ব্রেকিং নিউজ

আপডেট ৪ মিনিট ৮ সেকেন্ড

ঢাকা সোমবার, ১৩ জুলাই, ২০২০, ২৯ আষাঢ়, ১৪২৭ , বর্ষাকাল, ২১ জিলকদ, ১৪৪১

৬ষ্ঠ ব্যান্ড ফেস্টে তারুণ্যের উপচেপড়া ঢল

লিটন এরশাদ

নিরাপদ নিউজ: চ্যানেল আই প্রাঙ্গণে দিনভর অনুষ্ঠিত ৬ষ্ঠ ব্যান্ড ফেস্টে তারুণ্যের উপচেপড়া ঢল নেমেছিল। বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দিনভর মাতিয়েছে চ্যানেল আই প্রাঙ্গণ। এ ব্যান্ড ফেস্টে’র উদ্যোগক্তা ছিলেন কিংবদন্তি ব্যান্ড সঙ্গীতশিল্পী আইয়ুব বাচ্চু। যার হাত ধরে চ্যানেল আই চত্বরে ৫ বছর আগে শুরু হয়েছিল এ ব্যান্ড ফেস্ট। ১ ডিসেম্বর সকাল ১১.০৫ মিনিটে তথ্যপ্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, চ্যানেল আই এর পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ এবং ইমপ্রেস গ্রুপের পরিচালক মুকিত মজুমদার, সঙ্গীতশিল্পী ড. অরূপ রতম চৌধুরী, ফকীর আলমগীর, শাহীন সামাদ উপস্থিত থেকে ব্যান্ড ফেস্টের উদ্ধোধন করেন। এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন স্বপ্ন’র নির্বাহী পরিচালক সাব্বির হাসান নাসির, ইয়ামাহা-এর নির্বাহী পরিচালক সুব্রত রঞ্জন দাস, নন্দন গ্রুপের চেয়ারম্যান বিল্লাল হক, নন্দন গ্রæপের সিইও লে. ক. (অবঃ) তুষার বিন ইউনুস এবং সিএমএমই-এর বাণিজ্যিক সম্পৃক্তকরণ শাখার মির্জা জান্নাতুল ফেরদৌস তিথিসহ এবারে পারফরমেন্সকৃত ১৮টি ব্যান্ড দলের সদস্যরা। এরপর ব্যান্ড এলআরবির সদস্যরা পারর্ফম করেছেন। তরুণ ব্যান্ড দলের শিল্পীরা দিনভর মাতিয়েছে চ্যানেল আই প্রাঙ্গণ। বিকেল থেকে মঞ্চ মাতিয়েছে টিপু, এসআই টুটুল, রাহুল আনন্দ, বাপ্পা মজুমদার, হাসান প্রমুখ। এবারের ব্যান্ড ফেস্টে সমাপ্তি হয় সন্ধ্যা ৭টায়। এবারের ব্যান্ড ফেস্ট নিবেদন করেছে স্বপ্ন ও ইয়ামাহা। পাওয়ার্ড বাই নন্দন। এবারের ব্যান্ড ফেস্টে ঘোষণা করা হয়েছে আগামী বছর থেকে আইয়ূব বাচ্চু স্মরণে ব্যান্ড ফেস্ট-এ একটি ব্যান্ড দলকে সম্মাননা জানানো হবে। সেটি নতুন কিংবা খ্যাতিমান ব্যান্ড দলও হতে পারে। এ সম্মাননা প্রদান করা হবে সে বছরের সেই ব্যান্ড দলের কার্যক্রমের উপর ভিত্তি করে। সম্মাননা হিসেবে থাকবে আইয়ূব বাচ্চুর স্বপ্নের রূপালী গীটারের ক্রেস্ট, সম্মাননা সনদ এবং অর্থমূল্য।
বিজয়ের মাস ডিসেম্বর। এ আনন্দকে সঙ্গীতের মাধ্যমে বিশ্বের কাছে আরো প্রাণবন্ত করে তুলতে গত পাঁচ বছর ধরে চ্যানেল আই প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়ে আসছে বাংলাদেশের বিভিন্ন ব্যান্ড সঙ্গীতশিল্পীদের অংশগ্রহণে ‘ব্যান্ড ফেস্ট’। অংশগ্রহণকৃত দলগুলোর মধ্যে রয়েছেন এলআরবি ব্যান্ড দল, ফিডব্যাক, অবস্কিউর, আর্ক, ভাইকিংস, আর্টসেল, ধ্রুব তারা, দলছুট, শিরোনামহীন, পার্থিব, আরবোভাইরাস, মেকানিক্স, হই চই, সিম্ফনী, জলের গান, ব্ল্যাক মুন, তীরন্দাজ এবং মেট্রিক্যাল। ব্যান্ড ফেস্ট সরাসরি সম্প্রচার করেছে চ্যানেল আই। চ্যানেল আই অনলাইন ফেসবুক পেইজ থেকেও সরাসরি দেখা যাবে এবং রেডিও ভ‚মির শ্রোতারাও সরাসরি ব্যান্ড ফেস্টে পরিবেশনকৃত গানগুলো শোনতে পেয়েছেন। ব্যান্ড ফেস্ট উপস্থাপনা করেছেন অপু মাহফুজ, দিলরুবা সাথী এবং পরিচালনা করেছেন অনন্যা রুমা।
ব্যান্ড ফেস্ট’র গোড়ার দিকের আইয়ূব বাচ্চুর সাথে কিছু স্মৃতিকথা উপস্থাপন করতে গিয়ে শাইখ সিরাজ বলেন, বাচ্চু ‘তারকাকথন’ অনুষ্ঠানের একটি পর্বে এসেছিল তার জন্মদিন উপলক্ষে। তখন তাকে চ্যানেল আই-এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর একটি প্রশ্ন করেছিল, তার কাছে বাচ্চুর কিছু চাওয়ার আছে কী না? সে প্রশ্নের উত্তরে বাচ্চু বলেছিল আপনারা সঙ্গীত নিয়ে, সঙ্গীতের সুদূর প্রসারে নানামুখি কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। বিশ্বময় ব্যান্ড সঙ্গীতের প্রসারের জন্যও কিছু করেন। আমাকে ব্যান্ড সঙ্গীতের জন্য একটি দিন ধার্য দিন। যেদিনটি হবে শুধুই ব্যান্ড সঙ্গীতশিল্পী এবং ব্যান্ড সঙ্গীতপ্রেমিদের জন্য। এ ছাড়া তার আর কিছুই চাওয়ার নেই, সে বলেছিল। তখন ফরিদুর রেজা সাগর, সঙ্গে সঙ্গেই তাকে বিজয়ের মাস পহেলা ডিসেম্বর দিনটি ধার্য করে দেয়। সে মুহূর্তে তার আনন্দটা যে কি রকম ছিল সেটা বলে বুুঝাতে পারবো না। আজ আইয়ূব বাচ্চু নেই। কিন্তু তার স্বপ্ন এবং স্মৃতিমাখা ‘ব্যান্ড ফেস্ট’ প্রতি বছরই চ্যানেল আই প্রাঙ্গণে অনুষ্ঠিত হচ্ছে এবং হবে।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x