ব্রেকিং নিউজ

আপডেট ১ মিনিট ১৪ সেকেন্ড

ঢাকা শনিবার, ৮ আগস্ট, ২০২০, ২৪ শ্রাবণ, ১৪২৭, বর্ষাকাল, ১৭ জিলহজ, ১৪৪১

বিজ্ঞাপন

লকডাউনে নারী নির্যাতন-গর্ভধারণ বাড়ছে: ড. দেবপ্রিয়

রকিবুল ইসলাম সোহাগ

নিরাপদ নিউজ

নিরাপদ নিউজ: করোনার সংক্রমণ রোধে দেশের বিভিন্ন জেলায় লকডাউন ঘোষণা করা হয়েছে। ফলে নারী নির্যাতন ও গর্ভধারণ বেড়েছে বলে দাবি করেছেন এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্মের আহ্বায়ক ও সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) সম্মানীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য। শনিবার প্ল্যাটফর্ম ফেসবুক পেইজে ‌‌‌‘কোভিড-১৯ মোকাবিলায় বেসরকারি উন্নয়ন প্রতিষ্ঠানসমূহের তৎপরতার কার্যকারিতা বাড়াতে সরকারের প্রতি সুপারিশ’ শীর্ষক এই ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে তিনি এই দাবি করেন।

বিজ্ঞাপন

এই পরিস্থিতিতে জনসমাগম এড়ানোর জন্য প্ল্যাটফর্ম এবারের মিডিয়া ব্রিফিংটি শুধুমাত্র লাইভ স্ট্রিমিং করার উদ্যোগ গ্রহণের জন্য করা হয়। এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশ প্রায় ১১৫টি বেসরকারি উন্নয়ন সংস্থা এবং বেসরকারি খাতের সংস্থাদের নিয়ে দেশের এসডিজি বাস্তবায়নের ক্ষেত্রে বিভিন্ন ধরনের কার্যক্রম পরিচালনা করে আসছে। এখন করোনার কারণে সৃষ্ট বৈশ্বিক মহামারি মোকাবিলায় এই প্ল্যাটফর্মের সদস্যরা দেশব্যাপী বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে।

ড. দেবপ্রিয় বলেন, ‘চলমান মহামারিতে আমরা বিভিন্ন জেলা থেকে খবর পাচ্ছি নারী নির্যাতন বেড়েছে। এটা রোধ করতে নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয় ও স্থানীয় প্রশাসনকে উদ্যোগ নিতে হবে। মহামারির ফলে স্কুল থেকে অনেকে ঝরেপড়বে। আমরা দেখছি গর্ভধারণ বাড়ছে এক্ষেক্রে স্থানীয় প্রশাসনকে এগিয়ে আসতে হবে। মহামারির ফলে দারিদ্র্য জনগোষ্ঠী সব থেকে বিপাকে। এদের মধ্যে খাদ্য ঘাটতি দেখা দিচ্ছে। ফলে পুষ্টিহীনতা বাড়ছে। সামনে আরো বাড়তে পারে সরকারকে উদ্যোগ নিতে হবে।’

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x