ব্রেকিং নিউজ

আপডেট নভেম্বর ১৪, ২০১৯

ঢাকা রবিবার, ১২ জুলাই, ২০২০, ২৮ আষাঢ়, ১৪২৭ , বর্ষাকাল, ২০ জিলক্বদ, ১৪৪১

উল্টো পথে গিয়ে বোনফোঁটা করে মালদহবাসীকে তাক লাগিয়ে দিলেন এক অধ্যাপিকা!

রকিবুল ইসলাম সোহাগ

নিরাপদ নিউজ

নিরাপদনিউজ :  ‘ভাইয়ের কপালে দিলাম ফোঁটা যমের দুয়ারে পড়ল কাঁটা’ ভাইয়ের মঙ্গল কামনা করে বোনেদের এই রীতি চিরাচরিত দৃশ্য। তবে ভাইফোঁটা নয় এবার এর উল্টো পথে গিয়ে বোনফোঁটা করে ভারতের মালদহ শহরবাসীকে তাক লাগিয়ে দিলেন এই জেলার এক অধ্যাপিকা। শহরের প্রাণকেন্দ্রে মালদহের উঠোনে গুরু পূর্ণিমার পুণ্যলগ্নে বোনফোঁটার আয়োজন করেন অধ্যাপিকা সুদেষ্ণা মৈত্র। উদ্দেশ্য, সমাজের কঠিন নিয়মে বন্ধুদের মধ্যে হারিয়ে যাওয়া সৌহার্দ্য আবার নতুনভাবে পুনরায় প্রতিষ্ঠা করা।

একবিংশ শতাব্দীর দোর গোড়াতেও নানা রকম অত্যাচার, কন্যা ভ্রুণ হত্যা, ধর্ষণসহ বিভিন্ন রকমের অত্যাচারের শিকারও হচ্ছেন মেয়েরা। তারপরে রয়েছে বিভিন্ন টিভি সিরিয়ালে পারিবারিক কলহের কাহিনী, যার জেরে সম্পর্ক নষ্ট হচ্ছে পরিবারের মধ্যেও। বোনেরা অনেক সময় অন্যের জন্য উপবাস করে তাদের মঙ্গল কামনা করে। অথচ তাদের মঙ্গল কামনায় কেউ এগিয়ে আসে না। সেই ভাবনাকে গুরুত্ব দিয়ে মালদহ মহিলা কলেজের বাংলা বিভাগের অধ্যাপিকা সুদেষ্ণা মৈত্র এদিন বোনফোঁটার আয়োজন করেন।

তিনি বলেন, ভাইফোঁটায় ভাইদের মঙ্গল কামনা করা হয় যেভাবে, ঠিক সেই ভাবেই বোনেদের মঙ্গল কামনায় মঙ্গলবার বোনফোঁটার আয়োজনা করা হয়। তিনি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে গুরুপূর্ণিমা তিথিতে মালদহ শহরে বোনফোঁটার আয়োজন করেন। শুধু তাই নয়, ভাইফোঁটার মত চন্দন, শিশির, কাজল, গোমূত্র, দই-মিষ্টি এবং লুচি সহযোগে সাজিয়ে বোনেদের মঙ্গল কামনা করে বোনফোঁটা দেওয়া হয়।

এই বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হলে অধ্যাপিকা সুদেষ্ণা মৈত্র বলেন, আমাদের সমাজের কোনও শাস্ত্রে এই রকম নিয়ম লাল হরফে লেখা নেই যেখানে মেয়েরা মেয়েদের দীর্ঘায়ু, মঙ্গল কামনা করতে পারে না। তিনি আরও বলেন, কেন মেয়েরা মেয়েদের কাছে টেনে নিচ্ছে না বা তাদের দীর্ঘায়ু কামনা করছে না। এটাই তাদের মূল ভাবনা। মেয়েরা নাকি মেয়েদের শত্রু এই নিয়ে সমাজে একটা ভুল কথার প্রচলন আছে।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x