ব্রেকিং নিউজ

আপডেট জানুয়ারি ২৫, ২০২০

ঢাকা শনিবার, ৪ জুলাই, ২০২০, ২০ আষাঢ়, ১৪২৭ , বর্ষাকাল, ১১ জিলক্বদ, ১৪৪১

পরিবেশের জন্য হুমকি: লেমিনেটেড পোস্টার থেকে সরে আসুন

রকিবুল ইসলাম সোহাগ

নিরাপদ নিউজ

নিরাপদ নিউজ: বিশ্বব্যাপী একটি বড় উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে প্লাস্টিক। পৃথিবীর বিভিন্ন দেশ প্লাস্টিক ও পলিথিন জাতীয় পণ্য উৎপাদন ও ব্যবহার নিরুৎসাহিত করছে, অনেক দেশে নিষিদ্ধও হয়েছে। বাংলাদেশেও এ ব্যাপারে সচেতন হবার কথা বললেও বাস্তবিক ক্ষেত্রে তার প্রতিফলন দেখা যায় না। যত্রতত্র যথেচ্ছভাবে প্লাস্টিক ও পলিথিনের ব্যবহার অব্যাহত রয়েছে। সর্বশেষ কথা উঠেছে ঢাকার দুই সিটি নির্বাচনে প্রচারণার জন্য ব্যবহৃত পোস্টার নিয়ে। সহজে যাতে নষ্ট না হয় এবং দীর্ঘস্থায়ীত্বের কারণে প্রার্থীরা লেমিনেটিং করা পোস্টার ঝুলাচ্ছে। ভোট শেষ হলে এসব পোস্টারের কী হবে? উত্তর একটাই -ঢাকা শহরের ভাগাড়-নর্দমায় চলে যাবে। আর এত বিপুল পরিমাণ পলিথিনযুক্ত পোস্টার পরিবেশের ওপর কিরকম প্রভাব ফেলবে তা সহজেই অনুমেয়।

পরিবেশের জন্য ক্ষতিকর বিবেচনায় ঢাকা সিটি করপোরেশন এলাকায় লেমিনেটেড পোস্টার ছাপা ও প্রদর্শন বন্ধে স্বতঃপ্রণোদিত হয়ে রুলসহ আদেশ দিয়েছে হাইকোর্ট। এছাড়া সারা দেশে নির্বাচন ও অন্যান্য ক্ষেত্রে লেমিনেটেড পোস্টার ছাপা এবং প্রদর্শন বন্ধে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে রুলে। নির্বাচন কমিশন, নির্বাচন কমিশনের সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয় সচিব, শিল্প সচিব, স্বাস্থ্য সচিব, দুই সিটি করপোরেশনের নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্ট বিবাদীদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। উচ্চ আদালতের বিভিন্ন জনগুরুত্বপূর্ণ বিষয়ে রুল জারি করার ধারাবাহিকতায় এ ধরণের উদ্যোগ প্রশংসার যোগ্য।

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের প্রচার চলার মধ্যেই আদালতের এই নির্দেশ এসেছে। ভোটের প্রচারে প্রার্থীদের অনেকেই লেমিনেটেড পোস্টার ব্যবহার করছেন। রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সারাদেশে বিশেষ করে ঢাকা সিটি করপোরেশন এলাকায় লেমিনেটেড পোস্টার ছাপা, প্রদর্শন বন্ধের নির্দেশ দিয়েছেন আদালত। এছাড়া ঢাকা সিটি করপোরেশন নির্বাচনকে কেন্দ্র করে যেসব পোস্টার প্রদর্শন করা হয়েছে, নির্বাচনের পরপরই প্রদর্শিত সব পোস্টার অপসারণ করে যথাযথভাবে তা ধ্বংসের নির্দেশ দিয়েছেন। আমরা আশা করি আদালতের এই নির্দেশ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যথাযথভাবে পালন করবে।

প্লাস্টিকের ব্যবহার পরিবেশের জন্য ক্ষতিকর হলেও বৃষ্টি, কুয়াশা, আর্দ্রতা কিংবা ধুলাবালি থেকে পোস্টারগুলো রক্ষা করার জন্য লেমিনেটেড পোস্টার কিংবা পোস্টার প্লাস্টিকের মোড়কে ব্যবহার করেন প্রার্থীরা। পোস্টার প্লাস্টিকে মোড়ানোর (লেমিনেটেড) কারণে পরিবেশের জন্য বড় ক্ষতির কারণ হয়ে দাঁড়িয়েছে। বিপুল পরিমাণ প্লাস্টিক নর্দমায় গিয়ে জমা হয়ে বর্ষায় জলাবদ্ধতার কারণ হবে। তাই প্রার্থীদেরও এ ব্যাপারে সচেতন হতে হবে। লেমিনেটেড পোস্টারের বিকল্প চিন্তা করতে হবে। এক্ষেত্রে বিকল্প হিসেবে কাপড়ের ব্যানারের ব্যবহার এবং ডিজিটাল প্রচারণার ব্যাবস্থা করা যেতে পারে।

মন্তব্য করুন

Please Login to comment
avatar
  Subscribe  
Notify of