আপডেট মার্চ ২, ২০২০

ঢাকা সোমবার, ৬ জুলাই, ২০২০, ২২ আষাঢ়, ১৪২৭ , বর্ষাকাল, ১৪ জিলক্বদ, ১৪৪১

মক্কায় করোনাভাইরাস রোধে স্প্রে ও মাস্ক বিতরণ

রকিবুল ইসলাম সোহাগ

নিরাপদ নিউজ

নিরাপদ নিউজ:বিশ্বব্যাপী প্রাণঘাতী করোনাভাইরাস আতঙ্কে রয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবও। দেশটিতে সাময়িকভাবে উমরাহ যাত্রী ও পর্যটকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। এবার মসজিদ-উল-হারাম জীবাণুনাশক স্প্রে ব্যবহার এবং বর্তমানে সেখানে উমরা পালনকারীদের মাস্ক বিতরণ ও হাত ধোয়ার বিশেষ প্রসাধনীর ব্যবস্থা করেছে কর্তৃপক্ষ।

গত ২৭ ফেব্রুয়ারি থেকে মক্কার মসজিদ-উল-হারাম ও মদিনার মসজিদে নববী কর্তৃপক্ষ সতর্কতামূলক এসব পদক্ষেপ গ্রহণ করে। গৃহীত পদক্ষেপের আওতায় পুরোনো কার্পেট সরিয়ে ফেলা হয়েছে। পরিষ্কার-পরিচ্ছন্নতায় জোর দেওয়া হয়েছে। নিষেধাজ্ঞার আগে থেকে উপস্থিত উমরাযাত্রী, নামাজী ও মসজিদ-উল-হারামের নানা স্তরের কর্মকর্তা-কর্মচারীদের মাঝে মাস্ক বিতরণ করা হয়েছে।

এ ছাড়া দুই পবিত্র মসজিদের সভাপতি ও প্রধান খতিব শায়খ আবদুর রহমান ইবনে আবদুল আজিজ আস সুদাইস করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধ করতে মসজিদ-উল-হারাম পরিষ্কার করার কাজে নতুন প্রযুক্তির মাধ্যমে স্প্রে ব্যবহার উদ্বোধন করেছেন। এতে মসজিদ-উল-হারামের মেঝে ও দেয়ালে জীবাণুনাশক বিশেষ ঔষধ ছিটানোর ব্যবস্থা রয়েছে। এ ছাড়া মসজিদের কার্পেট, প্রবেশপথে ও স্টোররুমে স্বয়ংক্রিয় জীবাণুনাশক স্প্রে মেশিন বসানো হয়েছে। মসজিদ-উল-হারামের অজুখানা, টয়লেটে জীবাণুনাশক বিশেষ হাত ধোয়ার প্রসাধনী রাখা হয়েছে।

দেশটির হজ ও উমরা বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, গত বৃহস্পতিবার থেকে অস্থায়ীভাবে উমরা যাত্রীদের প্রবেশে নিষেধাজ্ঞার পর উমরা পালন করে নিজ নিজ দেশে ফিরে গেছেন প্রায় ১ লাখ ৫ হাজার যাত্রী। নিষেধাজ্ঞা দেওয়ার সময় দেশটিতে ৪ লাখ ৬৯ হাজার উমরাযাত্রী অবস্থান করছিল।

সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়ে সৌদি আরবের ২৫টি হাসপাতাল করোনাভাইরাস রোগীদের জন্য প্রস্তুত। যদিও এখন পর্যন্ত কোনো রোগী শনাক্ত হয়নি দেশটিতে।

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments