ব্রেকিং নিউজ

আপডেট ৫০ মিনিট ৪৪ সেকেন্ড

ঢাকা শনিবার, ৬ জুন, ২০২০, ২৩ জ্যৈষ্ঠ, ১৪২৭ , গ্রীষ্মকাল, ১২ শাওয়াল, ১৪৪১

জেনে নিন, সাবান ঠিক যেভাবে করোনাভাইরাস দূর করে

রকিবুল ইসলাম সোহাগ

নিরাপদ নিউজ

নিরাপদ নিউজ: সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। প্রতিদিন হাজার হাজার মানুষ মারা যাচ্ছেন এই মারণ ভাইরাসে আক্রান্ত হয়ে। করোনাভাইরাস ঠেকাতে বলা হচ্ছে, বার বার সাবান বা পানি দিয়ে হাত ধৌত করতে। ২০ মিনিট ধরে হাত ধৌত করতে বলে হচ্ছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) মতে, সাবান পানি দিয়ে হাত ভালো করে না ধোয়ার কারণে অনেক রোগ ছড়িয়ে পড়ে। তাই বার বার হাত ধোয়া উচিত। মার্কিন যুক্তরাষ্ট্রের রিভারসাইডের ক্যালিফোর্নিয়ার স্কুল অব মেডিসিনের বায়োমেডিক্যাল সায়েন্সের সহযোগী অধ্যাপক মার্কাস কাউল এক ভিডিওটিতে ব্যাখ্যা করেছেন কিভাবে সাবান করোনা ভাইরাসকে দূর করে।

সাবান যেভাবে করোনাভাইরাস দূর করে

মানুষের হাতে এক ধরনের তেল থাকে। ভাইরাস সেই তেলটিতে লেগে থাকে। কিন্তু আপনি যখন সাবান দিয়ে হাত ধৌত করবেন তখন এই ভাইরাস মারা যাবে। সাবানগুলোতে অ্যামিফিল হিসেবে পরিচিত চর্বি জাতীয় উপাদান রয়েছে। সেই উপাদানগুলো ভাইরাসের লিপিডের সঙ্গে লড়াই করে! সাবানের অণুগুলো ভাইরাস ঝিল্লির লিপিডগুলোকে ধ্বংস করে দেয়। সাবন মেখে আপনি এক হাতের সঙ্গে আরেক হাত ঘষবেন তখন সেই ভাইরাসটি নিষ্ক্রিয় হয়ে যাবে।

যেভাবে হাত ধৌত করবেন 

প্রথমে হাত পরিষ্কার পানি দিয়ে ভিজিয়ে নিন। গরম পানিও ব্যবহার করতে পারেন। তারপর হাতে ভালো করে সাবান মেখে নিন। এক হাতের সঙ্গে আরেক হাত ২০ সেকেন্ড ধরে ঘষতে থাকুন। হাতের পেছনের দিকটাও ভালো করে ঘষতে হবে। আঙুলের মাঝেও ঘষতে হবে। এরপর পরিষ্কার পানি বা গরম পানি দিয়ে ভালো করে ধৌত করুন। পরিষ্কার গামছা দিয়ে হাত মুছে শুকিয়ে নেন।

মার্কাস কাউলের ব্যাখ্যা শুনুন ভিডিওতে-

মন্তব্য করুন

Please Login to comment
avatar
  Subscribe  
Notify of