ব্রেকিং নিউজ

আপডেট ১ সেকেন্ড

ঢাকা বুধবার, ৩ জুন, ২০২০, ২০ জ্যৈষ্ঠ, ১৪২৭ , গ্রীষ্মকাল, ১০ শাওয়াল, ১৪৪১

ট্রাম্পের মূর্তি তৈরি করে চলছে পূজা!

রকিবুল ইসলাম সোহাগ

নিরাপদ নিউজ

নিরাপদ নিউজ: দুইদিনের সফরে আগামীকালই ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সে উপলক্ষে দেশটিতে ডোনাল্ড ট্রাম্পের মূর্তি তৈরি করে চলছে পূজা-অর্চনা। তার এ সফর যেন ভারতের জন্য মঙ্গল বয়ে আনে এটাই হলো কামনা। কৃষ্ণা নামে এক ট্রাম্প ভক্ত নির্মাণ করেছেন মূর্তিটি। ট্রাম্পের আগমন ঘিরে এখন পুরোপুরি প্রস্তুত ভারত। নিরাপত্তার চাদরে ছেয়ে গেছে প্রেসিডেন্টের যাত্রাপথ।

একই সঙ্গে পরিষ্কার পরিচ্ছতার শেষ মুহূর্তের কাজও চলছে। সোমবার গুজরাটের আহমেদাবাদের মোতেরা স্টেডিয়ামে ট্রাম্পকে স্বাগত জানানোর আয়োজনের মহড়াও সেরে নিচ্ছেন শিল্পীরা।

সফরসূচি অনুযায়ী ট্রাম্প ও তার স্ত্রী মেলানিয়া ট্রাম্পের তাজমহল পরিদর্শনের কথা। তবে সেখানে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সঙ্গে যাবেন না বলে জানা গেছে। সফরের দ্বিতীয় ও শেষ দিন নয়াদিল্লিতে ট্রাম্প-মোদি মূল বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

বিশ্লেষকরা বলছেন, ট্রাম্পের সফরে ভারতের প্রাপ্তি হতে পারে কয়েকটি সামরিক চুক্তি ও সামরিক পণ্য ক্রয়। এছাড়া ট্রাম্প ফের কাশ্মীর ইস্যুতে মধ্যস্থতার প্রস্তাব দিলে এবং সিএএ নিয়ে প্রশ্ন করলে নরেন্দ্র মোদি প্রশাসন কী জবাব দেয়- তা নিয়েও বিশ্লেষকদের রয়েছে তীক্ষ্ম দৃষ্টি।

সফরে সীমিত বাণিজ্যিক চুক্তিরও সম্ভাবনা নেই বলে ওয়াশিংটনের বক্তব্যের পর ভারতীয় বিশ্লেষকরা বলছেন, চুক্তি হতে পারে কেবল সামরিক খাতে। ভারত যুক্তরাষ্ট্র থেকে অস্ত্র কিনতে পারে বলে এক নিবন্ধে উল্লেখ করেছেন রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক সব্যসাচী বসু রায়চৌধুরী। এছাড়া দুই দেশের সামরিক বাহিনীর সহযোগিতা বাড়ানোর বিষয়েও মোদি-ট্রাম্পের আলোচনা হতে পারে।

ট্রাম্পের সফরের ঠিক আগ মুহূর্তে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, মোদির আমলে কাশ্মীর সংকট সমাধানে কোনো আশা দেখছে না ইসলামাবাদ। এই ইস্যুতে ট্রাম্প ফের মধ্যস্থতার কথা তুলতে পারেন। এছাড়া নাগরিকত্ব আইন ইস্যু এবং এনআরসি নিয়েও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রশ্ন করলে মোদি কি জবাব দেন সেটিই এখন দেখার বিষয়।

দুই নেতার বৈঠকে যুক্তরাষ্ট্র-ভারত বাণিজ্য ঘাটতি দূর করা নিয়েও কথা হতে পারে বলে জানা গেছে। সফরের কেন্দ্রবিন্দুতে বাণিজ্য ও অর্থনীতি থাকলেও আফগানিস্তান, ইরান, পাকিস্তান ও সর্বপরি এ অঞ্চলে চীনের অধিপত্য নিয়ে আলোচনা অত্যন্ত তাৎপর্যপূর্ণ। মেধাসত্ত্বের আলোচনাও সম্ভাব্যের তালিকায় রয়েছে।

মন্তব্য করুন

Please Login to comment
avatar
  Subscribe  
Notify of