আপডেট মার্চ ১৮, ২০২০

ঢাকা সোমবার, ৬ জুলাই, ২০২০, ২২ আষাঢ়, ১৪২৭ , বর্ষাকাল, ১৪ জিলক্বদ, ১৪৪১

যে সৌখিনতা দিনের পর দিন চুপিসারে আপনার যৌবন কেড়ে নিচ্ছে

রকিবুল ইসলাম সোহাগ

নিরাপদ নিউজ

নিরাপদ নিউজ: চেহারার সৌন্দর্যে যেমন নিজের ভালোলাগা কাজ করে, তেমনি অপরের কাছে প্রশংসা পেয়ে মন ভরে যায়। অপরদিকে অল্প বয়সে চেহারায় অনাকাক্সিক্ষত বার্ধক্যের ছাপ অস্বস্তির অনুভূতি দেয়। চেহারা খারাপ হয়ে গেলে শুভাকাক্সিক্ষদের টিপ্পনীতো আছেই। সামান্য কিছু সৌখিনতা বা ভুল দিনের পর দিন চুপিসারে আপনার যৌবন কেড়ে নিচ্ছে। অথচ আচরণের সেই দিক নিয়ে আপনি হয়তো কখনোই উদগ্রীব নন। আচরণে বিদ্যমান এই ভুলগুলো শুধরে নিলেই কোনো রকম বাড়তি যত্ন ছাড়া আপনার শরীর ও চেহারার যৌবন থাকবে অটুট।

ঘুমের স্বল্পতা
ব্যস্ততা বা অভ্যাসের কারণে কেউ কেউ গভীর রাত পর্যন্ত জেগে থাকেন। পরদিন কর্মক্ষেত্রে ছুটে যেতে ঘুম থেকে উঠতে হয় খুব সকালে। প্রতিটি সুস্থ দেহের জন্য প্রয়োজনীয় সাত ঘণ্টা ঘুম হয়তো দীর্ঘদিন ধরেই অপূর্ণ থেকে যায়। পরিমিত ঘুমের অভাবে নানা রোগের পাশাপাশি ত্বকেও বয়সের ছাপ পড়ে। ডার্ক সার্কেল ও চোখের নিচের ফোলা ভাবের জন্য দায়ী পর্যাপ্ত ঘুম না হওয়া। এ ছাড়া অপর্যাপ্ত ঘুমের কারণে দ্রুত মুখের চামড়া ঝুলে পড়ে।

অতিরিক্ত মিষ্টি খাওয়া
অতিরিক্ত মিষ্টি খাবার শুধু ওজন বাড়ায় না, ত্বকেরও ব্যাপক ক্ষতি করে। অতিরিক্ত মিষ্টি খেলে ত্বকের কোলাজেন টিস্যুর ক্ষতিগ্রস্ত হয়ে ত্বকে রিংকেল দেখা যায়। শরীরে জন্ম নেয় নানা রোগ। কম বয়সেই উপহার দেয় অনাকাক্সিক্ষত বার্ধক্য।

ধূমপান ও মদ্যপান
ধূমপান ও মদ্যপানের ফলে শরীরের সঙ্গে চেহারার ভীষণভাবে ক্ষতি হয়। ত্বকের নিচের শিরা-উপশিরায় রক্ত সঞ্চালনের মাত্রা অতিরিক্ত পরিমাণে বেড়ে যায়। এতে ত্বকের নিচের শিরা-উপশিরা স্থায়িভাবে ক্ষতি গ্রস্থ হয়। ফলে ত্বকে বিভিন্ন ধরনের বয়সজনিত দাগ দেখা দেয়।

অতিরিক্ত ব্যায়াম
ব্যায়াম করা স্বাস্থ্যের জন্য ভালো, কিন্তু অতিরিক্ত কোনো কিছুই ভালো নয়। বেশি কায়িক পরিশ্রম শরীর ও চেহারা থেকে লাবণ্যতা কেড়ে নেয়। অতিরিক্ত ব্যায়ামে ত্বকের কোলাজেন টিস্যু ভেঙে যায়। এর ফলে ত্বক বুড়িয়ে যায়।

সানস্ক্রিন এড়িয়ে চলা
অনেকেই রোদে বের হওয়ার আগে নিজেকে সুরক্ষিত করার ব্যাপারে উদাসীন থাকেন। রোদে পোড়াকে তেমন গুরুত্ব দেন না। আবার অনেকে আলসেমি করে সানস্ক্রিন ব্যবহার করেন না। ফলে সূর্যের রশ্মির তেজ আপনার চেহারায় দ্রুত বয়সের ছাপ ফেলে দেয়। মেছতা, দাগ, রিংকেল ও চামড়া ঝুলে পড়ার মতো ক্ষতি করে রোদ। তাই ত্বকের লাবণ্য ধরে রাখতে প্রতিদিন সানস্ক্রিন ব্যবহার করুন।

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments