ব্রেকিং নিউজ

আপডেট মে ১০, ২০২০

ঢাকা রবিবার, ১২ জুলাই, ২০২০, ২৮ আষাঢ়, ১৪২৭ , বর্ষাকাল, ২০ জিলক্বদ, ১৪৪১

‘হলি ফ্যামিলি হাসপাতালের ৫০০ বেড করোনা রোগীদের জন্য বরাদ্ধ’

অনলাইন ডেস্ক

নিরাপদ নিউজ

হলি ফ্যামিলি হাসপাতালটি কোভিড-১৯ হাসপাতাল হিসেবে ঘোষণা করে শুভ উদ্বোধন করা হয়েছে। হাসপাতালটি সরকারের পক্ষ থেকে সাময়িকভাবে গ্রহণ পূর্বক রোববার কোভিড-১৯ হাসপাতাল হিসাবে উদ্বোধন করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘হলি ফ্যামিলি হাসপাতালটিতে কোভিড-১৯ চিকিৎসা দেয়ার সকল সুযোগ সুবিধা বিদ্যমান রয়েছে। করোনার এই দুর্যোগে এ রকম একটি স্বয়ংসম্পূর্ণ হাসপাতাল কার্যকর ভূমিকা রাখতে পারবে। এই হাসপাতালের মোট ৭০০ বেড থেকে ৫০০ বেড শুধুমাত্র কোভিড-১৯ রোগীদের জন্যই বরাদ্দ করা হয়েছে।’

তিনি বলেন, ‘হাসপাতালটিতে আইসিইউ রয়েছে ১০টি, ভেন্টিলেটর ৭ টি, ডায়ালাইসিস মেশিন ৭ টি সহ অন্যান্য প্রয়োজনীয় যন্ত্রপাতি রয়েছে। এখানে আলাদা কেবিন রয়েছে ৭৫টিরও বেশি। কোভিড-১৯ চিকিৎসার জন্য যদি আরো কিছু প্রয়োজন হয় সরকার এখানে তা প্রদান করবে।’

করোনার পরীক্ষার টেস্টিং ল্যাব প্রতিষ্ঠা প্রসঙ্গে জাহিদ মালেক জানান, দেশে শুরুতে মাত্র ১ টি টেস্টিং ল্যাব ছিল। বিদেশের সাথে যখন যোগাযোগ বিচ্ছিন্ন, তারপরও সরকার এখন ৩৫ টি টেস্টিং ল্যাব চালু করেছে।প্রতিদিন ৫ হাজারের উপরে টেস্ট করা হচ্ছে।খুব দ্রুতই আরো ১৬ টি টেস্টিং ল্যাব স্থাপন করা হলে টেস্টিং সংখ্যা দিনে ৮-১০ হাজারে পৌঁছানো সম্ভব হবে।এই হাসপালেও খুব দ্রুত অন্তত একটি টেস্টিং ল্যাব স্থাপন করা হবে।

হাসপাতালটিকে কোভিড-১৯ হাসপাতাল হিসেবে চালু করতে গত ৭ মে, সরকারের সাথে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়। সে প্রেক্ষিতেই আজ স্বাস্থ্যমন্ত্রী হাসপাতালটিকে কভিড-১৯ হাসপাতাল হিসেবে ঘোষণা করলেন।

প্রথম অবস্থায় এই চুক্তিকালীন সময় থাকবে অক্টোবর, ২০২০ পর্যন্ত।তবে করোনার প্রকোপ না কমলে চুক্তির মেয়াদ আরো বৃদ্ধি করা হতে পারে বলে জানিয়েছেন অনুষ্ঠানে উপস্থিত বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান ডা. হাবিবে মিল্লাত এমপি।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমেদ মজুমদার এমপি’র সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব আলী নূর, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ট্রেজারার লুৎফর রহমান চৌধুরী হেলাল প্রমুখ।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x