ব্রেকিং নিউজ

আপডেট ১ মিনিট ২ সেকেন্ড

ঢাকা বুধবার, ৮ জুলাই, ২০২০, ২৪ আষাঢ়, ১৪২৭ , বর্ষাকাল, ১৬ জিলক্বদ, ১৪৪১

পশ্চিমবঙ্গে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপন দ্বাবিংশ গঙ্গা-যমুনা নাট্যোৎসবে ‘ভাগের মানুষ’

রকিবুল ইসলাম সোহাগ

নিরাপদ নিউজ

নিরাপদ নিউজ: পশ্চিমবঙ্গে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপনের অংশ হিসেবে ‘বিবিধের মাঝে দেখ মিলন মহান’ শ্লোগানে শুধুমাত্র বাংলাদেশের নাটক নিয়ে ২৬ ফেব্রয়ারি থেকে কলকাতার অনীক নাট্যদলের আয়োজনে শুরু হয়েছে ‘দ্বাবিংশ গঙ্গা-যমুনা নাট্যোৎসব’। উৎসব চলবে আগামী ০১ মার্চ পর্যন্ত। উৎসবের শেষদিন তপন থিয়েটার মঞ্চ, কালিঘাটে সময় নাট্যদল ‘ভাগের মানুষ’ নাটকের একটি প্রদর্শনী করবে। এছাড়া, আগামী ২৮ ফেব্র“য়ারি অনির্বাণ থিয়েটার, দর্শনা আয়োজিত আট দিনব্যাপী ‘একুশে নাট্যমেলা’র সমাপনী দিন ‘ভাগের মানুষ’ এর একটি প্রদর্শনী হবে। সে লক্ষ্যে ৩০ সদস্যের একটি দল আগামী ২৭ ফেব্র“য়ারি রাতে দর্শনার উদ্দেশ্যে রওনা হবে বলে দল সূত্রে জানানো হয়েছে।

পাকিস্তানের লেখক সা’দত হাসান মান্টো’র ছোট গল্প ‘টোবাটেক সিং’ অবলম্বনে ‘ভাগের মানুষ’ নাটকটির নাট্যরূপ দিয়েছেন মান্নান হীরা এবং নির্দেশনা দিয়েছেন বিশিষ্ট নাট্যজন আলী যাকের। এটি ‘সময়’ এর ২৬তম প্রযোজনা। ১৯৯৭ সাল থেকে সময় দেশে ও দেশের বাইরে নাটকটির প্রদর্শণী করে আসছে। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন- পাভেল ইসলাম, আকতারুজ্জামান, ইয়ামিন জুয়েল, রেজাউর রহমান, ফখরুল ইসলাম মিঠু, মাহমুদুল আলম, মানসুরা রশীদ লাভলী, তোফায়েল সরকার, সুনিতা বড়–য়া, আলমগীর হোসেন, আনোয়ার, রুমা, সানী, চন্দন বোস, কবিতা প্রমূখ।

‘১৯৪৭ সালের দেশ বিভাগের কয়েক বছর পরের ঘটনা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের উত্তেজনা যেমন কমেনি, সাম্প্রদায়িক বিষ বাস্পের তেজ তখনও নিভে যায়নি। কিন্তু ভৌগলিক সীমাবদ্ধতায় মানুষকে বেঁধে ফেলে এক ধরনের নাগরিক স্বস্তি দেবার প্রয়াস শুরু হয়েছে মাত্র। অথচ হতাশা, ক্ষোভ, যন্ত্রনা, প্রিয়জন হারানোর বেদনা তখনও জ্বল জ্বল করছে মানুষের বুকে। মানুষের ভলোবাসা, বন্ধুত্ব, প্রেমকে দ্বিখন্ডিত করে উপমহাদেশের এই মাটিতে রচিত হয় পাকিস্তান ও ভারত নামের দু’টি রাষ্ট্র। অথচ দেশ ভাগ মানেই তো মানুষের ভাগ, মানচিত্রের ভাগ, ভূগোলের ভাগ। শুরু হয় দু’দেশের মধ্যে বিনিময় বিনিময় খেলা। মানুষের বিনিময়ে মানুষ, ধর্মের বিনিময়ে ধর্ম, পাগলের বিনময়ে পাগল।’ এমন গল্পই দেখা যাবে ‘ভাগের মানুষ’ নাটকে।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x