ব্রেকিং নিউজ

আপডেট ১১ মিনিট ৫২ সেকেন্ড

ঢাকা বুধবার, ২৭ মে, ২০২০, ১৩ জ্যৈষ্ঠ, ১৪২৭ , গ্রীষ্মকাল, ৩ শাওয়াল, ১৪৪১

শীতে সিমলা বরফের চাদরে ঢাকা

জামাল

নাসিম রুমি, ০৯ জানুয়ারি ২০২০, নিরাপদ নিউজ : হিমালয়ের পর্বতে ঘেরা হিমাচল প্রদেশের সৌন্দর্য সত্যিই স্বর্গীয়। কালকা মেলে শিবালিক পাহাড়ের গাঁ বেয়ে একের পর এক টানেল পেরিয়ে সিমলা পোঁছানোটাই এক ম্মরণীয় অভিজ্ঞতা।সিমলা শহর আর তার কাছে-পিঠে ছড়িয়ে থাকা অপরূপ সব জায়গাগুলি বেড়িয়ে এগিয়ে যেতে পারেন কুলু মানালির দিকে। বিপাশার তীরে জমজমাট মানালির কাছেই নিরালা রায়সান,না¹র। আবার সিমলা থেকে চলে যাওয়া যায় কিন্নরের দিকেও। এপথে সারাহার, সাংলা কল্পা, ছিটকুলের নিসর্গ যেমন সুন্দর, কিন্নর–কিন্নরীদের রূপ দেখেও চোখ জুড়োয়।হাতে সময় থাকলে কিন্নর বেড়িয়ে সিমলার দিকে রামপুর পর্যন্ত ফিরে জালোরি পাস পেরিয়ে চলে যেতে পারেন সোজা হয়ে কুলু- মানালি-মণিকরণ।

সিমলা ম্যাল পর্যটকদের প্রধান আকর্ষন

পাহাড়ের রানী বলে বিখ্যাত সিমলাকে। একসময় ছিল ব্রিটিশশাসিত ভারতবর্ষের গ্রীস্মকালীর রাজধানী। ২,২০৫মিটার উচ্চাতায় অবস্থিত সিমলা এখন হিমাচল প্রদেশ রাজ্যেও রাজধানী। ওক, পাইন, ফার দেওদারে ছাওয়া দুষ্টিনন্দর এই পাহাড়ি শহরটি তিনটি ধাপে গড়ে উঠেছে – আপার ম্যাল, মিডল ম্যাল ও লোয়ার ম্যাল লিফটের মাধ্যমে সংযোগ ঘটেছে এইতিনটি ম্যালেরই।

সিমলার ভিউ পয়েন্টে সাংবাদিক,লেখক ও পর্যটক নাসিম রুমি

তবে সিমলার প্রাণকেন্দ্র হল এর আপার ম্যাল। কোনওরকম যানবাহন চলে না এই আপার ম্যালে। আর তাই পায়ে হেঁটে ঘোরার মজাটাও এখনে দারুণ। অনেক পর্যটকের মতামত ভারতের হিমাচল প্রদেশ স্বর্গরাজ্যে।শীতে শিমলা বরফের স্বর্গরাজ্যে।পর্যটকরা যদি শীতকাতর না হোন তাহলে শীতে সিমলা ভ্রমণ করাটা উত্তম, কারণ শীতে সিমলার সোন্দর্য্য অতুলনীয়।
নাসিম রুমি, সাংবাদিক, লেখক ও পর্যটক

মন্তব্য করুন

Please Login to comment
avatar
  Subscribe  
Notify of