ব্রেকিং নিউজ

আপডেট নভেম্বর ২১, ২০১৯

ঢাকা বৃহস্পতিবার, ১৬ জুলাই, ২০২০, ১ শ্রাবণ, ১৪২৭ , বর্ষাকাল, ২৪ জিলকদ, ১৪৪১

প্রথম আন্তর্জাতিক নৃত্য উৎসব চ্যানেল আইতে

লিটন এরশাদ

নিরাপদ নিউজ: কক্সবাজার সমুদ্র সৈকতে প্রথমবার অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক নৃত্য উৎসব ‘ওশান ড্যান্স ফেস্টিভাল ’১৯। নৃত্যযোগ’র সভাপতি ও নৃত্যশিল্পী আনিসুল ইসলাম হিরু জানান, ২২ নভেম্বর থেকে চার দিনব্যাপি অনুষ্ঠিতব্য এ উৎসবে বিশ্বের ১৫টি দেশের ২০০ জন নৃত্যশিল্পী অংশ নিবেন। বিশ্বব্যাপী নৃত্যশিল্পীদের সংগঠন ‘দ্য ওয়ার্ল্ড ডান্স অ্যালায়েন্স-এশিয়া প্যাসিফিকের (ডব্লিউডিএ-এপি)’ এর বাংলাদেশ শাখার ‘নৃত্যযোগ’ প্রথমবারের মতো এই আয়োজনটি করছেন। বাংলাদেশের সমুদ্র সৈকতের সৌন্দর্যের সঙ্গে সাংস্কৃতিক পর্যটনের মেলবন্ধন রচনার জন্যই এই আয়োজন বলে জানান উৎসবের প্রিন্সিপাল কিউরেটর ও নৃত্যযোগ’র সাধারণ সম্পাদক লুবনা মারিয়াম। বাংলাদেশসহ এ উৎসবে অংশ নিবে তাইওয়ান, যুক্তরাষ্ট্র, ভারত, কোরিয়া, চীন, লিথুনিয়া, কানাডা, হংকং-সহ আরো কয়েকটি দেশ।
নৃত্য পরিবেশনের পাশাপাশি উৎসবে থাকবে প্রবন্ধ উপস্থাপন, সেমিনার, কর্মশালা ইত্যাদি। এ বছরের বিষয়বস্তু ‘দূরত্বের সেতুবন্ধন’। উদ্বোধনী বক্তব্য রাখবেন ভারতীয় নৃত্যশিল্পী লীলা স্যামসন, ডব্লিউডিএ-এশিয়া প্যাসিফিকের সভাপতি ড. উর্মিমালা সরকার এবং বাংলাদেশের পক্ষে নৃত্যশিল্পী ও ডব্লিউডিএ-এশিয়া প্যাসিফিকের সাধারণ সম্পাদক লুবনা মারিয়াম। উৎসবে বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নৃত্যশিল্পী আকরাম খান প্রেরিত একটি ভিডিও দেখানো হবে। উৎসবের চার দিন প্রতিদিন ভোর থেকে মারমেইড ইকো রিসোর্ট সংলগ্ন সৈকতে চলবে বিষয়ভিত্তিক বক্তব্য উপস্থাপন, কর্মশালা, সেমিনার। সন্ধ্যা থেকে কক্স কার্নিভাল মিলনায়তনে চলবে দুই দফা নৃত্য পরিবেশনা। প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৫টা থেকে পরিবেশনা নিয়ে মঞ্চে আসবেন আন্তর্জাতিকভাবে নির্বাচিত শিল্পীরা। সন্ধ্যা সাড়ে ৭টা থেকে চলবে জাতীয়ভাবে নির্বাচিত শিল্পীদের পরিবেশনায় লোকনৃত্য, সমসাময়িকনৃত্য, শাস্ত্রীয়নৃত্য ও নৃত্যনাট্য।
কক্সবাজারে প্রথমবার মঞ্চস্থ হতে যাচ্ছে নৃত্যনাট্য বাদুীবান্দার রূপকথা। সুকল্যাণ ভট্টাচার্যের নৃত্য পরিচালনায় শামীম আরা নীপা ও শিবলী মহম্মদসহ এতে নাচ করবেন ৮০ জনেরও বেশি নৃত্যশিল্পী। বাংলাদেশ থেকে নির্বাচিত দলগুলোর মধ্যে রয়েছে সাধনা, নৃত্যাঞ্চল, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, কল্পতরু, ধৃতি নর্তনালয়, ভাবনা, নৃত্যশৈলী ও বন্ধু সোশাল ওয়েল ফেয়ার সোসাইটি। বাংলাদেশের নৃত্যশিল্পীদের মধ্যে রয়েছেন লায়লা হাসান, মুনমুন আহমেদ, তামান্না রহমান, রাজদ্বীপ ব্যানার্জি, সাজু আহমেদ প্রমুখ ও তাদের দলগুলোর দলের পরিবেশনা। এ উৎসবে বিভিন্ন জেলার আদিবাসী নৃত্যশিল্পীরা ও অংশ নিবেন। উৎসবের আয়োজন সহযোগী হিসেবে আছে চ্যানেল আই ও মাত্রা। সমর্থন দিচ্ছে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় ও টুরিজম বোর্ড। অ্যাকাডেমিক সহযোগী : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্বব বিভাগ। ধারণকৃত নৃত্য উৎসবের পুরো আয়োজনটি স¤প্রচার করবে চ্যানেল আই।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x