আপডেট নভেম্বর ৩, ২০১৯

ঢাকা বৃহস্পতিবার, ২৮ মে, ২০২০, ১৪ জ্যৈষ্ঠ, ১৪২৭ , গ্রীষ্মকাল, ৩ শাওয়াল, ১৪৪১

ভারতের শিলং ভ্রমণে করতে হবে রেজিস্ট্রেশন

রকিবুল ইসলাম সোহাগ

নিরাপদ নিউজ

জহিরুল ইসলাম মিশু, নিরাপদনিউজ: প্রাকৃতিক সৌন্দর্যের জন্য বিখ্যাত ভারতের মেঘালয়ে ভ্রমণ করতে চাইলে এখন থেকে রেজিস্ট্রেশনের মাধ্যমে রাজ্য সরকারের অনুমতি নিতে হবে বহিরাগতদের। শুক্রবার (১ নভেম্বর) এ সংক্রান্ত একটি আইনের সংশোধনী অনুমোদন করেছে রাজ্যসভা। শনিবার (২ নভেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম জানায়, রাজ্যসভায় মেঘালয় অধিবাসী, নিরাপত্তা ও সুরক্ষা আইন ২০১৬’র সংশোধনী অনুমোদন করা হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী প্রেস্টন টিনসং।

তিনি বলেন, এই সংশোধনী অনুমোদন পেয়েছে এবং এটি তাৎক্ষণিক কার্যকর হবে। বিভিন্ন রাজনৈতিক দল ও এনজিওর সঙ্গে আলাপ-আলোচনার পরেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন থেকে মেঘালয়ের বাসিন্দা নন এমন ব্যক্তিরা ২৪ ঘণ্টার বেশি রাজ্যে থাকতে চাইলে সরকারের কাছে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করতে হবে। তবে, কেন্দ্রীয় সরকার, রাজ্য ও জেলা কাউন্সিলের কর্মকর্তা-কর্মচারীরা এ নিয়মের আওতার বাইরে থাকবেন।

রাজ্যের সব বাড়িওয়ালাদের কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে, প্রয়োজনীয় কাগজপত্র ঠিক রাখতে এবং কাউকে আশ্রয় দেওয়ার ক্ষেত্রে বিষয়টি অবশ্যই সম্প্রদায় প্রধানকে (ট্রাডিশনাল কমিউনিটি হেড) জানাতে।

জনসাধারণের নিরাপত্তার খাতিরেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মেঘালয়ের মুখ্যমন্ত্রী। কেউ প্রয়োজনীয় তথ্য দিতে ব্যর্থ হলে বা ভুল তথ্য দিলে তাকে ভারতীয় দণ্ডবিধির উপযুক্ত ধারায় শাস্তি পেতে হবে বলেও সতর্ক করা হয়েছে। আসামে জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) করার পর মেঘালয়েও অবৈধ অভিবাসী খোঁজার দাবি উঠছিল। এর পরিপ্রেক্ষিতেই আইন সংশোধনের ঘোষণা দিল সেখানকার সরকার।

মন্তব্য করুন

Please Login to comment
avatar
  Subscribe  
Notify of