ব্রেকিং নিউজ

আপডেট জানুয়ারি ২৭, ২০২০

ঢাকা রবিবার, ৩১ মে, ২০২০, ১৭ জ্যৈষ্ঠ, ১৪২৭ , গ্রীষ্মকাল, ৬ শাওয়াল, ১৪৪১

টানা ৪০ দিন যুদ্ধ করার মতো অস্ত্রভাণ্ডারকে সাজিয়ে তোলার কাজ শুরু করল ভারত

রকিবুল ইসলাম সোহাগ

নিরাপদ নিউজ

নিরাপদ নিউজ: টানা ৪০ দিন যুদ্ধ করার মতো অস্ত্রভাণ্ডারকে সাজিয়ে তোলার কাজ শুরু করে দিয়েছে ভারত। পুরোদস্তুর যুদ্ধ লাগলে প্রাথমিকভাবে ১০ দিন যুদ্ধ করার মতো রসদ দিয়ে অস্ত্রভাণ্ডারকে সাজিয়ে তোলা হবে বলে জানানো হয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে। ২০২২-২৩ সালের মধ্যে সেই লক্ষ্যে পৌঁছাতে চাইছে সেনাবাহিনী।

সূত্রের খবর, এখনই কোনও যুদ্ধ লাগলে তা সামাল দেয়ার মতো অবস্থায় নেই ভারত, এটা ভাবলে ভুল হবে। চীন এবং পাকিস্তানের কথা মাথায় রেখেই অস্ত্রভাণ্ডারকে আরও মজবুত করা হচ্ছে। ওই সূত্র আরও জানিয়েছে, যেসব অস্ত্রের বিশাল ঘাটতি ছিল তা ইতিমধ্যেই পূরণ করা হয়েছে। টানা ৪০ দিন যুদ্ধ করার মতো গোলা-বারুদ মজুত করার লক্ষ্যে ধীরে ধীরে এগুনো হবে।

২০১৭ সালে সেনাবাহিনীর অস্ত্রভাণ্ডার সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশ করে কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি)। সেই রিপোর্টে বলা হয়, সেনার অস্ত্রভাণ্ডারে যে ১৫২ ধরনের গোলা-বারুদ মজুত রয়েছে তার মধ্যে ৬১ ধরনের অস্ত্রের পরিমাণ বেশ কম। তা দিয়ে টানা ১০ দিন যুদ্ধ চালিয়ে যাওয়া সম্ভব নয়।

ক্যাগ-এর এই রিপোর্ট প্রকাশিত হওয়ার পরই শোরগোল পড়ে গিয়েছিল। তাই এবার আর বিলম্ব না করে অস্ত্রঘাটতি পূরণের কাজ শুরু কর দিল কেন্দ্র।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সূত্রে খবর, দেশের বেসরকারি প্রতিরক্ষা সংস্থাগুলোকে আট ধরনের ট্যাঙ্কসহ বেশ কিছু অস্ত্রশস্ত্র বানানোর বরাত দেয়া হয়েছে। বিদেশি সংস্থার সঙ্গে যৌথভাবে এই অস্ত্র তৈরি করবে তারা। অস্ত্রের গুণগতমান এবং কর্মক্ষমতা বাড়াতে দেশের ৪১টি অর্ডন্যান্স ফ্যাক্টরির সঙ্গেও কাজ শুরু করেছে প্রতিরক্ষা মন্ত্রী।

মন্তব্য করুন

Please Login to comment
avatar
  Subscribe  
Notify of