ব্রেকিং নিউজ

আপডেট এপ্রিল ২৪, ২০২০

ঢাকা বুধবার, ৩ জুন, ২০২০, ২০ জ্যৈষ্ঠ, ১৪২৭ , গ্রীষ্মকাল, ৯ শাওয়াল, ১৪৪১

উত্তর ভারতে ২০ বছরে বায়ুদূষণ সবচেয়ে কম

রকিবুল ইসলাম সোহাগ

নিরাপদ নিউজ

নিরাপদ নিউজ: বিশ্বজুড়ে মহামারি রূপ নিয়েছে করোনাভাইরাস। প্রাণঘাতী এই ভাইরাসের বিষাক্ত ছোবলে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চল। প্রতি মুহূর্তে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। ভারতেও হানা দিয়েছে করোনা। দেশটিতে চলছে লকডাউন।

ভারতে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে জরুরি প্রয়োজন ছাড়া মানুষকে ঘরের বাইরে বের না হতে উদ্বুদ্ধ করা হচ্ছে। গাড়ি চলছে না, বন্ধ স্কুল-কলেজ ও কলকারাখানা। এই সুযোগে প্রকৃতি অপরূপ রূপে সেজেছে। যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা নাসা জানালো, উত্তর ভারতে ২০ বছরে বায়ুদূষণ সবচেয়ে কম।

শীতকাল এলেই উত্তর ভারত, বিশেষ করে দিল্লিতে বায়ুদূষণ অতিষ্ঠ করে তোলে জনজীবন। কিন্তু করোনাভাইরাসের লকডাউনে বিশুদ্ধ বায়ু ভারতজুড়ে। নাসা তাদের স্যাটেলাইট সেন্সর ব্যবহার করে এই অভাবনীয় পরিবর্তন লক্ষ করেছে। ২০১৬ থেকে ২০২০ সালের ৩১ মার্চ থেকে ৫ এপ্রিলের বায়ুমন্ডল যাচাই করেছে নাসা।

নাসার মার্শাল স্পেস ফ্লাইট সেন্টারের ইউনিভার্সিটি স্পেস রিসার্চ অ্যাসোসিয়েশনের বিজ্ঞানী পবন গুপ্ত বলেছেন, ‘আমরা বুঝতে পারছিলাম লকডাউনের মধ্যে বায়ুমন্ডলের অনেক জায়গায় পরিবর্তন দেখতে পাবো। কিন্তু বছরের এই সময়ে এসে এতটা পরিবর্তন দেখতে পাবো, বিশ্বাসই হচ্ছে না।’

মন্তব্য করুন

Please Login to comment
avatar
  Subscribe  
Notify of