ব্রেকিং নিউজ

আপডেট ২২ মিনিট ১৪ সেকেন্ড

ঢাকা বুধবার, ১৫ জুলাই, ২০২০, ৩১ আষাঢ়, ১৪২৭ , বর্ষাকাল, ২৩ জিলকদ, ১৪৪১

করোনার কবল থেকে মুক্তি পাওয়ার পরও অন্যের শরীরে সংক্রমণ ছড়াতে পারেন রোগী

রকিবুল ইসলাম সোহাগ

নিরাপদ নিউজ

নিরাপদ নিউজ: করোনার কবল থেকে মুক্তি পাওয়ার পরও অন্যের শরীরে সংক্রমণ ছড়াতে পারেন রোগী। এমনই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে আনলেন চীন ও যুক্তরাষ্ট্রের গবেষকরা। কোনো করোনা আক্রান্ত রোগী যদি পুরোপুরি রোগমুক্তও হন; অর্থাত্‍ তার শরীরে যদি করোনার কোনো উপসর্গ নাও থাকে, তবুও তিনি করোনার সংক্রমণ ঘটাতে পারেন। চিকিত্‍সকদের গবেষণায় উঠে এসেছে এমনই উদ্বেগজনক তথ্য।

গবেষকরা বলছেন, পুরোপুরি রোগমুক্ত করোনা রোগীও বাকিদের জন্য বিপজ্জনক। তাই, সুস্থতার পর তাদের স্বাভাবিক জীবনে না ফিরিয়ে দিয়ে আরো কিছুদিন আইসোলেশন বা কোয়ারেন্টিনে রাখা উচিত। তাদের মতে, সুস্থ হওয়ার পর এক থেকে আট দিন পর্যন্ত করোনার সংক্রমণ ঘটাতে পারে আক্রান্ত রোগী। সেক্ষেত্রে তার আরো অন্তত দুই সপ্তাহ কোয়ারেন্টিনে থাকা উচিত।

আমেরিকান জার্নাল অব রেসপিরেটরি অ্যান্ড ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন নামের এক চিকিত্‍সা সংক্রান্ত ম্যাগাজিনে প্রকাশিত খবর অনুযায়ী, চীন ও যুক্তরাষ্ট্রের চিকিত্‍সকরা একটি যৌথ গবেষণা করছেন। যাতে কমবেশি ৩৫ বছর বয়সী করোনা আক্রান্ত রোগীদের সংক্রমণ ক্ষমতা পর্যবেক্ষণ করা হয়। তারা প্রত্যেকেই করোনার প্রাথমিক পর্যায়ে ছিলেন। দ্রুত সুস্থ হয়ে যান। দুটি আলাদা আলাদা ল্যাবরেটারি থেকে পরীক্ষা করার পর তাদের স্বাভাবিক জীবনে ছেড়ে দেওয়া হয়। ওই রোগীদের শরীরে করোনা ভাইরাসের কোনো উপসর্গও ছিল না। তা সত্ত্বেও তাদের মধ্যে অর্ধেক রোগী নতুন করে এই ভাইরাসের সংক্রমণ ছড়ানো শুরু করেন।

ওই গবেষকদলের এক চিকিত্‍সক বলছেন, আমাদের গবেষণার সবচেয়ে বিপজ্জনক পর্যবেক্ষণ হলো, অর্ধেক রোগীর শরীরে কোনো উপসর্গ না থাকা সত্ত্বেও তারা করোনা ছড়াচ্ছিল।

আরেক গবেষক বলছেন, যদি আপনার শরীরে করোনার হালকা উপসর্গ দেখা যায় এবং আপনি অন্যদের এই রোগ থেকে দূরে রাখার জন্য হোম কোয়ারেন্টিনে থাকার সিদ্ধান্ত নিয়ে থাকেন, তাহলে নিজের কোয়ারেন্টিন পিরিয়ড বাড়িয়ে নিন। সুস্থতার পরো অন্তত ২ সপ্তাহ থাকুন আইসোলেশনে।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x