ব্রেকিং নিউজ

আপডেট ৫৩ মিনিট ২৭ সেকেন্ড

ঢাকা বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি, ২০২১, ১৪ মাঘ, ১৪২৭, শীতকাল, ১৪ জমাদিউস সানি, ১৪৪২

বিজ্ঞাপন

যে নারী ডাক্তার ‘করোনা’ ছড়ালেন রাশিয়ায়

রকিবুল ইসলাম সোহাগ

নিরাপদ নিউজ

নিরাপদ নিউজ: করোনা আতঙ্কে কাঁপছে পুরো বিশ্ব। এরই মধ্যে ১৮৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে মারণ এই ভাইরাস। বাদ যায়নি পুতিনের দেশ রাশিয়াও। তবে করোনা ছড়ানোর অভিযোগে এক নারী ডাক্তারকে জেলে পাঠাতে পারে রাশিয়া। ওই নারী ডাক্তারের কোভিড-১৯ ধরা  পড়ার পর তিনি ১২০০ লোককে ঝুঁকিতে ফেলেছেন এমন অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে।

বিজ্ঞাপন

অধ্যাপক ইরিনা সানিকোভা নামের ওই ডাক্তার স্পেনে থেকে ছুটি কাটিয়ে দেশে ফেরার পর কোয়ারেন্টিন না মেনে ঘুরে বেড়িয়েছেন। চিকিৎসক এবং মেডিকেল শিক্ষার্থীদের সাথে সম্মেলন এবং সভাগুলিতে অংশ নিয়েছেন। পরে তার শরীরে করোনাভাইরাস ধরা পড়ে। তিনিই রাশিয়ায় করোনা ছড়িয়েছেন বলে আভিযোগ করেছে মোডিক্যাল তদন্ত টিম। কোয়ারেন্টিন না মেনে ১২০০ মানুষকে ঝুঁকিতে ফেলার অপরাধে তার বিরুদ্ধে ফৌজদারি তদন্তের শুরু হয়েছে। নির্দোষ প্রমাণে ব্যর্থ হলে তাকে জেলে যেতে হবে।

তার সঙ্গে ছিলেন এমন কমপক্ষে ১১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এই তথ্য প্রকাশের পর প্রায় ৭০০ জনকে পরীক্ষা করা হয়েছে এবং আরও ৫০০ জনকে পরীক্ষা করা হবে বলে জানা গেছে। মেডিক্যাল টিম তাকে জৈব বিপদ’ আখ্যা দিয়েছে।

ডা. সানিকোভা স্ট্যাভরোপল হাসপাতালের প্রধান সংক্রমণ চিকিৎসক। তিনি রাশিয়ার দক্ষিণ-পশ্চিম অঞ্চলে বসবাস করেন। যেটা আয়তনে ইংল্যান্ডের অর্ধেকের চেয়েও বড় এলাকা।

তিনি গত বুধবার স্পেনের রাজধানী মাদ্রিদ থেকে বিমানে দেশে ফিরেন। এর ছয় দিন পর তিনি অসুস্থ হয়ে পড়েছিলেন এবং তার করোনাভাইরাস ধরা পড়ে।

উল্লেখ্য, বিশ্বে এখন পর্যন্ত প্রাণঘাতী করোনায় ২ লাখ ৮৫ হাজার ৭৭৩ জন আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ১১ হাজার ৮৭৬ জন। তবে এখন পর্যন্ত চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৯৩ হাজার ৫৮৪ জন। রাশিয়ায় আক্রান্ত হয়েছে ২৫৩ জন, মৃত্যু হয়েছে এক জনের।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। এরপর থেকেই চীনের বিভিন্ন প্রান্তে করোনার প্রকোপ ছড়িয়ে পড়ে। একই সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x