ব্রেকিং নিউজ

আপডেট ১০ মিনিট ২৯ সেকেন্ড

ঢাকা শনিবার, ৬ জুন, ২০২০, ২৩ জ্যৈষ্ঠ, ১৪২৭ , গ্রীষ্মকাল, ১২ শাওয়াল, ১৪৪১

‘এটা আমার নিজের ঘড়ি, চুরি করা নয় কিন্ত!’

রকিবুল ইসলাম সোহাগ

নিরাপদ নিউজ

জাহিদ আকবর, নিরাপদ নিউজ: আজ ঠিক দুপুর ১২ টার দিকে বাসার নিচে বের হয়েছি।মহল্লার মুদি দোকানের সামনে দাঁড়িয়ে আছি।দোকানটায় বেশ ভীড়, মানুষের অবাধ সমাগম। ভাবছি একটু ফাঁকা হলেই প্রয়োজনীয় বেশকিছু জিনিষপত্র কিনবো। ফাঁকা হতে দেরি হচ্ছে।একটুখানি রাগও হচ্ছে ভেতরে ভেতরে। মনেই হচ্ছেনা লকডাউন চলছে। শুধু মানুষের মুখে মাস্ক লাগানো, এইটুকুন ছাড়া কোনই পরিবর্তন নাই। সবকিছুই আগের মতই স্বাভাবিক। মানুষের অবাধ যাতায়াত। এতো মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে তার হদিশ নাই যেন কারো।

এরই মধ্যে একটু দূরে নিশ্চুপ দাঁড়িয়ে থাকা একজন মানুষের দিকে চোখ পড়লো হঠাৎ করে। চোখজোড়া বিষন্ন, ৫০-এর উপর বয়স হবে হয়তো। ভাঙাচোরা চেহারা।চোখাচোখি হতে চোখ ফিরিয়ে নিলাম বেশ কয়েকবার।
আবার চোখ পড়তেই দেখলাম চোখের মধ্যে কী যেন একটা আকুতি। কিছু একটা বলতে চান । সেটা হয়তো মানুষটা বলতে পারছেন না লজ্জা,ভয় আর সংশয়ে।

কাছাকাছি এসে দাঁড়ালাম তার। বিষন্ন অসহায় চোখের দিকে তাকাতেই।মানুষটা পকেট থেকে একটা ঘড়ি বের করে ধরলেন আমার সামনে। তারপর কাঁপাকাঁপা কন্ঠে বললেন, এটা নিয়ে কিছু টাকা দিতে পারবেন। এটা আমার নিজের ঘড়ি, চুরি করা নয় কিন্তু, এই মুহূর্তে কিছু টাকার খুব দরকার আমার! নাহলে খুব বিপদে পড়ে যাবো খুব!’
কী করবো বুঝতে পারছিলাম না। বিশ্বাস- অবিশ্বাসের দোলায় দুলছি। কিন্তু তার বিষন্ন চোখে অভিনয় নাই।এটাও দেখছি। অসহায় বিষন্ন চোখ অভিনয় জানেনা।

আমার কাছে বাজার করার সামান্য টাকা ক’টাই ছিল। সেই টাকাটা মানুষটাকে মুঠো করে দিতেই- ঝরঝর করে কেঁদে উঠলেন। হু হু করে কাঁদছেন। তাকাতে পারছিনা তার চোখের দিকে। নতমুখে মানুষটার চোখে পানির বন্যা। অসহায়ত্ব,যন্ত্রনা,কষ্টের পানি।

একহাতে চোখ মুছতে মুছতে ঘড়িটা আমার দিকে এগিয়ে দিয়ে বললেন, রাখেন এটা।আমি নিতে চাইছিনা ।সেটা না নিলে টাকা ফেরত দিবেন। বললাম, এই টাকাটা আপ্নাকে আমি ধার দিলাম, এই হলো আমার ফোন নাম্বার, টাকা হলে পরে দিয়ে দেবেন।

মানুষটা অনেক কথা বলতে চাইলেন, চলে আসছি, কিন্তু মাথার ভেতর একটা কথায় প্রতিধ্বনি তুলছে ,’এটা আমার নিজের ঘড়ি, চুরি করা নয় কিন্ত!’ কতোটা অসহায় হয়ে পড়লে একটা মানুষ এমন করে বলতে পারে?

মন্তব্য করুন

Please Login to comment
avatar
  Subscribe  
Notify of