ব্রেকিং নিউজ

আপডেট ১১ মিনিট ৩৩ সেকেন্ড

ঢাকা বৃহস্পতিবার, ৪ জুন, ২০২০, ২১ জ্যৈষ্ঠ, ১৪২৭ , গ্রীষ্মকাল, ১১ শাওয়াল, ১৪৪১

প্রতিবন্ধীদের শিক্ষকরা প্রধানমন্ত্রীর কাছে ৫০ কোটি টাকা বরাদ্দ চায়

নজরুল ইসলাম দয়া

নিরাপদ নিউজ

প্রতিবন্ধী বিদ্যাগুলোর ৬০ হাজারের অধিক শিক্ষক-কর্মচারীরা দীর্ঘদিন ধরে বিনা বেতনভাতায় প্রতিবন্ধীদের শিক্ষা, থেরাপী ও জীবন দক্ষতা প্রশিক্ষন দিচ্ছে জানিয়ে করোনা পরিস্থিতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ৫০ কোটি টাকা প্রনোদণা বরাদ্দ দাবি করেছে বাপ্রবিস। গত ২৯ এপ্রিল বাংলাদেশে প্রতিবন্ধী বিদ্যালয়সমুহের সংগঠন (বাপ্রবিস) কেন্দ্রীয় কমিটির সভাপতি নাসির উদ্দিন রাসেল গণমাধ্যমে একটি খোলা চিঠি পাঠিয়েছেন।

শনিবার (২ মে) মুঠোফোনে নাসির উদ্দিন রাসেল বলেন, প্রনোদণা বরাদ্দের আবেদনটি মাননীয় প্রধানমন্ত্রীর নিকট ইমেইলে পাঠিয়েছি।
আবেদনে তিনি লিখেছেন, সমাজকল্যাণ মন্ত্রনালয়ে স্বীকৃতি ও বেতনভাতার জন্য আবেদনকৃত বাংলাদেশে ২৫০০ এর অধিক প্রতিবন্ধী বিদ্যালয়, যার অধিকাংশই সমাজকল্যাণ মন্ত্রণালয় কর্তৃক পরিদর্শনকৃত। যা বিগত ১০ বছর ধরে শিক্ষা, থেরাপী ও জীবন দক্ষতা প্রশিক্ষন কার্যক্রম পরিচালনার মাধ্যমে প্রতিবন্ধী শিক্ষার্থীদের মুলধারার শিক্ষায় অংশগ্রহন সহ নানা অর্থনৈতিক কর্মকান্ডে প্রতিবন্ধীরা ভুমিকা রাখতে শুরু করেছে। যা জাতীয় অর্থনীতিতে যোগ হচ্ছে নতুন মাত্রা।

প্রতিবন্ধী বিদ্যালয়গুলোর ৬০,০০০ (ষাট হাজার) এর অধিক শিক্ষক-কর্মচারী দীর্ঘদিন ধরে বিনা বেতনভাতায় প্রতিবন্ধীদের শিক্ষা, থেরাপী ও জীবন দক্ষতা প্রশিক্ষনএর মতো গুরুত্বপুর্ন দায়িত্ব পালন করে আসছেন। করোনাভাইরাসের সংক্রমনজনিত বর্তমান লকডাউন পরিস্থিতিতে বেতনবিহীন শিক্ষক কর্মচারীগন অত্যন্ত মানবেতর জীবনযাপন করছে। বিশ্বব্যাপী প্রানঘাতী করোনাভাইরাসের সংক্রমনে জাতির এই ক্রান্তিলগ্নে হতভাগ্য প্রতিবন্ধী বিদ্যালয়গুলোর শিক্ষক-কর্মচারীগন পড়েছেন মহাবিপদে। তাদের পরিবার-পরিজন নিয়ে কিভাবে এই সংকটময় মুহুর্ত মোকাবেলা করবে, তা নিয়ে ভাবার মনে হয় উচ্চ মহলে মাননীয় প্রধানমন্ত্রী ছাড়া আর কেউ নেই।

নাসির উদ্দিন রাসেল লিখেছেন, করোনাভাইরাস সংক্রমনজনিত লকডাউন পরিস্থিতিতে প্রতিবন্ধী বিদ্যালয়গুলোর শিক্ষক-কর্মচারীগন আর্থিক সংকটের মধ্যেঅনাহারে অর্ধাহারে থেকে শুধুই দিনাতিপাত করছে এবং জীবন আরো দুর্বিসহ হয়ে পড়েছে।

করোনা সংকটাপন্নে মাননীয় প্রধানমন্ত্রী দেশের কথা, দেশের মানুষের কথা ভেবে মানবতার অনন্য নজির স্থাপন করে সংকটময় এই মুহুর্তে সবাইকে রক্ষায় প্রনোদনার ব্যবস্থা করেছেন। মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত প্রনোদণা প্যাকেজের আওতায় অর্ন্তভুক্ত করে মহান পেশায় নিয়োজিত প্রতিবন্ধী বিদ্যালয়গুলোর অসহায় শিক্ষক-কর্মচারীগকে তাদের পরিবার-পরিজন নিয়ে সংকটময় এই পরিস্থিতি মোকাবেলায় ৫০ কোটি টাকা বরাদ্দ প্রদান করার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর নিকট আকুল আবেদন জানাচ্ছি।

আশা করছি, মানবতার জননী বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনা প্রতিবন্ধী বিদ্যালয়গুলোর শিক্ষক-কর্মচারীদের সংকটময় এই পরিস্থিতি মোকাবেলায় প্রয়োজনীয় বরাদ্দ প্রদান করে প্রতিবন্ধীবান্ধব সরকারের যথাযথ দায়িত্ব পালন করবেন।

মন্তব্য করুন

Please Login to comment
avatar
  Subscribe  
Notify of