ব্রেকিং নিউজ

আপডেট ১ মিনিট ২৩ সেকেন্ড

ঢাকা বুধবার, ২৭ মে, ২০২০, ১৩ জ্যৈষ্ঠ, ১৪২৭ , গ্রীষ্মকাল, ৩ শাওয়াল, ১৪৪১

নারী দ্বারা পরিচালিত যে গ্রামে পুরুষের বসবাস নিষিদ্ধ!

রকিবুল ইসলাম সোহাগ

নিরাপদ নিউজ

নিরাপদ নিউজ : গতকাল ৮ মার্চ ছিল বিশ্ব নারীদিবস। নারী দিবসে আলোচনার কেন্দ্রে চলে এলো শীর্ষে কেনিয়ার একটি গ্রাম উমোজা। এই গ্রামে পুরুষদের বসবাস করা তো দূরের কথা, প্রবেশও নিষিদ্ধ। কেন এমন অদ্ভুত নিয়ম চালু করা হল এই গ্রামে, আসুন জেনে নেওয়া যাক-

১৯৯০ সালে গ্রামটি গড়ে ওঠে ১৫ জন ধর্ষিতা নারীর উদ্যোগে। এই ১৫ জন নারী এই গ্রামে একসঙ্গে বসবাস শুরু করেন। পরবর্তীকালে আশেপাশের এলাকা থেকেও সামাজিক ও পারিবারিক নির্যাতনের শিকার হওয়া নারীরা এরপর এখানে এসে বসবাস করা শুরু করেন। ২০১৫ সালে এই গ্রামে বসবাসকারী নারীদের সংখ্যা দাঁড়ায় ৪৭ জনে।

এই গ্রামের প্রত্যেক নারী স্বনির্ভর। মূলত ক্ষুদ্র ও কুটির শিল্পের সঙ্গে যুক্ত এই গ্রামের সকল সদস্য। এই গ্রামের নারীদের তৈরি গয়না বর্তমানে সারা বিশ্বেই বেশ জনপ্রিয়তা পেয়েছে। দেশ-বিদেশ থেকে হাজার হাজার পর্যটকরা ছুটে আসেন এই উমোজা গ্রামে এই প্রত্যয়ী, স্বনির্ভর নারীদের দেখার জন্য। পর্যটকদের থেকে পাওয়া প্রবেশমূল্য বাবদ পাওয়া সামান্য অর্থকেও গ্রাম উন্নয়নের কাজেই ঢেলে দেন এই নারীরা।

প্রতি বছর নিয়ম করে এই গ্রাম পরিচালনার দায়িত্ব ভার পরিবর্তন করা হয়। প্রতি বছর ২ জন করে প্রতিনিধি গ্রাম পরিচালনা দায়িত্ব পান। বর্তমানে এই গ্রামে শিশুসহ মোট ৪০০ জনের বসবাস। ছোটদের পড়াশোনার দায়িত্ব থেকে সংসার চালানোর যাবতীয় ভার বয়ে চলেছেন গ্রামের নারীরাই। বিশ্ব নারীদিবসে ব্যাতিক্রমী হিসাবে উমোজা গ্রামের বাসিন্দারা পথ দেখাচ্ছেন বিশ্বের লক্ষ লক্ষ নিপীড়িত নারীদের।

মন্তব্য করুন

Please Login to comment
avatar
  Subscribe  
Notify of