ব্রেকিং নিউজ

আপডেট মে ৯, ২০২০

ঢাকা বুধবার, ৩ জুন, ২০২০, ২০ জ্যৈষ্ঠ, ১৪২৭ , গ্রীষ্মকাল, ১০ শাওয়াল, ১৪৪১

সামাজিক দূরত্ব নিশ্চিত করবে ‘রোবট কুকুর’!

অনলাইন ডেস্ক

নিরাপদ নিউজ

করোনা থেকে সুরক্ষায় অত্যন্ত গুরুত্বপূর্ণ সামাজিক দূরত্ব মেনে চলা। সাধারণ মানুষের মাঝে এ দূরত্ব নিশ্চিত করতে নিত্য নতুন উদ্ভাবন করছে দেশগুলো। এবার সিঙ্গাপুর নিয়ে এসেছে ‘রোবট কুকুর’। দেশটির একটি স্থানীয় পার্কে নিয়োগ করা হয়েছে বোসটন ডাইনামিকস এর তৈরি হলুদ ও কালো রংয়ের এ কুকুর।

চার পাঁয়ের এ রোবট কুকুর পুরো পার্ক ঘুরে বেড়াবে আর দর্শনার্থীদের বারবার স্বরণ করিয়ে দেবে সামাজিক দূরত্বের কথা। এ রোবটের মধ্যে রয়েছে ক্যামেরা। যেটি পার্কের চিত্রগুলো ধারণ করে কর্মকর্তাদের কাছে পাঠাবে এবং তারা দেখতে পাবেন পার্কে কত মানুষ আছে এবং সামাজিক দূরত্ব মেনে চলছে কিনা। এক বিবৃতিতে সিঙ্গাপুর সরকারের পক্ষ থেকে বলা হয়, এই ক্যামেরার মাধ্যমে সুনির্দিষ্টভাবে কাউকে সনাক্ত করা হবে না কিংবা কারো ব্যক্তিগত তথ্যও সংগ্রহ করা হবে না।

সিঙ্গাপুরেও ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। তাই সামাজিক দূরত্ব নিশ্চিত করতে এ রোবট নিয়োগ করা হয়েছে পরীক্ষামুলকভাবে। এটি দুই সপ্তাহ সেখানে চলাচল করার পর এর সাফল্যের উপর পরবর্তীতে এ প্রকল্প সম্প্রসারণ করা হবে বলে জানায় সিঙ্গাপুর সরকার।

দেশটিতে বর্তমানে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২১ হাজার ৭০৭ জন। পরিস্থিতি খারাপ হতে শুরু করলে সরকার প্রযুক্তির ব্যবহার বাড়ায়। গত মার্চে একটি অ্যাপ চালু করা হয়েছে দেশটিতে। একজন ব্যক্তি করোনা রোগীর কাছাকাছি এসেছে কিনা তা জানিয়ে দেবে এই অ্যাপ।

মন্তব্য করুন

Please Login to comment
avatar
  Subscribe  
Notify of