ব্রেকিং নিউজ

আপডেট ফেব্রুয়ারি ২৪, ২০২০

ঢাকা শুক্রবার, ৫ জুন, ২০২০, ২২ জ্যৈষ্ঠ, ১৪২৭ , গ্রীষ্মকাল, ১২ শাওয়াল, ১৪৪১

আসুন জেনে নিই লেবুর খোসার উপকারিতা

রকিবুল ইসলাম সোহাগ

নিরাপদ নিউজ

নিরাপদ নিউজ: লেবু একটি অতিপরিচিত জিনিস। প্রায় প্রতিটি মানুষই লেবু পছন্দ করেন। কিন্তু জানেন কি লেবুর রস খেলে যতটা শারীরিক উপকার পাওয়া যায়, তার থেকে অনেক বেশি পাওয়া যায় লেবুর খোসা খেলে। আসুন জেনে নিই লেবুর খোসার উপকারিতা

রোগ প্রতিরোধের উন্নতি

লেবুর খোসায় উপস্থিত ডায়েটারি ফাইবার এবং ভিটামিন-সি শরীরে প্রবেশ করলে দেহের রোগ প্রতিরোধী ব্যবস্থা শক্তিশালী হয়ে ওঠে। সেই সঙ্গে সংক্রমণের মতো রোগও দূরে থাকতে বাধ্য হয়।

দূরে থাকে কিডনি পাথরের মতো রোগ

নিয়মিত লেবুর খোসা খেলে শরীরে সাইট্রিক এসিডের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে। যার প্রভাবে কিডনিতে স্টোন হওয়ার সম্ভাবনা একদম কমে যায়।

ক্যান্সারে উপকারী

লেবুর খোসায় উপস্থিত সয়ালভেসস্ট্রল কিউ ৪০ এবং লিমোনেন্স নামে দুটি উপাদান ক্যান্সার সেলের ধ্বংসে বিশেষ ভূমিকা পালন করে থাকে। এ ছাড়া লেবুর খোসা খেলে ব্যাকটেরিয়াল এবং ফাঙ্গাল ইনফেকশনে আক্রান্ত হওয়ার আশঙ্কাও কমে যায়।

ভালো থাকে মুখগহ্বর

লেবুর খোসায় উপস্থিত ভিটামিন সি এবং সাইট্রিক এসিড মাড়ি থেকে রক্তপড়া, জিঞ্জিভাইটিসসহ একাধিক রোগের প্রকোপ কমাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

দেহের ওজনের নিয়ন্ত্রণ

প্যাকটিন নামে একটি উপাদান প্রচুর মাত্রায় থাকায় লেবুর খোসা নিয়মিত খেলে ওজন কমে। কারণ এই উপাদানটি শরীরে উপস্থিত অতিরিক্ত চর্বিকে ঝরিয়ে ফেলতে বিশেষভাবে সাহায্য করে থাকে।

ত্বকের সৌন্দর্য বৃদ্ধি

লেবুর খোসায় থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ত্বকের নিচে জমে থাকা টক্সিক উপাদান বের করে দেয়। ফলে স্বাভাবিকভাবেই ত্বকে উজ্জ্বলতা বৃদ্ধি পায়।

স্ট্র্রেসের মাত্রা কমে

লেবুর খোসায় উপস্থিত সাইট্রাস বায়ো-ফ্লেভোনয়েড স্ট্রেস কমাতে সাহায্য করে।

মন্তব্য করুন

Please Login to comment
avatar
  Subscribe  
Notify of