ব্রেকিং নিউজ

আপডেট ২ মিনিট ৭ সেকেন্ড

ঢাকা বৃহস্পতিবার, ৪ জুন, ২০২০, ২১ জ্যৈষ্ঠ, ১৪২৭ , গ্রীষ্মকাল, ১১ শাওয়াল, ১৪৪১

চীনা প্রেসিডেন্টের মসজিদে যাওয়ার পুরনো ভিডিও ভাইরাল!

রকিবুল ইসলাম সোহাগ

নিরাপদ নিউজ

নিরাপদ নিউজ: সাম্প্রতিক সময়ে চীনসহ সারা বিশ্বে আতঙ্ক ছড়িয়েছে করোনাভাইরাস। চীনসহ বিশ্বের ২৮টি দেশ ও অঞ্চলে করোনাভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে। প্রাণঘাতী করোনাভাইরাসে একদিনেই আরও ৭০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চীনের মূল ভূখণ্ড ও এর বাইরে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৫৬৪ জনে। বুধবার চীনে নতুন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন আরও দুই হাজার ৯৮৭ জন।

এখন পর্যন্ত চীনে প্রতিষেধকবিহীন এই ভাইরাসে ২৭ হাজার ৩৭৮ জন আক্রান্ত হয়েছেন। চীনসহ সারাবিশ্বে এ সংখ্যা ২৭ হাজার ৬০২। বিশ্বের ২৮টি দেশ ও অঞ্চলে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে।

বুধবার মৃত ৭০ জনের সবাই হুবেই প্রদেশের। এ নিয়ে প্রদেশটিতে মৃতের সংখ্যা দাঁড়াল ৫৪৯ জনে। হুবেই স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, হুবেইতে ১৪ হাজার ৩১৪ জন হাসপাতালে ভর্তি হয়েছেন, তাদের মধ্যে ৭৫৬ জনের অবস্থা গুরুতর।

এমন পরিস্থিতির মধ্যে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের একটি ভিডিও ভাইরাল হয়েছে। ওই ভিডিওতে দেখা গেছে প্রেসিডেন্ট শি জিনপিং মসজিদে গিয়ে মুসল্লিদের সঙ্গে কথা বলছেন। অনেকেই না জেনেই এই ভিডিওটি সামাজিক মাধ্যমে শেয়ার করছেন। আসলে এটি অনেক পুরোনো একটি ভিডিও।

চীনে করোনাভাইরাস প্রায় মহামারী আকার ধারণ করছে। এমন পরিস্থিতিতে অনেকেই জেনে বা না জেনেই বিভিন্ন ভিডিও শেয়ার দিচ্ছেন আর তা মুহূর্তেই ভাইরাল হচ্ছে। শি জিনপিংয়ের ভিডিওটির ক্ষেত্রেও এমনটাই ঘটেছে।

ওই ভিডিওতে দেখা গেছে প্রেসিডেন্ট শি জিনপিং মসজিদে মুসল্লিদের সঙ্গে কথা বলছেন এবং তাদের কাছে দোয়া চাচ্ছেন। ওই ভিডিওর ক্যাপশনে লেখা হয়েছে, চীনের বর্তমান সংকটময় পরিস্থিতিতে মসজিদে গিয়ে মুসল্লিদের কাছে দোয়া চাইছেন প্রেসিডেন্ট শি জিনপিং। তাকে বলতে শোনা গেছে যে, আমাদের আপনাদের সাহায্য প্রয়োজন।

ওই ভিডিওতে সংকটময় পরিস্থিতি বলতে করোনাভাইরাসের প্রাদুর্ভাবকে বোঝানো হয়েছে। ভিডিওটি শেয়ার হওয়ার পর পরই তা ফেসবুক এবং টুইটারে ভাইরাল হয়ে গেছে। তবে প্রকৃতপক্ষে এই ভিডিওটি ২০১৬ সালের জুলাই মাসের।

সে সময় প্রেসিডেন্ট শি জিনপিং উত্তর-পশ্চিম চীনের নিংশিয়া হুই এলাকায় একটি ফ্যাক্ট ফাইন্ডিং ট্যুরের অংশ হিসেবে একটি মসজিদ পরিদর্শন করেছিলেন। কিন্তু এর সঙ্গে সাম্প্রতিক সময়ে করোনাভাইরাসের সংকটময় পরিস্থিতির কোনো সম্পর্ক নেই।

মন্তব্য করুন

Please Login to comment
avatar
  Subscribe  
Notify of