ব্রেকিং নিউজ

আপডেট ১১ মিনিট ৪৫ সেকেন্ড

ঢাকা বৃহস্পতিবার, ১৬ জুলাই, ২০২০, ১ শ্রাবণ, ১৪২৭ , বর্ষাকাল, ২৪ জিলকদ, ১৪৪১

রোম দূতাবাস নিয়ে বিভ্রান্তি ছড়াবেন না: রাষ্ট্রদূত আবদুস সোবহান

লিটন এরশাদ

ইসমাইল হোসেন স্বপন, ইতালি প্রতিনিধি, নিরাপদ নিউজ: বর্ণাঢ্য আয়োজনে গত রবিবার (২৭ অক্টোবর) শেষ হয়েছে বিশ্ব সিলেট উৎসব। জালালাবাদ এস্যোসিয়েশন ইতালি আয়োজিত বাংলাদেশ ও ইউরোপের বিভিন্ন দেশ থেকে এই সংগঠনের নেতৃবৃন্দ সহ রোমের স্থানীয় প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন পররাষ্টমন্ত্রী ডক্টর এ কে আব্দুল মোমিন।
বিশ্ব সিলেট উৎসবের আয়োজনে রোমের কথিত একনেতা পাসপোর্ট সংক্রান্ত প্রসঙ্গ তোলেন এবং বলেন দশ হাজারের অধিক পাসপোর্ট দূতাবাসে আটকে আছে বা পাসপোর্ট পাচ্ছেনা। সে মুহূর্তে রাষ্ট্রদূত তাকে অফিসিয়ালি হিসাব দিতে বলেন। এভাবে পাবলিক অনুষ্ঠানে অনুমানিক এবং মনগড়া তথ্য দিয়ে অন্যকে বিভ্রান্তি না করার আহ্বান জানান রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার।
এমন মনগড়া বিভ্রান্তিকর ব্যক্তব্যের জন্য সেই কথিত নেতা তৎক্ষনাৎ দুঃখ প্রকাশ করেন। অথচ পরের দিন তার ফেসবুক আইডি থেকে ‘রাষ্ট্রদূত তাকে হুমকি দিয়েছেন’ বলে পোস্ট করেন।
এই বিষয়ে জানতে চাইলে রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার বলেন,এই ধরনের কোন কথাই বলেন নি।বরং তাৎক্ষনিক ভাবে প্রধান অতিথি পররাষ্ট্র মন্ত্রী বলেছিলেন এই ধরনের ইস্যু বা বিষয় নিয়ে মিথ্যা বিভ্রান্তি ছড়ালে তা আইনত দণ্ডনীয় অপরাধ মন্ত্রী তখন আরো বলেন দূতাবাস শুধুমাত্র পাসপোর্টের আবেদন গ্রহণ করতে পারবে এক্ষেত্রে পাসপোর্টের যাচাই বাছাই ও প্রদান করার কাজ হলো বাংলাদেশ পাসপোর্ট অধিদপ্তরের।
কথিত সেই নেতা প্রতিনিয়তই দূতাবাসের মূল্য নিয়ে অপ্রাসঙ্গিক কথোপকথন করে থাকেন। এই বিষয়ে ও দূতাবাস জানান” এটা পররাষ্ট্র মন্ত্রনালায় দেখে থাকেন। সরকারী নিয়মানুযায়ী সরকারী ভবন, অফিস যেভাবে ক্রয় বা বিক্রয় করা হয় এটাও সেইভাবেই ক্রয় করা হয়েছে। এর আগে এক প্রেস ব্রিফিংয়ে রাষ্ট্রদূত বলেছিলেন “২০১৫ সাল থেকে ২০১৯ সালের জুন পর্যন্ত পাসপোর্টের হালনাগাদ একটি তথ্য তুলে ধরে বলেন, যার সংখ্যা ২ হাজার ৮শ ৬৩টি।
চলতি বছরের জানুয়ারী থেকে জুন পর্যন্ত ৬ হাজারের অধিক পাসপোর্ট প্রবাসীরা পেয়েছে এবং একই ভুলের কারনে ৯৭২ টি পাসপোর্ট আটকে আছে। রাষ্ট্রদূত আরো বলেন ” দূতাবাস শুধুমাত্র পাসপোর্ট তৈরী করার জন্য যাবতীয় কাগজ পত্র দেশে পাঠায় এবং পাসপোর্ট তৈরী হয়ে আসলে তা প্রদান করেন।
দূতাবাস জানিয়েছে বর্তমানে রোমের ১ হাজার ৬শ টি পাসপোর্ট বাংলাদেশ পাসপোর্ট অধিদপ্তরে প্রক্রিয়াধীন রয়েছে। যা অচিরেই দূতাবাস হাতে পাবেও বলে জানান।”

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x