ব্রেকিং নিউজ

আপডেট ৩০ মিনিট ৬ সেকেন্ড

ঢাকা শনিবার, ৮ আগস্ট, ২০২০, ২৪ শ্রাবণ, ১৪২৭, বর্ষাকাল, ১৮ জিলহজ, ১৪৪১

বিজ্ঞাপন

দৃপ্তপদে এগোতে হবে সমৃদ্ধির পথে

রকিবুল ইসলাম সোহাগ

নিরাপদ নিউজ

নিরাপদ নিউজ: মহাকালের অমোঘ নিয়মে ইতিহাসের পাতা থেকে বিদায় নিল, হারিয়ে গেলো আরেকটি বছর। আজ শুরু হল ইংরেজি নতুন বর্ষ ২০২০ সালের প্রথম দিন। গতকাল একটি বছরকে পেছনে ফেলে এসেছি আমরা। কালগর্ভে হারিয়ে গেছে ২০১৯। সময়ের চক্রে আর কখনোই ফিরবে না ২০১৯ সাল। তবে বছরটির রেখে যাওয়া স্মৃতি-বিস্মৃতি আলোড়িত হবে প্রকৃতি, পরিবেশ ও মনুষ্য সভ্যতায়।

বিজ্ঞাপন

আমরা জানি, কাল নিরবধি, অবিভাজ্য। তারপরও আমরা কালকে বিভাজন করে নিয়েছি আমাদেরই প্রয়োজনে, যাতে নির্দিষ্ট কালপরিধির মধ্যে আমাদের সফলতা ও ব্যর্থতা পরিমাপ করতে পারি। এই মূল্যায়নের দরকার, খুবই দরকার। অতীতের অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে সামনে অগ্রগতির পথে ধাবিত হওয়ার জন্য এটি অপরিহার্য।

‘বন্ধু হও, শত্রু হও, যেখানে যে কেহ রও,/ ক্ষমা করো আজিকার মতো,/ পুরাতন বর্ষের সাথে/ পুরাতন অপরাধ যত।’ বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের কথার মতো আমাদেরও প্রত্যাশা, পুরনো বছরের যত ব্যর্থতা-বেদনা, হতাশা-নিরাশা এমনি করে ক্ষয় হোক আবর্ত আঘাতে। বর্ষ পরিক্রমায় নতুন খ্রিস্টাব্দ আমাদের নতুন ভাবনায়, নতুন সাধনায় অজেয়-অমিত শক্তিতে সামনে এগিয়ে যাবার পথের দিক নির্দেশনা দেয়। তাই নববর্ষের সূর্যরাঙা এ দিন একটি সমৃদ্ধ ভবিষ্যৎ নির্মাণের জন্য দৃপ্ত পায়ে এগিয়ে যাবার দিন। অতীতের সমস্ত ভুল-ভ্রান্তি, ব্যর্থতা থেকে শিক্ষা নিয়েই আমরা এগিয়ে যেতে পারি আলোকিত ভবিষ্যতের দিকে।

জীবন চলার পথে সাফল্য-ব্যর্থতা দুই-ই থাকবে। এতে বিমর্ষ বা হতাশ হওয়ার কিছু নেই। ব্যর্থতাকে সাফল্যের আলোয় উদ্ভাসিত করার জন্য নতুন বছরে আমাদের শক্তি ও সামর্থকে পূর্ণমাত্রায় নিয়োজিত করতে হবে। এ দিনে মানুষ নতুন নতুন আশা-আকাঙ্খা আর চাওয়া-পাওয়ার প্রত্যাশা নিয়ে পথ চলা শুরু করবে-নতুন উদ্যমে; এটাই আমাদের অঙ্গীকার ও শপথ হওয়া উচিৎ।

নতুনের প্রতি সবসময়ই মানুষের থাকে বিশেষ আগ্রহ ও আকাঙ্খা। নতুনের মধ্যে নিহিত থাকে স্বপ্ন ও অমিত সম্ভাবনা। সে সম্ভাবনাকে বাস্তবে রূপায়ন করার সুযোগ করে দিতেই যেনো আসে নতুন বছর। আমাদের প্রত্যাশা একটি স্থিতিশীল ও উন্নত বাংলাদেশের স্বপ্ন। আগামীর একটি সমৃদ্ধ ভবিষ্যতকে সামনে রেখে যাত্রা শুরু হোক সবার। আগামী পৃথিবী হোক অহিংসার বাতাবরণে যুদ্ধ-সংঘর্ষহীন এবং সবার জীবন হোক নবতর চেতনায় ঋদ্ধ। নতুন সম্ভাবনার দ্বার খুলে যাক আমাদের জীবনে।

পুরনো বছরের ভুলগুলো শুধরে অতীতের ইতিহাস থেকে ভালো ভালো শিক্ষা গ্রহণ এবং বিগত দিনের সফলতা-ব্যর্থতাকে পুনর্মূল্যায়নের মাধ্যমে সুন্দর ভবিষ্যৎ বিনির্মাণের লক্ষ্যে আমাদের সামনের দিকে দৃপ্ত পদক্ষেপে এগিয়ে যেতে হবে। আজকের দিনে আমাদের সংকল্পবদ্ধ হতে হবে, আগামী দিনগুলো আমরা সকলের জন্য শুভ, কল্যাণময় ও নিরাপদ করে তুলবো।

আমরা যদি সকলে পরিশুদ্ধ দেশপ্রেমে উজ্জীবিত হই, জনকল্যাণে প্রতিজ্ঞাবদ্ধ হই, তবে পথের বাধা অতিক্রম করা মোটেই কঠিন হবে না। পরিশেষে আমরা খ্রিস্টীয় নববর্ষে আমাদের পাঠক, বিজ্ঞাপনদাতা ও শুভানুধ্যায়ীসহ দেশের সর্বস্তরের মানুষকে জানাই আন্তরিক শুভেচ্ছা, অভিনন্দন।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x