ব্রেকিং নিউজ

আপডেট ৪৪ মিনিট ৫৭ সেকেন্ড

ঢাকা মঙ্গলবার, ২ জুন, ২০২০, ১৯ জ্যৈষ্ঠ, ১৪২৭ , গ্রীষ্মকাল, ৯ শাওয়াল, ১৪৪১

লকডাউনের সুফল পাচ্ছে ভারত

রকিবুল ইসলাম সোহাগ

নিরাপদ নিউজ

নিরাপদ নিউজ: করোনায় লকডাউনের সুফল পাচ্ছে ভারত। কমছে করোনা সংক্রমণ। এমনটাই জানাল দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। শুক্রবার সাংবাদ সম্মেলনে স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব লব আগরওয়াল জানান, লকডাউনের সুফল প্রকাশ্যে আসতে শুরু করেছে। সারা দেশে করোনা সংক্রমণের হার ধীরে ধীরে কমছ।

লব আগরওয়াল জানান, সংক্রমণের সংখ্যা অনেকটাই কমেছে। একজন থেকে যে হারে সংক্রমণ ছড়াচ্ছিল তা প্রায় ৪০ শতাংশ কমেছে। এটা সঠিক সময়ে লকডাউনের কারণেই সম্ভব হয়েছে। কারণ ২৫ মার্চের আগে পর্যন্ত একজনের থেকে সংক্রমণ দ্বিগুণ হারে ছড়াচ্ছিল। সেটা লকডাউনের কারণে কমেছে। লকডাউনের আগে এই দ্বিগুণ হারে সংক্রমণ ঘটছিল ৩ দিনের মধ্যেই। কিন্তু লকডাউনের কারণে সেই দ্বিগুণ হারে সংক্রমণ হতে সময় নিচ্ছে প্রায় সাড়ে ৬ দিন।

লব আগরওয়াল জানিয়েছেন, ভারতের ১৯টি রাজ্য থেকে সংক্রমণ সবচেয়ে বেশি হারে ছড়াতে শুরু করে। তার মধ্যে কেরালা, বিহার, হরিয়ানা, ওড়িশা, ত্রিপুরা, পাঞ্জাবে সংক্রমণ উল্লেখযোগ্য হারে বেড়েছে অন্যান্য রাজ্যের থেকে। এখনও পর্যন্ত গোটা দেশে ১৩ হাজার তিনশ ৮৭ জন সংক্রমিত হয়েছেন করোনাভাইরাসে। মারা গেছেন চারশ ৩৭ জন।

করোনা ঠেকাতে দ্বিতীয় দফার লকডাউন আরো কড়া হবে তা আগেই ঘোষণা করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। তার সুনির্দিষ্ট গাইডলাইনও তৈরি করে দেওয়া হয়েছে। ২০ এপ্রিলের পর গ্রামাঞ্চলে একাধিক ক্ষেত্রে ছাড় দেওয়া কথা জানানো হয়েছে। দোকান বাজার খোলা রাখার সময়সীমাও বাড়নো হয়েছে। কৃষি, তথ্য প্রযুক্তি, ই-কমার্সে বিশেষ ছাড় দেওয়া হয়েছে।

সূত্র: ওয়ানইন্ডিয়া।

মন্তব্য করুন

Please Login to comment
avatar
  Subscribe  
Notify of