ব্রেকিং নিউজ

আপডেট ২৯ সেকেন্ড

ঢাকা সোমবার, ১ জুন, ২০২০, ১৮ জ্যৈষ্ঠ, ১৪২৭ , গ্রীষ্মকাল, ৮ শাওয়াল, ১৪৪১

কলকাতার আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র (হট্রমেলা) উৎসবে আসিফ নজরুলের অনুশোচনা

রকিবুল ইসলাম সোহাগ

নিরাপদ নিউজ

নিরাপদ নিউজ: কলকাতার হট্রমেলা ২য় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব হতে যাচ্ছে এ মাসেই। এ উৎসবের বিভিন্ন কেটাগরীতে পুরুস্কারের জন্য কয়েকটি দেশের স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র জমা পড়েছে। প্রাথমিক বাঁচাই শেষে চুড়ান্ত মনোনয়ন পেয়েছে বাংলাদেশের ১০টি স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র। সেখানে স্থান করে নিয়েছে আসিফ মো: নজরুল এর ১১ মিনিটের নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র অনুশোচনা ।

এ প্রসঙ্গে আসিফ মোঃ নজরুল বলেন- শখের বশতই কাজটি করেছি। শেষ করার পর মনে হলো এটি যে কোন উতসবের জন্য জমা দেয়া যায়। হট্রমেলার উতসবের জন্য ছবি আহবান করেছিল গত বছরের নভেম¦রে। জমা দেবার পর কোন সাড়া না পেয়ে ভেবেছি হবেনা। এ মাসে হটাত তাদের চিঠি পেয়ে সত্যিই উচ্ছেশীত। আসলে আমি কোন পেশাদার নির্মাতা নই , কয়েক বছর আগে বাংলাদেশ শিল্পকলা একাডেমী থেকে চলচ্চিত্র নির্মাণ বিষয়ক একটি কর্মশালায় অংশ গ্রহণ করেছিলাম । এরপর থেকে অনেকবার ভেবেছি পরীক্ষামূলক ভাবে একটি কাজ করবো কিন্তু হয়ে উঠেনি। শেষতক আমার নাট্যগ্রুপের সদস্যদের নিয়ে গত বছর এ শর্ট ফিল্মটি তৈরি করেছি। এখন এটি একটি আন্তর্জাতি প্লাট ফর্মে প্রদর্শিত হবে শুনে ভালো লাগছে এবং এটা আমার নাট্যদলের প্রতিটি সদস্যদের জন্য একটা সাফল্য।

অনুশোচনা-র কাহিনী গড়ে উঠেছে একটি অফিসের কর্মচারীদের মাসিক বেতন এবং আর্থিক দৈন্যতা নিয়ে। যাতে দেখা যায় কর্মচারীদের চোখের সামনে দিয়ে কোম্পানী যাবতীয় লেনদেন সম্পন্ন করে কিন্তু বেতন দিতে গেলে ক্যাশে আর টাকা থাকেনা। এক পর্যায়ে জনৈক কর্মচারী হিসাব রক্ষকের দূর্বলতার সুযোগ নিয়ে আলমারী থেকে কিছু টাকা হাতিয়ে নেয়। সে এ টাকা নিয়ে সে হাত উজাড় করে খরছ করতে থাকে।

একদিন রাস্তার মধ্যে এক শিক্ষিত লোকের অসততার কারনে পাগল হবার করুন পরিনতি শুনে তার ভেতরে পরিবর্তন ঘটে। সে ভাবনায় পড়ে যায় বিবেক তাকে তাড়িত করে অন্যদিকে হিসাব রক্ষক চাকুরী রক্ষা করার জন্য বৌ-য়ের গহনা বিক্রি করতে দোকানে যায় ঘটনা ক্রমে সেখানেই তার সাথে দেখা হয় ঐ কর্মকর্তার। তখন সে নিজের কর্মের জন্য অনুতপ্ত হয় এবং পরের দিন সমুদয় টাকা ফেরত দেয়।

এটির রচনা ,পরিচালনা ছাড়্ওা একটি চরিত্রে অভিনয় করেছে আসিফ নজরুল । এছাড়াও অভিনয় করেছেন -সেলিম রেজা ,নীলাঞ্জনা নীলা ,আহমেদ সাব্বির রোমিও ,হানিফ পালোয়ান,কাকলী রহমান ,নাজিম উদ্দীণ নাহিদ, প্রহর সরকার ,আ:হক ,আপন, রাহাত ,রাজ প্রমুখ।

পরিচালকের সহকারী ছিলেন : হানিফ পালোয়ন , ক্যামরায় ছিলেন গোলাম মো: তফা বাচ্চু ও লিপসন। প্রযোজনায় অঙ্গীকার মাল্টিমিডিয়া।

মন্তব্য করুন

Please Login to comment
avatar
  Subscribe  
Notify of