ব্রেকিং নিউজ

আপডেট নভেম্বর ৪, ২০১৯

ঢাকা শুক্রবার, ২৯ মে, ২০২০, ১৫ জ্যৈষ্ঠ, ১৪২৭ , গ্রীষ্মকাল, ৫ শাওয়াল, ১৪৪১

রাতে ফল খাওয়া ভালো নাকি খারাপ?

রকিবুল ইসলাম সোহাগ

নিরাপদ নিউজ

নিরাপদ নিউজ: শরীর সুস্থ রাখার জন্য ফল খাওয়া অপরিহার্য। আমাদের সমাজে রাতে ফল খাওয়া নিয়ে অনেক রকম কথা শোনা যায়। কারও মতে, রাতে ফল খাওয়া ভীষণ ক্ষতিকর। আবার কেউ নিশ্চিন্তে রাতে ফল খান, অথচ কোনোরকম অসুস্থতাই অনুভব করেন না। তাহলে বিষয়টা কী দাঁড়াচ্ছে? রাতে ফল খাওয়া ভালো নাকি খারাপ? এ বিষয়ে এবার জেনে নেওয়া যাক বিশেষজ্ঞদের মতামত।

বেশিরভাগ মানুষেরই রাতে খাওয়াদাওয়ার পর কিছু একটা মিষ্টি খেতে ইচ্ছা হয়। বিশেষজ্ঞদের মতে, এই সময় দোকান থেকে কেনা মিষ্টি না খেয়ে বরং ফলের টুকরা খাওয়া অনেক ভালো। কারণ, ফলে সুগারের পরিমাণ দোকানের কেনা মিষ্টির থেকে অনেক কম থাকে এবং তা স্বাস্থ্যকর। তবে রাতে শোয়ার আগে বেশি পরিমাণ ফল একসঙ্গে খেলে ঘুম নষ্ট হতে পারে। ফলে থাকা শর্করা আমাদের অনেকক্ষণ জাগিয়ে রাখে। আয়ুর্বেদ অনুসারে, ভাত খাওয়ার অন্তত ৩০ মিনিট পর ফল খাওয়া উচিত।

যদি রাতে ফল খেতে হয়, তা হলে শুতে যাওয়ার অন্তত ৩-৪ ঘণ্টা আগে ফল খাওয়া উচিত। ফল অনেক সহজে এবং তাড়াতাড়ি হজম হয়। পেট ভর্তি খাওয়ার পর ফল খেলে খাবারের আগে ফল হজম হয়ে যায়। ফলের পুষ্টিগুণ শরীরে দ্রুত প্রবেশ করার ফলে খাবারের অনেক পুষ্টিগুণ শরীরে শোষিত হয় না। হজমের সমস্যা হতে পারে। আবার অনেক ক্ষণ খালি পেটে থাকার পর ফল খেলেও অ্যাসিডিটি ও বদহজমের সমস্যা হতে পারে। এসব নিয়ম মানলে রাতে ফল খেতে কোনো সমস্যা নেই।

মন্তব্য করুন

Please Login to comment
avatar
  Subscribe  
Notify of