, নবাব সালেহ আহমেদ, হাফেজ মোঃ মিরাজুল ইসলাম, সাবিনা পারভিন মুন্না, আবদুর রাজ্জাক, মনির, মোয়াজ্জেম, নিশি, নুসরাত, আনিস আহমেদ, কাউসার প্রমুখ।

উল্লেখ্য, সড়ক দুর্ঘটনায় স্ত্রীর মৃত্যুর পর ১৯৯৩ সালের ১ ডিসেম্বর থেকে নিরাপদ সড়কের দাবিতে সামাজিক আন্দোলন করে যাচ্ছেন এই অভিনেতা।গড়ে তুলেছেন নিরাপদ সড়ক চাই-নিসচা নামে সংগঠন। আর এই সামাজিক কাজের স্বীকৃতিস্বরূপ ২০১৭ সালে দেশের দ্বিতীয় সর্বোচ্চ স্বীকৃতি ‘একুশে পদক’ও পান তিনি।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x