ব্রেকিং নিউজ

আপডেট এপ্রিল ১, ২০২০

ঢাকা শনিবার, ৩০ মে, ২০২০, ১৬ জ্যৈষ্ঠ, ১৪২৭ , গ্রীষ্মকাল, ৬ শাওয়াল, ১৪৪১

অভাবনীয় সংকটে জাতীয় ঐক্য জরুরী: আ স ম আবদুর রব

রকিবুল ইসলাম সোহাগ

নিরাপদ নিউজ

নিরাপদ নিউজ: করোনায় সৃষ্ট অভাবনীয় সংকটে জাতীকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানিয়ে স্বাধীনতার পতাকা উত্তোলক আ স ম আবদুর রব এক বিবৃতি প্রদান করেছেন।

বিবৃতিটি নিম্নরুপঃ
করোনা ভাইরাস জনিত মহামারীর কারনে জাতি হিসেবে আমরা এক অভাবনীয় সংকটের সম্মুখীন হয়েছি। এর তীব্রতা এবং বিস্তৃতি আমাদের জাতিকে এখন এক মৌলিক আর দীর্ঘ দিনের অমীমাংসিত প্রশ্নের মুখোমুখি দাঁড় করিয়েছে। আমরা কি এই বিপত্তি মোকাবেলার জন্য আবার জাতি হিসেবে ১৯৭১ এর মত একতাবদ্ধ হতে পারি না?

সরকার আর সরকারের বাইরে এখন সকলের এক কাতারবন্দী হওয়ার পরিস্থিতি তৈরী হয়েছে। সামাজিক, রাজনৈতিক সাংস্কৃতিক, অর্থনৈতিক সকল ভেদাভেদ ভুলে এখন সকলের একজোট হওয়ার সময়।

যিনি চিকিৎসক বা চিকিৎসার সাথে জড়িত তিনি তো বটেই কিন্তু এছাড়াও সমাজের প্রতিটি অংশকেই এই প্রচেষ্টার সাথে একাত্ম হতে হবে। সরকার করোনা প্রটোকল অনুযায়ী সকলের বিচরণ সীমিত করে তাদেরকে ঘরে আবদ্ধ রেখেই নিজের একক প্রচেষ্টায় এই বিপদ থেকে উত্তরনের পথ খুঁজছে। এতে বৃহত্তর জনগোষ্ঠী জাতীয় প্রয়াসের সাথে একাত্ম হচ্ছে না। সকলে ঘরে থাকাটাই জাতীয় কর্তব্য পালন বলে মনে করছে এবং সরকার, চিকিৎসক আর প্রশাসনের উপর বাকী দায়িত্ব চাপিয়ে দিয়েছে।

যিনি যে পেশায়ই থাকুন না কেন, সকলকে এই সঙ্কটে ভূমিকা নিতে হবে। এর মানে এই নয় সকলকে রাস্তায় বেরিয়ে আসতে হবে। যিনি ওষুধের কারখানা বা পোষাকের কারিগর তার সরাসরি অবদান দৃষ্টিগ্রাহ্য , যিনি লেখক কবি বা বুদ্ধিজীবি তার অনুপ্রেরনা দানকারী লেখা এখন প্রার্থনীয়, যিনি প্রকৌশলী তার চিন্তায় করোনা মোকাবেলার জন্য স্বল্প প্রয়াসে আপতকালীন হাসপাতাল উদ্ভাবন, যিনি রাজনীতিবিদ, ক্ষমতার ভেতরে বা বাইরে যেখানেই থাকুন, তার কাজ এখন মানুষকে উদ্বুদ্ধ আর সংগঠিত করা, যাতে বিত্তবানরা তাদের ভূমিকা পালন করে, ক্ষুদ্র ব্যবসায়ী পণ্যমূল্য স্থিতিশীল রাখে ইত্যাদি; যিনি নিজের জীবিকা নির্বাহের জন্য শুধুই খেটে খান তাকেও মনে মনে একাত্ম হতে হবে এই প্রয়াসের সাথে, যা কিনা জাতীয় ভাবে আমাদের এক লৌহ কঠিন ঐক্যের বেদীতে দাঁড়াতে সাহায্য করবে। আমরা ৭১ এ এরকম ঐক্যই গড়ে তুলেছিলাম। স্মর্তব্য আমরা সকলে অস্ত্র হাতে যুদ্ধে যাই নি, দেশের ভেতরে থেকেও স্ব স্ব অবস্থানে হতে অনেক গুরুত্বপূর্ণ ভুমিকা রেখেছি। তেমনি আজও সকলের রাস্তায় বেরিয়ে চিকিৎসা সেবা দিতে ঝাঁপিয়ে পড়তে হবে না, কায়মনোবাক্যে আমাদের এই প্রয়াসে নিজেকে সামিল করতে হবে।

সরকার আর ক্ষমতাসীন দলকে এই উদ্যোগের কান্ডারী হতে হবে। তাদেরকে সকল রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক গোষ্ঠী, যূথবদ্ধ বা একক ব্যক্তি, সকল শ্রেণী পেশা দল মত ও স্তরের জনগণকে একই প্লাটফরমে এসে এই বিপর্যয় মোকাবেলার জন্য খোলা মন নিয়ে আহ্বান করতে হবে।

রাজনৈতিক বিভেদ আমাদের প্রধান বিভাজক। তাই রাজনীতিবিদগণের নিকট বিশেষ ভাবে এই আহ্বান পৌঁছাতে হবে যাতে ভেদাভেদের যে দেয়াল গড়ে উঠেছে, সবাই মিলে তা অপসারণ করে যেন এই সংকট পার করতে পারি।

করোনাকালে গড়ে উঠা এই ঐক্যই জাতিকে আবার জাগিয়ে তুলবে। আসুন আমরা এই সুযোগ কাজে লাগাই এবং মধ্যম আয়ের দেশ হিসেবে বাংলাদেশকে প্রতিষ্ঠার স্বপ্ন জাগরূক রাখি।

মন্তব্য করুন

Please Login to comment
avatar
  Subscribe  
Notify of