ব্রেকিং নিউজ

আপডেট ৩৩ মিনিট ১৬ সেকেন্ড

ঢাকা সোমবার, ১ জুন, ২০২০, ১৮ জ্যৈষ্ঠ, ১৪২৭ , গ্রীষ্মকাল, ৮ শাওয়াল, ১৪৪১

না ফেরার দেশে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সুরকার আজাদ রহমান

বিনোদন ডেস্ক

নিরাপদ নিউজ

সংগীতাঙ্গনের সুহৃদ ও অনুরাগীদের শোকের সাগরে ভাসিয়ে না ফেরার দেশে চলে গেলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সুরকার ও বাংলাদেশের খেয়াল এর জনক আজাদ রহমান। রাজধানীর শ্যামলীস্থ বাংলাদশ স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ শনিবার বিকেল সাড়ে ৪টার দিকে তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর।

১৯৪৪ সালের ১ জানুয়ারি পশ্চিমবঙ্গের বর্ধমান জেলায় তিনি জন্মগ্রহণ করেন। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে খেয়ালে অনার্স সম্পন্ন করার পর সংগীতকেই পেশা হিসেবে বেছে নেন। ১৯৬৩ সালে কলকাতার ‘মিস প্রিয়ংবদা’ চলচ্চিত্রের সুরকার হিসেবে তার সঙ্গীত ক্যারিয়ার শুরু হয়। পরবর্তীতে বাংলাদেশে এসে কাজে মনোনিবেশ করেন।

‘চাঁদাবাজ’ ছবিতে অনন্য কাজের স্বীকৃতি হিসেবে ১৯৯৩ সালে গায়ক ও সুরকার দুই ক্যাটাগরিতেই তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। ভালোবাসার মূল্য কত, ডোরাকাটা বাঘ দেখে, জন্ম আমার ধন্য হলো মাগো-সহ অসংখ্য জনপ্রিয় গান আজাদ রহমানের সুরারোপিত। তিনি ছিলেন একাধারে সুরকার, গীতিকার, সঙ্গীত পরিচালক, গায়ক ও যন্ত্রশিল্পী। রাগ প্রধান গানই ছিল তার সুরের অন্যতম বৈশিষ্ট্য।

মন্তব্য করুন

Please Login to comment
avatar
  Subscribe  
Notify of