ব্রেকিং নিউজ

আপডেট ৫১ মিনিট ১২ সেকেন্ড

ঢাকা বৃহস্পতিবার, ২ জুলাই, ২০২০, ১৮ আষাঢ়, ১৪২৭ , বর্ষাকাল, ১০ জিলক্বদ, ১৪৪১

নিয়মিত মাশরুম খেলে পুরুষদের প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি কমে

রকিবুল ইসলাম সোহাগ

নিরাপদ নিউজ

নিরাপদ নিউজ : নিয়মিত মাশরুম খেলে পুরুষদের প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি কমে বলে জানিয়েছেন গবেষকরা। এজন্য পুরুষদের মাশরুম খাওয়ার পরামর্শ দিয়েছেন তারা। সম্প্রতি টহোকু বিশ্ববিদ্যালয়ের এই গবেষণায় মাশরুম খাওয়া এবং প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকির মধ্যে একটি যোগসূত্র পেয়েছেন গবেষকরা। বিশেষ করে ৫০ বা তার বেশি বয়সী পুরুষদের প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে মাশরুম।

গবেষণার নেতৃত্বদানকারী ডাঃ শু ঝাং বলেছেন, ‘‘টেস্ট-টিউব স্টাডি” এবং জীবন্ত প্রাণীর উপর পরিচালিত গবেষণায় দেখা গেছে যে মাশরুমের মধ্যে প্রোস্টেট ক্যান্সার প্রতিরোধের সম্ভাবনা রয়েছে। তিনি জানান, মানুষের মধ্যে মাশরুম খাওয়া এবং প্রস্টেট ক্যান্সারের মধ্যে সম্পর্ক এর আগে কখনও তদন্ত করা যায়নি। আমাদের জানামতে এটি প্রথম সমীক্ষা যা জনসংখ্যার পর্যায়ে মাশরুম প্রোস্টেট ক্যান্সার প্রতিরোধক সম্ভাবনা নির্দেশ করে।

গবেষকরা খাদ্য গ্রহণ, মানসিক ক্রিয়াকলাপ, ধূমপান এবং মদ্যপানের অভ্যাসসহ তাদের জীবনযাত্রার পছন্দগুলি সম্পর্কে ৩৬ হাজার ৪শ ৯৯জন পুরুষদের সমীক্ষা এবং তাদের মেডিকেল রেকর্ড বিশ্লেষণ করেছেন। সমীক্ষায় জানা যায়, সামগ্রিকভাবে অংশগ্রহণকারীদের ৩.৩% পিরিয়ডের সময় প্রোস্টেট ক্যান্সার বিকাশ করেছে।

তবে, যারা সপ্তাহে একবারের চেয়ে কম মাশরুম খেয়েছিলেন তাদের তুলনায়, যারা সপ্তাহে একবার বা দু’বার মাশরুম খেয়েছিলেন তাদের মধ্যে এই রোগ হওয়ার সম্ভাবনা ৮% কম ছিল। অন্যদিকে, যেসব পুরুষরা সপ্তাহে তিনবারের বেশি মাশরুম খেতেন তাদের ঝুঁকি ১৭% কম থাকে।

মন্তব্য করুন

Please Login to comment
avatar
  Subscribe  
Notify of