ব্রেকিং নিউজ

আপডেট অক্টোবর ২৪, ২০১৯

ঢাকা বৃহস্পতিবার, ১ অক্টোবর, ২০২০, ১৬ আশ্বিন, ১৪২৭, শরৎকাল, ১৩ সফর, ১৪৪২

বিজ্ঞাপন

সর্ষের মধ্যকার ভূত আগে দূর করা হোক

রকিবুল ইসলাম সোহাগ

নিরাপদ নিউজ

নিরাপদ নিউজ : দুর্নীতি প্রতিরোধে দেশের গুরুত্বপূর্ণ একটি প্রতিষ্ঠান দুর্নীতি দমন কমিশন -দুদক। কিন্তু প্রায়শই দেখা যায় দুদকের কর্মকর্তা-কর্মচারীরা দুর্নীতি দমন করতে গিয়ে নিজেরাই দুর্নীতির সঙ্গে জড়িয়ে পড়ে। এতে অপরাধীরা ছাড়া পেয়ে যাওয়ার পাশাপাশি দুদকের কার্যক্রমও স্বচ্ছতা হারায়। এজন্য দুদককে সবার আগে দুর্নীতিমুক্ত করতে হবে।

বিজ্ঞাপন

সর্ষের মধ্যেই যদি ভূত থাকে তাহলে সেই সর্ষে দিয়ে ভূত তাড়ানো যায় না।
সম্প্রতি অভ্যন্তরীণ দুর্নীতি দমন কমিটির সভায় আট কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে আসা অভিযোগ আমলে নিয়েছে দুদক। সভায় অভিযুক্ত কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে প্রশাসনিক অনুসন্ধান, তদন্ত ও বিভাগীয় ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়।

আমরা তাদের এই উদ্যোগকে স্বাগত জানাই। কমিশনের কর্মকর্তা-কর্মচারীরা দুদক আইন ও বিধিমালার আওতায় ক্ষমতা প্রয়োগ করে থাকেন। তাদের কেউ যদি এই ক্ষমতা প্রয়োগের ক্ষেত্রে অনিয়ম, দুর্নীতি, নির্ধারিত সময়ে অনুসন্ধান বা তদন্ত কার্য সম্পন্ন না করে কিংবা ক্ষমতার অপব্যবহার করে কাউকে হয়রানি করেন- তাহলে অভ্যন্তরীণ দুর্নীতি দমন কমিটিকে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ অব্যাহত রাখতে হবে।

যারা কমিশনের ক্ষমতা প্রয়োগ করবেন, তাদের অবশ্যই জবাবদিহি করতে হবে। কর্মকর্তাদের সর্বোচ্চ সততা ও স্বচ্ছতার দায়িত্ব পালন করতে হবে। অভিযোগের অনুসন্ধান ও তদন্তের গোপনীয় তথ্যের নিরাপত্তা নিশ্চিত করা কর্মকর্তাদের দায়িত্ব। তথ্যপাচারের মতো অনৈতিক কাজে কেউ জড়িত হলে তাদের বিরুদ্ধেও প্রশাসনিক ব্যবস্থা নিতে হবে।

দেশে মহামারির আকারে দুর্নীতি ছড়িয়ে পড়েছে বলে অভিযোগ রয়েছে। সরকারের উচ্চ পর্যায় থেকে নিম্ন পর্যায় পর্যন্ত দুর্নীতির বিস্তার। এক্ষেত্রে পিছিয়ে নেই বেসরকারি খাতগুলোও। আজকাল বেসরকারি প্রতিষ্ঠানেও দুর্নীতি দেখা যায়। যেকোনও ব্যবসায়িক, আর্থিক কিংবা সেবা প্রতিষ্ঠানই দুর্নীতিগ্রস্ত। এমতাবস্থায় দুদককে কঠোর হতে হবে। অভিযান বাড়ানোর পাশাপাশি ব্যাপক অনুসন্ধান চালাতে হবে।

তবে দুদকের নিয়মিত কার্যক্রমের ক্ষেত্রে যদি কোনও কর্মকর্তা-কর্মচারি নিজেই দুর্নীতিতে জাড়িয়ে পড়ে তাহলে তাতে অপসারণ না হয়ে বরং দুর্নীতি প্রতিষ্ঠা পাবে। একারণে সবার আগে দুদকের দুর্নীতিবাজদের চিহ্নিত করে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার পাশাপাশি এধরণের নীতিবর্হিভূত ব্যক্তিদের চাকরি থেকে বহিষ্কার করতে হবে। আমরা কমিশনের অভ্যন্তরীণ দুর্নীতি দমন কমিটির কার্যক্রমকে জোরালো করার আহ্বান জানাই।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x